Loksabha Elections 2024 : এই রাজ্যগুলির বিধানসভা নির্বাচন লোকসভা নির্বাচনের ট্রেন্ড তৈরি করবে, বিশেষ রিপোর্ট

রাজস্থান, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, কর্ণাটক, তেলেঙ্গানা, ত্রিপুরা, মেঘালয়, নাগাল্যান্ড এবং মিজোরামে ২০২৩ সালের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এগুলি ছাড়াও কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন হতে পারে বলে মনে করা হচ্ছে।

Web Desk - ANB | Published : Dec 15, 2022 4:42 PM IST

গুজরাট ও হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনে বিজেপির পক্ষে ফল হয়েছে ৫০-৫০। ২০২২ সালের এই শেষ নির্বাচনে, যেখানে বিজেপি আবার গুজরাটে জয়লাভ করতে সফল হয়েছে, সেখানে হিমাচল প্রদেশে ক্ষমতা হারিয়েছে। সেই সঙ্গে শুরু হয়েছে ২০২৪ সালের লোকসভা নির্বাচন নিয়েও আলোচনা। এর আগে, রাজনৈতিক বিশেষজ্ঞদের চোখ ২০২৩-এর দিকে স্থির ছিল, যেখানে ১০টি রাজ্যে বিধানসভা নির্বাচনের পরীক্ষা রয়েছে। এই ১০টি রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল থেকে ২০২৪ সালের সাধারণ নির্বাচনের প্রবণতা জানা যাবে বলে মনে করা হচ্ছে। এটাও বিবেচনা করা যেতে পারে যে এই নির্বাচনের প্রবণতাই বলে দেবে যে ২০২৪ সালে জনগণ মোদী সরকারের প্রত্যাবর্তন চায় কি না।

এই রাজ্যগুলিতে ২০২৩ সালে নির্বাচন রয়েছে

রাজস্থান, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, কর্ণাটক, তেলেঙ্গানা, ত্রিপুরা, মেঘালয়, নাগাল্যান্ড এবং মিজোরামে ২০২৩ সালের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এগুলি ছাড়াও কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে আবার সরকার গঠনের জন্য বিধানসভা নির্বাচন হতে পারে বলে মনে করা হচ্ছে।

বিজেপি এবং কংগ্রেস উভয়ের জন্যই গুরুত্বপূর্ণ

আগামী বছর অনুষ্ঠিত হতে চলা বিধানসভা নির্বাচন বিজেপি এবং কংগ্রেস উভয়ের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই রাজ্যগুলির বেশিরভাগেই বিজেপি বা কংগ্রেসের সরকার রয়েছে। এই পরিস্থিতিতে, বিজেপিকে ক্ষমতা বাঁচিয়ে হিমাচল প্রদেশের পরাজয়কে নিছক কাকতালীয় বলে প্রমাণ করতে হবে, কংগ্রেসকে রাজস্থান ও ছত্তিশগড়ে তার দুর্গ বাঁচাতে হবে এবং লোকসভায় বিরোধী ফ্রন্টের নেতৃত্ব দেওয়ার প্রতিযোগী হিসাবে নিজেকে রাখতে হবে। নির্বাচন

আসুন ১০টি গুরুত্বপূর্ণ রাজ্যের মধ্যে পাঁচটির রাজনৈতিক সমীকরণ দেখে নেওয়া যাক

জম্মু ও কাশ্মীর বিধানসভা নির্বাচন:

জম্মু ও কাশ্মীরে নির্বাচন অনুষ্ঠিত হলে, এটি হবে প্রথম নির্বাচন পাঁচই অগাস্ট, ২০১৯ সালের পরে। এটি একটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত হওয়ার পরে এবং ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার পরে প্রথম নির্বাচন জম্মু কাশ্মীরে। এমতাবস্থায় সাধারণ মানুষের দৃষ্টিভঙ্গি কী হবে, সেদিকে নজর থাকবে সবার। এখনও অবধি বিজেপি দাবি করছে যে এই সিদ্ধান্তটি জম্মু ও কাশ্মীরের সাধারণ জনগণের সম্মতি পেয়েছে, অন্যদিকে বিরোধী দলগুলি এটিকে রাজ্যের জনগণের ইচ্ছার বিরুদ্ধে নেওয়া সিদ্ধান্ত বলে অভিহিত করছে। জম্মু ও কাশ্মীরের বিধানসভা কেন্দ্রগুলির সীমাবদ্ধতা নতুন করে করা হয়েছে। বিরোধী দলগুলির অভিযোগ, বিজেপি নিজেদের সুবিধা অনুযায়ী এই সীমানা নির্ধারণ করেছে।

