এক ছাদের তলায় লিট্টি চৌখা থেকে কফি-কুকিজ, দিল্লির প্রাণকেন্দ্রেই অসাধারণ বিহারী রেস্তোরাঁ

দক্ষিণ দিল্লির প্রাণকেন্দ্র শাহপুরে অবস্থিত পূজার ছোট্ট সুশোভিত চমৎকার বিহারী খাবারের রেস্তোরাঁ। পূজা সাহু, একজন মধ্যবয়সী উদ্যোক্তা। তাঁর অসাধারণ দক্ষতা ও পরিশ্রম আজ তাঁর এই হোটেলকে সাফল্যের শীর্ষে নিয়ে গিয়েছে।

Ishanee Dhar | Published : Sep 30, 2023 6:47 AM IST

দক্ষিণ দিল্লির প্রাণকেন্দ্র শাহপুরে অবস্থিত পূজার ছোট্ট সুশোভিত চমৎকার বিহারী খাবারের রেস্তোরাঁ। পূজা সাহু, একজন মধ্যবয়সী উদ্যোক্তা। তাঁর অসাধারণ দক্ষতা ও পরিশ্রম আজ তাঁর এই হোটেলকে সাফল্যের শীর্ষে নিয়ে গিয়েছে। এই যাত্রা খুব সহজ ছিল না। তবুও পূজা ও তাঁর সহকর্মীদের অক্লান্ত পরিশ্রম ও দৃঢ় মনোভাবই তাঁদের সাফল্যের চাবিকাঠি।

এই রেস্তোরাঁটি চারটি ভাগে বিভক্ত। গ্রাউন্ড ফ্লোর সেকশনকে লাইট বেলি বলা হয়, এখানে চা, কফি এবং কুকিজ পরিবেশন করা হয়, পটেড মানি প্ল্যান্ট সহ রুফটপ রেস্তোরাঁটি লেখকদেরও অতি প্রিয় জায়গা। একটি শান্ত কোণ এবং সত্যিই পরিতৃপ্ত খাবার ভাল আউটপুট জন্য একটি সুপার সমন্বয় হিসাবে কাজ করে।

মধুবনী ওয়াল পেইন্টিং, মানি প্ল্যান্ট এবং ফার্ন দিয়ে সজ্জিত এই চমৎকার ডাইনিং রেস্তোরাঁটি শাহপুর ঘাটের মনোরম পরিবেশে রেস্তোরাঁটিকে আরও আকর্ষণীয় করে তোলে। শতাব্দী প্রাচীন সিরি ফোর্টের ধ্বংসাবশেষের কাছে অবস্থিত এই শহুরে গ্রামটি একটি বোহেমিয়ান ছিটমহলে পরিণত হয়েছে। এছাড়া রয়েছে একটি বুটিকও। প্রাণবন্ত ম্যুরাল দিয়ে সজ্জিত সরু গলির পাশে, আরামদায়ক দোকানে এমব্রয়ডারি করা শাড়ি এবং টিউনিক, বিস্তৃতভাবে প্যাকেজ করা চা এবং ভারতীয় মোটিফের সাথে মুদ্রিত বালিশের কভার রয়েছে।

যদিও পূজা এখন সান ফ্রান্সিসকোতে থাকেন, কিন্তু সেখান থেকেই সফলভাবে সবকিছু পরিচালনা করে এবং নিশ্চিত করে যে সে রেস্তোরাঁয় কী রান্না হচ্ছে এবং কতটা ভালো রান্না হচ্ছে তা তাঁর সবসময় জানা থাকে। সর্বোপরি, পূজা তার এই প্যাশানের জন্য এক দশকেরও বেশি সময় বিনিয়োগ করেছে।

মুজাফফরপুরে জন্মগ্রহণকারী, পূজা ১২ বছর ধরে তার নিজস্ব বুটিক চালিয়েছিল। একজন কমার্স গ্র্যাজুয়েট, পূজা স্মরণ করে,'১২ বছর আগে মাত্র ১২ জন কর্মী নিয়ে শুরু করেছিলাম এই রেস্তোরাঁ। শাহপুর জাট ছিল প্রথম আউটলেট। এটি একটি বুট স্ট্র্যাপ প্রকল্প ছিল। আমার সীমিত সম্পদ ছিল এবং আমি এমন জায়গায় পরীক্ষা করতে চেয়েছিলাম যেখানে রিয়েল এস্টেট খুব ব্যয়বহুল নয়। ভাড়া ছিল সস্তা। এটি অত্যন্ত পরীক্ষামূলক ছিল কিন্তু এটি আমার কল্পনার চেয়েও একটি বড় প্রকল্পে পরিণত হয়েছে।'

Share this article
click me!