মোদীর মার্কিন সফর ভারতীয় বিমান বাহিনীর জন্য মাইলফলক, GE-IAF চুক্তি ফাইটার জেট ইঞ্জিনে বিল্পব আনতে চলেছে

ভারতীয় বায়ু সেনার জন্য মাইল ফলক। কারণ এবার থেকে ভারতীয় বায়ু সেনার ফাইটার জেট ইঞ্জিনগুলির যৌথ উৎপাদনের পরিকল্পনা বাস্তব হতে চলেছে।  জানাচ্ছেন গিরিশ লিঙ্গান্না।

 

Web Desk - ANB | Published : Jun 23, 2023 4:05 PM IST

জেনারেল ইলেকট্রিক বা GE অ্যারোস্পেস ভারতীয় বিমান বাহিনীর জন্য ফাইটার জেট ইঞ্জিন তৈরি করতে এবার গাঁটছড়া বাঁধল ভারতের রাষ্ট্রীয় মালিকানাধিন সংস্থা হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেডের বা HALএর সঙ্গে। দুটি সংস্থার মধ্যে একটি মৌ বা সমঝতা স্মারক স্বাক্ষর হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মার্কিন সফরের মধ্যেই এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যা ভারতীয় বিমান বাহিনীকে আগামী দিনে আরও শক্তিশালী করে তুলতে পারে বলেও দাবি করছে বিশেষজ্ঞরা। প্রেস রিলিস অনুযায়ী এটি দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক।

জিই এভিয়েশন হল জেট এবং টার্বোপ্রপ ইঞ্জিন, কম্পোনেন্ট এবং বাণিজ্যিক, সামরিক, ব্যবসা এবং সাধারণ বিমান চলাচলের জন্য সমন্বিত সিস্টেম সরবরাহকারী। GE Aviation হল GE এর একটি শাখা, যা একটি Fortune 100 কোম্পানি। এই পণ্য এবং পরিষেবাগুলির বিশ্বব্যাপী নেটওয়ার্ক রয়েছে।

এই ব্যবস্থা ভারতে GE Aerospace এর F414 ইঞ্জিনগুলির যৌথ উত্পাদন জড়িত থাকতে পারে এবং GE Aerospace প্রয়োজনীয় রপ্তানি অনুমোদন পেতে মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারের সঙ্গে কাজ চালিয়ে যাচ্ছে৷ এই উদ্যোগটি ভারতীয় বিমান বাহিনী তাদের লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট Mk2 প্রোগ্রামের অংশ হিসাবে চালিয়ে যাচ্ছে।

তেজস মার্ক ২ ফাইটার ২০২৭ বা ২৮ সালের মধ্যেই এই দেশে উৎপাদন হওয়ার কথা।। অ্যারোনটিক্যাল ডেভলপমেন্ট এজেন্সি ২০২৪ সালের শেষ নাগাদ GE-414-চালিত প্রোটোটাইপ তৈরি করার পরিকল্পনা করছে। মার্কিন কংগ্রেসের অনুমতি নিয়ে আগামী দিনে GE-414 ভারতেই উৎপাদন করার পরিকল্পনা। এই ইঞ্জিনের সমস্ত প্রযুক্তি দ্রুত হস্তান্তর করা হবে ভারতের হাতে।

এই চুক্তিটি ভারত ও HALএর কাছে খুবই গুরুত্বপূর্ণ। কারণ আগামী দিনে HAL আর GEএক জোট হয়ে কাজ করবে। এইচ লরেন্স কালপ জুনিয়ার, হলেন GEর চেয়ারম্যান। তিনি বলেছেন GE দুই দেশের মধ্যে ঘনিষ্ট সম্পর্ক চায়। তাই রাষ্ট্রপতি বাইডেন ও মোদীর দৃষ্টিভঙ্গির সঙ্গে সংগত রেখেই এই চুক্তি হয়েছে। চুক্তি তাদের জন্য খুবই আনন্দের বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন, GEএর F414 ইঞ্জিনগুলি দুই দেশের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ। এটি অর্থনৈতিক নিরাপত্তাও প্রদান করে। সংস্থার পক্ষ থেকে তিনি বলেছেন, ভারতকে সর্বোচ্চমানের ইঞ্জিন তৈরির জন্য তাঁরা সাহায্য করবে।

