হাঁটুজল পেরোলে নষ্ট হবে দামী জুতো, উদ্ধারকারীর পিঠে চাপলেন বিজেপি বিধায়ক, দেখুন ভাইরাল ভিডিও

যেখানে তিনি উদ্ধারকর্মীর পিঠে চেপেছেন সেখানেও জল হাঁটুর নিচে। স্বাভাবিকভাবেই বিজেপি সাংসদের এমন আচরণে সমালোচনার ঝড় উঠেছে।

Parna Sengupta | Published : May 19, 2022 5:16 PM IST

গলা জলে ডুবে অসম। ভয়াবহ বন্যা, সঙ্গে হরপা বান। সব মিলিয়ে পরিস্থিতি মারাত্মক। এখনও পর্যন্ত অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। গৃহহারা মানুষের সংখ্যা লাখ পেরিয়ে গিয়েছে। সবমিলিয়ে প্রায় ১০ লক্ষ মানুষ বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছেন বলে জানা গিয়েছে। অসমের ২৭ টি জেলা বন্যা কবলিত। এরই মাঝে খেলা দেখাতে শুরু করেছেন নেতারা। বৃহস্পতিবার সর্বসমক্ষে আসা একটি ভিডিও রীতিমত ভাইরাল হয়েছে। 

এই ভিডিওতে দেখা গিয়েছে যে লামডিং-এর বিজেপি বিধায়ক শিবু মিশ্র এক উদ্ধারকর্মীর পিঠে গলা ধরে ঝুলে বোটে গিয়ে উঠছেন। বিজেপি সাংসদ শিবু মিশ্র এই এলাকায় গিয়েছিলেন লাগাতার বর্ষণে তৈরি হওয়া বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণে। এমনকী যেখানে তিনি উদ্ধারকর্মীর পিঠে চেপেছেন সেখানেও জল হাঁটুর নিচে। স্বাভাবিকভাবেই বিজেপি সাংসদের এমন আচরণে সমালোচনার ঝড় উঠেছে।

এলাকার বন্যা পরিস্থিতি পর্যালোচনা করতে তিনি হোজাই গিয়েছিলেন। এখন পর্যন্ত নয়টি মৃত্যুর খবর মিলেছে। বন্যা এবং ভূমিধসে আসামের ২৭টি জেলা জুড়ে ৬.৬ লক্ষেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা আধিকারিকরা জানিয়েছেন কাছাড় এবং হোজাই জেলাগুলি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে যেখানে এক লক্ষেরও বেশি লোক ক্ষতির মুখে পড়েছে। ভারতীয় সেনাবাহিনীর গজরাজ কর্পসের ব্লেজিং সোর্ড ডিভিশন হোজাই জেলায় ভারী বৃষ্টিপাতের পরে বন্যা ত্রাণ কার্যক্রম চলাকালীন লোকদের সরিয়ে নিয়েছিল এবং তাদের ত্রাণ কেন্দ্রে পৌঁছে দেয়।

এখন পর্যন্ত যা খবর তাতে বৃহস্পতিবার অসমের বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে।  ক্ষতিগ্রস্থ মানুষদের মধ্যে এক লক্ষ পঁচিশ হাজার চারশ একানব্বই জন শিশু এবং দুই লক্ষ চুয়াল্লিশ হাজার দুশ ষোল জন মহিলা। 

অন্তত ১০ হাজার বাড়ি ভেঙে গিয়েছে। ২৭টি জেলার চোদ্দশ চোদ্দটি গ্রাম বন্যায় ক্ষতিগ্রস্থ। ছেচল্লিশ হাজার একশ ষাট হেক্টর চাষের জমি এখন জলের তলায়। রাজ্যজুড়ে ১৩৫টি ত্রাণ শিবিরে মাথা গুঁজেছে আটচল্লিশ হাজার তিনশ চার জন মানুষ। সবেচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ জেলাগুলির মধ্যে রয়েছে কাছার, ডিমা হাসাও, হোজাই, নওগাঁ, চরাইদেও, দারাং, ডিমাজি, ডিব্রুগড়, বাজালি, বাক্সা, বিশ্বনাথ এবং লাখিমপুর। 

Share this article
click me!