এশিয়ানেট নিউজের বড় জয়! সাংবাদিকতার জন্য করা ফৌজদারি অপরাধে জেলে যেতে হবে না সাংবাদিকদের-রায় আদালতের

ভারতের মতো একটি গণতান্ত্রিক দেশে, যেটি সংবাদপত্র ও গণমাধ্যমের স্বাধীনতা প্রদান করে, সেখানে সাংবাদিকদের ফৌজদারি অপরাধের জন্য জেলে যাওয়া কাম্য নয়।

Web Desk - ANB | Published : Mar 19, 2023 9:39 AM IST

কোঝিকোড়ের অতিরিক্ত জেলা দায়রা আদালতের বড় রায়। এশিয়ানেট নিউজের বিচারক প্রিয়া কে এশিয়ানেট নিউজের কর্মীদের আগাম জামিনের আবেদনের রায়ে বলেছেন যে এশিয়ানেট নিউজের কর্মীদের বিরুদ্ধে কোনও গুরুতর অভিযোগ নেই এবং যদি কোনও অপরাধ করা হয়ে থাকে তবে তা যৌক্তিকতার মাধ্যমে প্রমাণ করা উচিত।

আদালত বলেছে যৌন অপরাধ থেকে শিশুদের সুরক্ষা আইনে আবেদনকারীদের বিরুদ্ধে গুরুতর অপরাধের কোনো অভিযোগ নেই। তারা একটি সংবাদ চ্যানেলের কর্মকর্তা এবং একটি সংবাদ প্রচারের জন্য তারা জেলে যাওয়ার ভয় পান। ভারতের মতো একটি গণতান্ত্রিক দেশে, যেটি সংবাদপত্র ও গণমাধ্যমের স্বাধীনতা প্রদান করে, সেখানে সাংবাদিকদের ফৌজদারি অপরাধের জন্য জেলে যাওয়া কাম্য নয়। তাই সাংবাদিকতার খাতিরে সংগঠিত ফৌজদারি অপরাধের জন্য সাংবাদিকদের জেলে যেতে হবে না। যদি তাদের দ্বারা কোন অপরাধ সংঘটিত হয়ে থাকে, তবে সুষ্ঠু বিচারের পরেই সিদ্ধান্ত নেওয়া যেতে পারে বলে আদালত নিজের আদেশে বলেছে। সিন্ধু সূর্যকুমার, শাহ জাহান, নাফাল বিন ইউসুফ এবং নিলি আর নায়ার সহ এশিয়ানেট নিউজের চার সাংবাদিককে আদালত আগাম জামিন দিয়েছে। এশিয়ানেট নিউজের কর্মীদের পক্ষে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট পিভি হরি।

আদালতের আদেশে আরও বলা হয়েছে 'যদি তদন্ত কর্মকর্তা তদন্তের উদ্দেশ্যে পিটিশনকারীদের উপস্থিতি চান, তাহলে তদন্ত কর্মকর্তার সামনে আবেদনকারীদের উপস্থিতি নিশ্চিত করার জন্য একটি শর্ত আরোপ করা যেতে পারে। এই সমস্ত দিক বিবেচনা করে অভিযোগের প্রকৃতি, শাস্তির তীব্রতা, অপরাধ রেকর্ড করার পদ্ধতি, আবেদনকারীদের বিচারে হস্তক্ষেপ, সাক্ষীদের প্রভাবিত করার সম্ভাবনা খতিয়ে দেখা হবে। এরপরে দরখাস্তকারীদের গ্রেপ্তারের জামিন মঞ্জুর করা যেতে পারে।

এশিয়ানেট নিউজের সিরিয়াল 'নার্কোটিক্স ইজ ডিডি বিজনেস'-এর একটি অংশের বিরুদ্ধে বিধায়ক বিভি আনোয়ার এক অভিযোগ দায়ের করেন। এই অভিযোগের ভিত্তিতে কেরালা পুলিশ এশিয়ানেট নিউজের সাংবাদিকদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করার পরে আগাম জামিনের জন্য আবেদন করেন। এফআইআর-এর ভিত্তিতে, পুলিশ এশিয়ানেট নিউজের কোঝিকোড অফিসে অভিযান চালিয়ে অ-জামিনযোগ্য ধারা আরোপ করে, অভিযোগ করে যে সংবাদ সংস্থাটি নিরপেক্ষতার সঙ্গে কাজ করেনি।

পুলিশি তদন্তের আগে, ভারতীয় কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) সমর্থিত ফেডারেশন অফ ইন্ডিয়ান স্টুডেন্টস-এর সদস্যরা এশিয়ানেট নিউজের কোচি অফিসে ঢুকে সাংবাদিকদের গালিগালাজ ও হুমকি দেয়। উল্লেখ্য যে এশিয়ানেট নিউজের বিরুদ্ধে কেরালা পুলিশের পদক্ষেপের তীব্র নিন্দা করেছে প্রেস সংগঠন এবং রাজ্যের বিরোধী নেতারা।

Share this article
click me!