ভারত দর্শন: মোদী থেকে রাহুল গান্ধী, এক নজরে দেখে নিন সপ্তাহের সেরা ৭টি খবর

সপ্তাহের আজ প্রথম দিন। এর এই দিনেই একনজরে দেখে নিন ফেলে আসা সাত দিনের সাতটি গুরুত্বপূর্ণ খবর। যোশীমঠ থেকে খেলার মাঠ - বেশ কিছু কারণে উত্তপ্ত হয়ে ওঠে। প্রধানমন্ত্রী মুম্বতেই। আর রাহুল গান্ধী জম্মু ও কাশ্মীর।

 

Web Desk - ANB | Published : Jan 21, 2023 6:33 PM IST

সপ্তাহের আজ প্রথম দিন। এর এই দিনেই একনজরে দেখে নিন ফেলে আসা সাত দিনের সাতটি গুরুত্বপূর্ণ খবর। যোশীমঠ থেকে খেলার মাঠ - বেশ কিছু কারণে উত্তপ্ত হয়ে ওঠে। প্রধানমন্ত্রী মুম্বতেই। আর রাহুল গান্ধী জম্মু ও কাশ্মীর।

১. মোদী তথ্যচিত্র

সপ্তাহের মাঝামাঝি থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে তৈরি তথ্যচিত্র India: The Modi Question (ইন্ডিয়া: দ্যা মোদী কোয়েশ্চেন) নিয়ে দেশের রাজনীতি। দিল্লির হাড়কাঁপানো শুতেই পারদ চড়ছে বিবিসির তৈরি তথ্যচিত্র নিয়ে। বিদেশ মন্ত্রক জানিয়েছে এই তথ্যচিত্র পক্ষতাপে ভরা। পাল্টা জবাব দিয়েছে বিবিসি। তাদের দাবি যথেষ্ট গবেষণা করেই তৈরি হয়েছে তথ্যচিত্র। তারপরই মোদীর হয়ে সওয়াল করে শতাধিক বিদগ্ধ জনের প্রতিবাদ পত্র। সবশেষে তথ্য ও সম্প্রচার মন্ত্রক তথ্যচিত্রের ইউটিউব ও টুইটার পোস্টের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বলে সূত্রের খবর। যানিয়ে তীব্র আপতিত জানিয়েছে কংগ্রেস আর তৃণমূল।

২. কর্নাটক আর মহারাষ্ট্রে মোদী

১৯ জানুয়ারী অর্থাৎ বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মহারাষ্ট্র ও কর্নাটক সফর করেন। দুই রাজ্যের সাধারণ মানুষের জন্য তিনি একগুচ্ছ উন্নয়ন মূলক প্রকল্প উদ্বোধন করেন। বেশ কিছু প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। কর্নাটকের জন্য ১০.৮০০ কোটি ও মহারাষ্ট্রের জম্য ৩৮.৮০০ কোটি টাকার প্রকল্প উদ্ধোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

৩. তিন রাজ্যে ভোট-ঘণ্টা

১৮ জানুয়ারি বুধবার, ত্রিপুরা, মেঘালয় এবং নাগাল্যান্ড বহু প্রতিক্ষীত এই তিন রাজ্যের বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। ত্রিপুরা, মেঘালয় এবং নাগাল্যান্ডে এই তিন রাজ্যে দু'দিন ধরে হবে বিধানসভা নির্বাচন। আগামী ২৭ ফেব্রুয়ারি মেঘালয় এবং নাগাল্যান্ডে নির্বাচন হবে। ১৬ ফেব্রুয়ারি নির্বাচন হবে ত্রিপুরায়। আগামী ২ মার্চ ঘোষণা করা হবে নির্বাচনের ফলাফল।

৪. মেঘালয়ে মমতা

১৮ জানুয়ারী অর্থাৎ বুধবার মেঘালয় গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি বছর এই রাজ্যে বিধানসভা নির্বাচন। কিন্তু তার আগেই দলে ভাঙন শুরু হয়েছে। এই অবস্থায় দাঁড়িয়ে দলীয় কর্মীদের মনোবল বাড়াতে আবারও উত্তর-পূর্বের এই রাজ্য সফর করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ১৮ জানুয়ারি তিনি মেন্দিপাথর জেলায় একটি জনসভা করেন মমতার বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এই সফরে উপস্থিত ছিলেন জাতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় ও রাজ্যসভার তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েন।

৫. ডুবন্ত যোশীমঠে তুষারপাত

বিপর্যস্ত যোশীমঠ। ধীরে ধীরে তলিয়ে যাচ্ছে দেবভূমি। এই অবস্থায় গোদের উপর বিষফোঁড়া তুষারপাত আর প্রবল বৃষ্টি। হাওয়া অফিসের পূর্বভাস মতই এই সপ্তেহে প্রবল বৃ্ষ্টি আর তুষারপাত হয় যোশীমঠে। যা স্থানীয়দের সমস্যা বাড়িয়ে দেয়। অন্যদিকে অমিত শাহের সঙ্গে আলোচনার পর উল্টোশুর রাজ্যের মুখ্যমন্ত্রীর। তিনি বলেন তেমন কোনও ক্ষতি হয়নি। বাইরে থেকে মন্তব্য না করাই শ্রেয়। চারধাম যাত্রা শুরুর বিষয়েও আশাবাদী ধামী। যাইহোক যোশীমঠে বড় বড় ইমারত ভাঙার কাজ চলছে। প্রবল ঠান্ডায় কাবু জাতীয় রাজধানী দিল্লি। চলতে সপ্তাহে তাপমাত্রা ১ এর কাছাকাছি পৌঁছে গিয়েছিল। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী প্রবল শীত আর সঙ্গে কুয়াশা নিয়ে সপ্তাহের কয়েকটি দিন পার করতে হয় দিল্লিবাসীকে।

৬. কাশ্মীরে রাহুল

কন্যাকুমারী থেকে হাঁটতে শুরু করেছিলেন রাহুল গান্ধী। বর্তমানে তিনি দেশের একদম উত্তর প্রান্ত কাশ্মীরে। পঞ্জাব হয়ে জম্মুতে গিয়েছিলেন শনিবার। একদিকে যখন রাহুল ভূস্বর্গে তখনই জঙ্গি হানা জম্মুতে। শনিবার সকালে জোড়া বিস্ফোরণে কেঁপে ওঠে জম্মু রেল স্টেশন সংলগ্ন এলাকা। রাহুল গান্ধীর যাত্রাপথে বাড়ান হয়েছে নিরাপত্তা। অন্যদিকে কাশ্মীরে রাহুলের সোয়েটার ছেড়ে নতুন বিতর্ক রেইনকোট আর জ্যাকেট নিয়ে। কিন্তু রাহুল কোনও উত্তর না দিয়ে হেঁটেই চলেছেন।

৭. কুস্তিতে কালি!

বিজেপি সাংসদ ও কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করল কংগ্রেস। কুস্তি ফেডারেশন ভেঙে দেওয়ার পাশাপাশি ব্রিজভূষণের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিও জানিয়েছে কংগ্রেস। কংগ্রেস সাংসদ সুপ্রিয়া শ্রীনাতের দাবি, কুস্তিগীররা যখন প্রধানমন্ত্রীকে প্রথমবার এই ঘটনার কথা জানান, তখনই ব্যবস্থা নেওয়া উচিত ছিল।

Share this article
click me!