নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে আগ্রহী থাকলেও অস্ট্রেলিয়ায় কোয়াড বৈঠক আপাতত স্থগিত: অ্যান্থনি অ্য়ালবানিজ

চার সদস্য দেশের নেতাদের নিয়ে চলতি মাসের ২৪ তারিখে কোয়াড বৈঠক হওয়ার কথা ছিল। এই বৈঠকে যোগ দেওয়ার কথা ছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীরও। 

Web Desk - ANB | Published : May 17, 2023 4:01 AM IST / Updated: May 17 2023, 10:55 AM IST

আগামী ২৪ মে তারিখটি ধার্য করা হয়েছিল অস্ট্রেলিয়ার সিডনিতে কোয়াড বৈঠকের দিন হিসেবে। এই দিন বিশ্বের গুরুত্বপূর্ণ মন্ত্রী ও নেতাদের সঙ্গে কোয়াড বৈঠকে যোগ দেওয়ার কথা হয়েছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীরও। কিন্তু, সেই সূচিতে বদল ঘোষণা করা হল অস্ট্রেলিয়ার তরফ থেকেই। ২৪ মে সিডনিতে কোয়াড বৈঠক হচ্ছে না, এই কথা ঘোষণা করলেন স্বয়ং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্য়ালবানিজ।

কোয়াড সংগঠনের সদস্য দেশগুলির নাম হল অস্ট্রেলিয়া, জাপান, ভারত ও আমেরিকা। এই চার সদস্য দেশের নেতাদের নিয়ে চলতি মাসের ২৪ তারিখে কোয়াড বৈঠক হওয়ার কথা ছিল। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও যে এই বৈঠকে যোগ দিতে সম্মত, তা ভারতের বিদেশ মন্ত্রকের তরফে মঙ্গলবার ঘোষণাও করে দেওয়া হয়েছিল। কিন্তু, বর্তমানে আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন জানিয়েছেন যে, তিনি এই মুহূর্তে ওয়াশিংটনে ঋণ নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনায় ব্যস্ত রয়েছেন। ২৪ মে কোয়াড বৈঠকে তিনি যোগ দিতে পারবেন না।

মার্কিন প্রেসিডেন্টের এই সিদ্ধান্তের পর অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্য়ালবানিজ বলেছিলেন যে, বাইডেনকে ছাড়াও শীর্ষ সম্মেলন নির্ধারিত দিনেই আয়োজিত করা যেতে পারে। কিন্তু শেষমেষ তাঁর সেই সিদ্ধান্ত বাতিল করা হল। যদিও তিনি কোয়াড সংগঠনের সদস্যদের আশ্বাস দিয়েছেন যে, যত তাড়াতাড়ি সম্ভব হবে, বাইডেনের অস্ট্রেলিয়া সফর পুনঃনির্ধারণ করা হবে। তবে, কোয়াড বৈঠক আপাতত স্থগিত হয়ে গেলেও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আলোচনার জন্য তিনি আগ্রহী রয়েছেন বলে বোঝা গেছে। আহ্বান জানিয়ে তিনি বলেছেন, কোয়াড বৈঠক না হলেও সিডনিতে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হতেই পারে।

আরও পড়ুন-

সিভিল সার্ভিস পরীক্ষার জন্য মেট্রোর সময়সূচীতে বদল, রবিবার কোন কোন সময়ে চলবে মেট্রো?
Weather News: আজ থেকেই সারা বাংলায় বৃষ্টি, অস্বস্তিকর গরম থেকে কি এখনই স্বস্তি মিলবে?

মে মাসে কোন শহরে ঊর্ধ্বমুখী হল জ্বালানির দাম? দেখে নিন বুধবারের পেট্রোল-দর

Read more Articles on
Share this article
click me!