ভারতীয় বায়ু সেনা LCA Mk2 প্রোগ্রামের জন্য ৯৯ ইঞ্জিন তৈরি করার জন্য GE Aerospaceকে আগেই বরাত দিয়েছিল। সেই কাজ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। তারপরবর্তী সূচি অনুযায়ী এই পদক্ষেপ করা হয়েছে। F404 ইঞ্জিন যা বর্তমানে LCA Mk1 এবং LCA Mk 1A বিমানে ব্যবহার করা হয়। F414-INS6 ইঞ্জিন যা প্রোটোটাইপ বিকাশের জন্য ব্যবহার করা হবে, AMCA প্রোগ্রামের পরীক্ষা, এবং সার্টিফিকেশন। উপরন্তু, GE AMCA Mk2 ইঞ্জিন উদ্যোগে ভারত সরকারের সঙ্গে তার সহযোগিতা বজায় রাখবে। E-414 এছাড়াও HAL টুইন ইঞ্জিন ডেক-ভিত্তিক ফাইটারকে শক্তি দেবে।

গত কয়েক দশক ধরেই GE Aerospace ভারতের বাজারে সক্রিয়। শিল্প সেক্টরের একটি বিশাল অ্যারোতে অংশগ্রহণ রয়েছে। এই সেক্টরগুলির মধ্যে রয়েছে ইঞ্জিন, অ্যাভিওনিক্স, পরিষেবা, প্রকৌশল , উৎপাদন ও স্থানীয় সংগ্রহ। সর্বেশষ গোষণার ফলস্বরূপ মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি সাইটে সম্পাদিত কাজের পরিমাণ বৃদ্ধি পাবে, যা খন F414 ইঞ্জিনের কাজকে সমর্থন করে। এমন সম্ভাবনাও রয়েথে ভারত আরও বেশি এজাতীয় কাজ করবে। ১৯৮৬ সালে GE LACর জন্য F404 ইঞ্জিন উৎপাদনে ADA ও HALর সঙ্গে কাজ করছে। ১৯৮৪ সালে তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী যথন মার্কিন সফরে গিয়েছিলেন তখনই এই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। সেই সময় পাওয়া ইঞ্জিনগুলি এখনও ব্যবহার যোগ্য রয়েছে। পরবর্তীকেলে GE Aerospace-এর F404 এবং F414 যথাক্রমে LCA Mk1 এবং LCA Mk2 বিমানের উন্নয়ন ও উৎপাদন কর্মসূচিতে জড়িত। LCA Mk1A-এর জন্য মোট ৭৫টি F404 ইঞ্জিন সরবরাহ করা হয়েছে এবং অতিরিক্ত ৯৯টি সরবরাহের জন্য রয়েছে। চলমান LCA Mk2 উন্নয়ন পরিকল্পনার অংশ হিসাবে, বিমানটিতে আটটি F414 ইঞ্জিন ইনস্টল করা হয়েছিল।

প্রেস রিলিজে বলা হয়েছে যে F414 তার নির্ভরযোগ্যতা এবং সময় অন-উইং উদ্দেশ্যগুলিকে অতিক্রম করে চলেছে, পাঁচ মিলিয়নেরও বেশি ফ্লাইং ঘন্টা লগ করা সত্ত্বেও এবং আটটি দেশ F414-চালিত বিমানের জন্য অপারেটিং বা অর্ডার দেওয়ার পরেও। আজ অবধি, সারা বিশ্বে প্রায় ১৬০০০টি F414 ইঞ্জিন পরিষেবাতে রাখা হয়েছে। ভারতে GEর প্রযুক্তি ব্যবহার করা হয়, বেঙ্গালুরুর জন এফওয়েলচ টেকনোলজি সেন্টার আর পুনের মাল্টি মডেল ফ্যাক্টরিতে।

আরও পড়ুনঃ

'বিয়েটা করে নিন আমরা বরযাত্রী যাব!', রাহুলকে অস্বস্তিতে ফেলে আবদার লালুর- দেখুন সেই ভিডিও

Green Diamond: জিল বাইডেনকে মোদীর উপহার সবুজ হিরে, জানুন কী এই সবুজ হিরে- কতইবা দাম

সাজোঁয়া যুদ্ধযান থেকে শুরু করে M777 বন্দুক- ভারতীয় প্রতিরক্ষায় গুরুত্বপূর্ণ মোদীর মার্কিন সফর

 

Read more Articles on
Share this article
click me!