ভূপেন হাজারিকার বিক্রি করে দেওয়া ৭ বিঘা জমি অধিগ্রহণ, তৈরি হবে সংস্কৃতিক কেন্দ্র

ভূপেন হাজারিকার বাড়িতেই তৈরি হবে সংস্কৃতিক কেন্দ্র। থাকবে সিনেমা হল আর লাইব্রেরিও। 
 

Asianet News Bangla | Published : Aug 8, 2021 12:40 PM IST

ভারত রত্ন সম্মান প্রাপ্ত  শিল্পী ভূপেন হাজারিকার বাড়িতেই একটি সংস্কৃতিক কেন্দ্র তৈরির পরিকল্পনা গ্রহণ করেছে অসমের হেমন্ত বিশ্ব শর্মা। ইতিমধ্যেই অধিগ্রহণ করা হয়েছে প্রয়াত সঙ্গীত শিল্পী তথা চলচ্চিত্র পরিচালকের কাজিরাঙ্গা ন্যাশানাল পার্ক সংলগ্ন বাড়ি ও বাড়ি লাগোয়া জমি। কালিয়াবোর মহকুমার অধাকারিক পিকে দাস জুলাই মাসেই বাড়ি আর সাত বিঘা জমি তুলে দিয়েছিলেন অসমের সাংস্কৃতির বিভাগের হাতে। 

অসম সরকারের পক্ষ থেকে জানান গয়েছে নগাঁও জেলায় একটি সংস্কৃতিক প্রকল্প স্থাপনের প্রস্তার দেওয়া হয়েছে। যার মধ্যে ভূপেন হাজারিকার সমস্ত গান আর সাহিত্যকর্ম সংরক্ষণ করা হবে। তৈরি করা হবে একটি মিউজিয়ামও। একটি সিনেমা হল আর একটি গ্রন্থাগারও থাকবে সেখানে। 

রাহুল গান্ধীর টুইটার বিতর্ক, কংগ্রেসের দাবিতে পুরো জল ঢালল টুইটার ইন্ডিয়া

৩ মিনিটের ভিডিও ক্লিপে 'বিরোধী তীর', তৃণমূলের ডেরেকের টুইটে সংসদে আমন্ত্রণ প্রধানমন্ত্রী মোদীকে

ভূপেন হাজারিকা কালিয়াবোর মহকুমার একটি জমি কিনেছিলেন। সেখানে 'নিজের বাড়ি' নাম দিয়ে একটি বাড়িও তৈরি করেছিলেন। এই বাড়িতে বসেই বেশ কিছু গান লিখেছিলেন আর সুর দিয়েছিলেন ভূপেন হাজারিকা। কিন্তু পরবর্তীকালে এই জমি আর বাড়ি দুই বিক্রি করে দেন তিনি। ভূপেন হাজারিকার গুণমুগ্ধরা সেই জমি আর বাড়ি অধিগ্রহণের আবেদন জানিয়েছিল অসম সরকারের কাছে। সেই মতই জমি আর বাড়ি অধিগ্রহণ করা হয়েছে। স্থানীয় প্রশাসন জানিয়েছেন জমি আর বাড়ির মালিকও কোনও ঝামেলা না করেই পুরো সম্পত্তি সংস্কৃতি দফতরের হাতে তুলে দিয়েছেন। 

সুপ্রিম কোর্টের রায়ে অস্বস্তিতে রিলায়েন্স, বড় জয় পেল আমাজন

অন্যদিকে কলকাতার গল্ফ গ্রিনে ভূপেন হাজারিকার একটি বাড়ি সর্বানন্দ সোনোয়াল অসমের মুখ্যমন্ত্রী থাকার সময়ই অধিগ্রহণ করা হয়েছিল। কলকাতা পুরসভার ঐতিহ্যশালী বাড়িগুলির মধ্যে একটি ছিল সেটি। প্রয়াত শিল্পীর জীবিত থাকাকালীনই গুয়াগাটির শ্রীমন্ত শঙ্করদেব কলাক্ষেত্রে একটি যাদুঘর স্থাপন করা হয়েছিল। সেখানেও রয়েছেন তাঁর কাজের কিছু অংশ। সেখানে রয়েছে তাঁর প্রাপ্ত পুরষ্কার, সম্মান আর একাধিক বাদ্যযন্ত্র, বই আর আসবাবপত্র। শিল্পীর সংগ্রহের কিছু অমূল্য ছবিও রয়েছে সেখানে। ২০১১ সালে মুম্বইতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন ভূপেন হাজারিকা। তাঁর শেষকৃত্য সম্মন্ন হয়েছিল অসমের জালুকবাড়িতে।  

Share this article
click me!