রাজস্থান বিধানসভা নির্বাচন

ডিসেম্বর ২০১৮ সালে রাজস্থানে শেষ বিধানসভা নির্বাচনের সময়, কংগ্রেস অশোক গেহলটের নেতৃত্বে ক্ষমতায় ফিরে আসে। কংগ্রেস ১০০টি আসন জিতেছিল, ২০০ আসনের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার চেয়ে মাত্র একটি আসন কম ছিল, যখন তৎকালীন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের নেতৃত্বাধীন বিজেপি ৭৩টি আসনে কমে গিয়েছিল। এর আগে ২০১৩ সালের বিধানসভা নির্বাচনে, বিজেপি ১৬৩টি আসন জিতেছিল।

২০২৩ সালেও এই দুই দলের মধ্যে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা হলেও পরিস্থিতি পাল্টেছে। কংগ্রেস তার অভ্যন্তরীণ ফাটল পূরণ করতে পারছে না। দলের সংগঠন মুখ্যমন্ত্রী গেহলট এবং প্রাক্তন ডেপুটি সিএম শচীন পাইলটের মধ্যে দুটি শিবিরে বিভক্ত। এই শূন্যস্থান পূরণে কংগ্রেস হাইকমান্ড কতটা সফল, এই ফ্যাক্টরই ফলাফল নির্ধারণ করবে।

ছত্তিশগড় বিধানসভা নির্বাচন

ছত্তিশগড়েও রাজস্থানের মতো একই গল্প। বিজেপির জয়ের মুহূর্ত, যা ২০০৩ সাল থেকে চলছিল, কংগ্রেস ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে ব্যাপক জয়ের মাধ্যমে থামিয়ে দিয়েছিল। ৯০ সদস্যের বিধানসভায় কংগ্রেস ৬৮টি আসন জিতেছিল, যেখানে বিজেপি মাত্র ১৫টি আসন পেয়েছিল। টানা তিনবার মুখ্যমন্ত্রী থাকা বিজেপি নেতা রমন সিংকে পদত্যাগ করতে হয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত উপনির্বাচনেও ছত্তিশগড়ে মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের নেতৃত্বে কংগ্রেস জিতেছে। এমন পরিস্থিতিতে ২০২৩ সালের লড়াই বিজেপির জন্য সহজ মনে হচ্ছে না। কংগ্রেস যদি এই দুর্গ বাঁচাতে সফল হয়, তবে ২০২৪-এর জন্য তাদের দাবি আরও শক্তিশালী হবে।

মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচন

মধ্যপ্রদেশেও, কংগ্রেস ২০১৮ সালের বিধানসভা নির্বাচনের সময় বিজেপির ক্রমাগত ক্ষমতাকে ধাক্কা দিয়েছিল। তৎকালীন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের টানা তৃতীয়বার সিংহাসনে বসার স্বপ্নও চুরমার হয়ে যায়। ২৩০ সদস্যের বিধানসভায় কংগ্রেস ১১৪টি আসন জিতেছিল। এর পর কেন্দ্র থেকে কমলনাথকে রাজ্যে মুখ্যমন্ত্রী হিসেবে পাঠায় হাইকমান্ড। কমল নাথ ১৭ ডিসেম্বর, ২০১৮-এ সমাজবাদী পার্টির ১ জন বিধায়ক, বহুজন সমাজ পার্টির ২ জন বিধায়ক এবং ৪ জন নির্দলের সমর্থনে সরকার গঠন করেছিলেন।

যাইহোক, তাকে 'প্যারাসুট সিএম' হিসাবে মাঠে নামানো স্থানীয়ভাবে সক্রিয় জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার সাথে ভাল যায়নি, যার কারণে তিনি তার ২২ জন সমর্থক বিধায়কের সাথে বিজেপিতে যোগ দিয়েছিলেন। ২০২০ সালে, মধ্যপ্রদেশে এই রাজনৈতিক সংকটের পরে, কংগ্রেস সরকারের পতন ঘটে এবং ২০২০ সালের ২৩শে মার্চ শিবরাজ সিং চৌহান আবার মুখ্যমন্ত্রী হন। কংগ্রেসের রাজ্য সংগঠনে পারস্পরিক ফাটল এখনও দৃশ্যমান নয়, যার কারণে ২০২৪ সালেও বিজেপির উপরে হাত থাকার সম্ভাবনা রয়েছে।

কর্ণাটক বিধানসভা নির্বাচন:

বিজেপিকে ২০১৮ সালে কর্ণাটকে ক্ষমতা হারাতে হয়েছিল। ২২৪ আসনের বিধানসভায় বিজেপি পেয়েছে ১০৭টি আসন। তৎকালীন বিজেপির মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা 'রাজনৈতিক নাটকে' একটি কারচুপি করা সরকারের জন্য শপথ নিয়েছিলেন যেটি চলেছিল যখন কোনও দলই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তবে সংখ্যাগরিষ্ঠতা না পেয়ে পদত্যাগ করতে হয় তাকে। এর পরে, কংগ্রেস জেডি (এস) এর সাথে একটি জোট সরকার গঠন করে, যেখানে জেডি (এস)-এর এইচডি কুমারস্বামী মুখ্যমন্ত্রী হন। তবে এই সরকার মাত্র ১৪ মাস চলতে পারে। 

Share this article
click me!