অযোধ্যার রাম মন্দিরের নির্মাণ কাজ কতদূর? দেখুন চম্পত রাইয়ের শেয়ার করা ছবিগুলি

অযোধ্যার রাম মন্দির নির্মাণকাজ চলছে জোর কদমে। মন্দিরের জানলা দরজার নির্মাণ কাজ শেষ হবে সেপ্টেম্বর মাসে। দেখুন কয়েকটি ছবি।

 

Saborni Mitra | Published : Jun 23, 2023 4:45 PM IST

সময় যত এগিয়ে আসছে অযোধ্যার রাম মন্দির নিয়ে উৎসহ ততই বাড়ছে ভক্তদের মধ্যে। অযোধ্যার রাম মন্দির নির্মাণকাজও চলছে দ্রুত গতিতে। মন্দির কমিটি সূত্রের খবর আগামী বছর মকর সংক্রান্তির দিনেই গর্ভগৃহে রামলালার মূর্তি স্থাপন করা হবে। সেই অনুষ্ঠানের জন্য ইতিমধ্যেই আমন্ত্রণ জানান হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এই সময়ই মন্দিরর একটি তলা ভক্তদের জন্য খুলে দেওয়া হবে। আগামী বছর লোকসভা নির্বাচন। তার আগেই মন্দিরের কিছু অংশ যাতে ভক্তদের জন্য খুলে দেওয়া যায় তারই চেষ্টা করছে সংশ্লিষ্টরা। যাইহেোক মন্দির নির্মানের কাজ দ্রুত গতিতে চলছে। সম্প্রতি মন্দিরের কিছু ছবি নিজের সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

চম্পত রাইও কিছু ছবি পোস্ট করেছেন। তিনি বলেছেন মন্দিরের অগ্রগতি সংক্রান্ত ছবি এগুলি। সাংসগ রবি কিষাণ ক্যাপশনে লিখেছেন, 'জয় শ্রীরাম। ভগহবানের কৃপায় তার সব কাজ সফল হচ্ছে, তাঁর জীবনও সফল।' অন্যদিকে দেখুন ছবিগুলি।

 

 

ছবিগুলিতে দেখা যাচ্ছে দেওয়ালে অপূর্ব কাজ। মন্দিরের করিডোর। আর ছাদের সুন্দর কারুকাজ। যা মন্দিরকে অবশ্যই বর্ণাঢ্য করে তোলে। মন্দির কর্তৃপক্ষ গত ১২ জুন জানিয়েছেন গর্ভগৃহের চূড়ান্ত পর্যায়ের কাজ চলছে। চলতি বছর অক্টোবরের মধ্যেই কাজ শেষ হবে। সেই সময় নির্মাণ কমিটির চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্র মন্দির পরিদর্শন করেছিলেন। তিনি নির্মাণ কাজের অগ্রগতি খতিয়ে দেখেন। সূত্রের খবর সেপ্টেম্বর মাসের মধ্যেই রাম মন্দিরের জানলা আর দরজা নির্মাণের কাজ শেষ হবে।

রাম মন্দিরের নিচের তলার আয়োতন হবে লম্বায় ৩৬০ ফুট আর চওড়ায় ২৩৫ ফুট। নিচের তলায় ১৬০ কলাম রয়েছে। প্রথম তলায় ১৩২টি কলাম ও দ্বিতীয় তলায় ৭৪টি কলাম থাকবে। পাঁচটি মণ্ডব তৈরি হচ্ছে। মূল মন্দিরে সেগুন কাঠের তৈরি ৪৬টি দরজা খাকবে। গর্ভগৃহের দরজায় সোনার কাজ করা পাত বসানো হবে বলেও সূত্রের খবর।

মন্দির নির্মাণের কাজ দ্রুত শেষ করতে তৎপর কর্তৃপক্ষ। রাজস্থান থেকে প্রায় চার লক্ষ ঘনফুট পাথর ও মার্বেল আনা হয়েছে। গর্ভগৃহের উপরটি ১৬১ ফুট উঁচু করা হবে। সেখানে ইস্পাত বা ইট ব্যবহার করা হবে না। মন্দির ট্রাস্ট সূত্রের খবর রাম মন্দির কমপ্লেক্সের অন্যান্য কাঠামোর মধ্যে কুবের ঢিবি, শিব মন্দির ও একটি জটায়ুর মূর্তি ভক্তদের দৃষ্টি আকর্ষণ করবে। মন্দির কমপ্লেক্সে তীর্থযাত্রী বা দর্শনার্থীদের সুবিধের জন্য জাদুঘর, আর্কাইভ, গবেষণা কেন্দ্র, অডিটোরিয়াম, প্রশাসনিক ভবন ও পুরোহিতদের জন্য আলাদা ঘরের ব্যবস্থা থাকবে। মন্দিরটি মকর সংক্রান্তি উপলক্ষ্য সাধারণ ভক্ত বা দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হতে পারে বলেও আশা করা হচ্ছে। মন্দিরের ভিত প্রতিষ্ঠা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ৫ অগাস্ট ২০২০ সালে।

 

Share this article
click me!