Assembly Election in UP : জাতপাতের রয়াসনেই জোর যোগীর, বিজেপির প্রার্থী তালিকায় নজর কাড়ছে দলিতেরা

এদিকে উত্তরপ্রদেশ বিধানসভায় রয়েছে মোট ৪০৩ টি আসন। এবারের বিধানসভা ভোটের লড়াইয়ে প্রধানত প্রথম সারিতে রয়েছে বিজেপি, সমাজবাদী পার্টি, কংগ্রেস, বিএসপি।

Jaydeep Das | Published : Jan 16, 2022 9:43 AM IST

অন্য চার রাজ্যের সাথেই ইতিমধ্যেই উত্তরপ্রদেশে বেজে গিয়েছে ভোটের দামামা (Assembly Election in UP)। এদিকে ইতিমধ্যেই উত্তরপ্রদেশের মোট ১০৭টি আসনে প্রার্থী তালিকা ঘোষণা করে দিয়েছে বিজেপি (BJP has announced the list of candidates for a total of 107 seats in Uttar Pradesh)। যা নিয়েই জোর চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। পরিসংখ্যান বলছে, তালিকায় থাকা বিজেপি  প্রার্থীদের মধ্যে ৪৪ জন অন্যান্য অনগ্রসর শ্রেণি বা ওবিসি প্রার্থী (OBC candidate) ও ১৯ জন হলেন তফসিলি জাতির প্রতিনিধি (Representative of Scheduled Castes) রয়েছে। এই ক্ষেত্রে মনে রাখা ভালো মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের শাসনকালে একাধিক ইস্যু নিয়ে তোলপাড় হওয়ার পাশাপাশি বারেবারেই  ওবিসি ও পিছিয়ে পড়া শ্রেণির দাবি দাওয়া নিয়ে ক্ষোভ তৈরি হয়। এমতাবস্থায় এই শ্রেণির মানুষদের কাছে দলের ভাবমূর্তি উজ্জ্বল করতেই বিজেপির তরফে  বড় সংখ্যক আসন ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞ মহলের একাংশের।

অন্যদিকে যে ১৯ জন তফসিলি জাতির প্রতিনিধি টিকিট পেয়েছেন, তাদের মধ্যে ১৩ জনই জাটভ, যাঁরা অতীতে মায়াবতীর ভোটব্যাঙ্ক হিসাবে পরিচিত ছিলেন। এদিকে আবার উত্তরপ্রদেশের দলিত সমাজের অর্ধেক জাটভ সম্প্রদায়ের। তাই তাদের ভোট ব্যাঙ্ক ধরে রাখতেই যোগী ব্রিগেড এই নয়া কৌশল নিয়েছে বলে মনে করা হচ্ছে। এদিকে এবার খোদ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের প্রার্থী তালিকাতেও রয়েছে বড় চমক। এর আগে চলা জল্পনায় শোনা গিয়েছিল অযোধ্যা অথবা মথুরা থেকে প্রার্থী হতে পারেন বিজেপি'র হিন্দুত্বের পোস্টার বয় যোগী আদিত্যনাথ৷শনিবার উত্তরপ্রদেশ বিধানসভা ভোটের জন্য প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা হতে দেখা যাচ্ছে একেবারে নিজের ঘর গোরক্ষপুর থেকে লড়তে চলেছে তিনি।

আরও পড়ুন- যোগী-অখিলেশ নাকি মায়াবতী, বিধানসভায় কাকে চাইছে উত্তরপ্রদেশের সাধারণ মানুষ

প্রসঙ্গত উল্লেখ্য, এই প্রথম বিধানসভা নির্বাচনে লড়ছেন যোগী আদিত্যনাথ৷ গতবার তিনি বিধানসভা ভোটে লড়েননি৷ বিধান পরিষদের সদস্য হিসেবে মুখ্যমন্ত্রীর পদে বসেছিলেন। তবে এবার প্রার্থী তালিকা তৈরির পিছনে যে খোদ যোগীর বড় হাত রয়েছে তা আর বলার অপেক্ষা রাখে না। এদিকে উত্তরপ্রদেশ বিধানসভায় রয়েছে মোট ৪০৩ টি আসন। এবারের বিধানসভা ভোটের লড়াইয়ে প্রধানত প্রথম সারিতে রয়েছে বিজেপি, সমাজবাদী পার্টি, কংগ্রেস, বিএসপি। সকলেই ধীরে ধীরে প্রার্থী তালিকা প্রকাশ করতে শুরু করেছে। তবে অন্যবারের মতো এবারের ভোটেও উত্তরপ্রদেশে জাতপাত যে বড় ফ্যাক্টর হতে চলেছে তা আর বলার অপেক্ষা রাখে। এদিকে সবেমাত্র চার ভাগের এক ভাগ প্রার্থী তালিকা ঘোষণা করেছে বিজেপি। আগামীতে পুরো প্রার্থী তালিকা প্রকাশের পরই বোঝা যাবে দলের আসল অভিপ্রায়, এমনটাই মত ওয়াকিবহাল মহলের।

Read more Articles on
Share this article
click me!