নেতাজির জন্মদিনে আন্দামান ও নিকোবরের ২১টি অনামী দ্বীপের নামকরণ করবেন প্রধানমন্ত্রী মোদী

২৩ জানুয়ারি আর্থাৎ সোমবার বেলা ১১টার সময় আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ২১টি বৃহত্তম অনামী দ্বীপের নামকরণ করবেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে হবে এই অনুষ্ঠান।

Web Desk - ANB | Published : Jan 21, 2023 1:50 PM IST

আগামী ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ২১ বড় অনামী দ্বীপের নামকরণ করবেন। এই দিনই দেশের ২১ জনকে পরমবীরচক্র পুরষ্কৃত করেন তিনি। এই দুটি অনুষ্ঠান দেশের মানুষের কাছে খুবই গুরুত্বপূর্ণ।

২৩ জানুয়ারি আর্থাৎ সোমবার বেলা ১১টার সময় আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ২১টি বৃহত্তম অনামী দ্বীপের নামকরণ করবেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে হবে এই অনুষ্ঠান। অনুষ্ঠান চলাকালীন প্রধানমন্ত্রী নেতাজি সুভাষচন্দ্র বসু দ্বীপে নির্মিত ও নেতাজিকে উৎসর্গ করা জাতীয় স্মৃতিসৌধের মডেলও উন্মোচন করবেন তিনি।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ঐতিহাসিক তাৎপর্যের কথা মাথায় রেখে নেতা সুভাষচন্দ্র বসুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ২০১৮ সালে প্রধানমন্ত্রী এই দ্বীপ সফর করেন দ্বীপপুঞ্জের নাম পরিবর্তন করে নেতাজি সুভাষচন্দ্র বসু দ্বীপ নাম রাখেন। সেই সময়ই নীল দ্বীপ ও হ্যাভলক দ্বীপটির নতুন নামকরণ করা হয় শহিদ দ্বীপ আর স্বরাজ দ্বীপ।

দেশের বাস্তব জীবনের নায়কদের যথাযথ সম্মান দেওয়াকে প্রধানমন্ত্রী বরাবরই সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছেন। এই চেতনা নিয়ে এগিয়ে যেতে, এখন দ্বীপ গোষ্ঠীর ২১টি বৃহত্তম নামবিহীন দ্বীপের নাম ২১ জন পরম বীর চক্র পুরস্কারপ্রাপ্তদের পরে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সবচেয়ে বড় নামবিহীন দ্বীপের নামকরণ করা হবে প্রথম পরম বীর চক্র পুরস্কারপ্রাপ্ত ব্যক্তির নামে, দ্বিতীয় বৃহত্তম নামবিহীন দ্বীপের নামকরণ করা হবে দ্বিতীয় পরম বীর চক্র পুরস্কারপ্রাপ্ত ব্যক্তির নামে, ইত্যাদি। এই পদক্ষেপটি হবে আমাদের বীরদের প্রতি চিরন্তন শ্রদ্ধাঞ্জলি, যাদের মধ্যে বেশ কয়েকজন দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষার জন্য চূড়ান্ত আত্মত্যাগ করেছিলেন।

যাদের নামে দ্বীপগুলির নামকরণ করা হবে তারা হলেন:

মেজর সোমনাথ শর্মা, সুবেদার এবং মাননীয় ক্যাপ্টেন (তখন ল্যান্স নায়েক), করম সিং, এমএম, দ্বিতীয় লেফট্যানেন্ট রমা রাঘোবা রানে, নায়ক যদুনাথ সিং, কোম্পানি হাবিলদার মেজর পিরু সিং, ক্যাপ্টেন জিএস সালারিয়া, লেফটেন্যান্ট কর্নেল (তৎকালীন মেজর) ধন সিং থাপা; সুবেদার জোগিন্দর সিং, মেজর শয়তান সিং, সিকিউএমএইচ। আবদুল হামিদ; লেফটেন্যান্ট কর্নেল আরদেশির বুর্জরজি তারাপুর, ল্যান্স নায়েক আলবার্ট এক্কা, মেজর হোশিয়ার সিং, দ্বিতীয় লেফটেন্যান্ট, অরুণ ক্ষেত্রপাল, ফ্লাইং অফিসার নির্মলজিৎ সিং সেখন, মেজর রামস্বামী পরমেশ্বরন, নায়েব সুবেদার বানা সিং, ক্যাপ্টেন বিক্রম বাত্রা, লেফটেন্যান্ট মনোজ কুমার পান্ডে, সুবেদার মেজর (তখন রাইফেলম্যান) সঞ্জয় কুমার, এবং সুবেদার মেজর অবসরপ্রাপ্ত (মাননীয় ক্যাপ্টেন) গ্রেনেডিয়ার যোগেন্দ্র সিং যাদব।

আরও পড়ুনঃ

'প্রশান্ত মহাসাগরের মত বড় দুর্নীতি', কুন্তল ঘোষকে ১৪ দিনের ইডি হেফাজতের পাঠানোর দাবি আইনজীবীর

গণধর্ষণের পরেও রেহাই নেই! মেডিক্যাল টেস্টের জন্য নির্যাতিতাকে পুলিশ ভ্যানে থাকতে হল টানা ১২ ঘণ্টা

Modi documentary: বিবিসি-র তথ্যচিত্র নিয়ে বিতর্কের মধ্যেই মোদীর পক্ষে সওয়াল করে চিঠি বিদগ্ধজনের

Share this article
click me!