সেরে রাখুন গুরুত্বপূর্ণ কাজ, পরশু থেকে টানা বন্ধ থাকবে ব্যাঙ্ক, জানুন বিস্তারিত

ছুটির তালিকাটা যেহেতু দীর্ঘ, তাই ছুটির দিনগুলি না জানা থাকলে কিন্তু চরম সমস্যায় পড়তে পারেন গ্রাহকরা। তাই আগেভাগেই কাজ সেরে নিন গ্রাহকরা। 

Parna Sengupta | Published : Jun 9, 2022 2:18 PM IST

আগামী পরশু থেকে বন্ধ থাকবে আপনার নিকটবর্তী ব্যাঙ্ক। প্রতি বছরের শুরুতেই রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (RBI) সারা বছরের জন্য সমস্ত ব্যাঙ্কগুলির ছুটির তালিকা প্রকাশ করে।২০২২ সালেও ব্যাঙ্কের ছুটির তালিকা প্রকাশ করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (RBI)। প্রতিটি রাজ্যের বিশেষ উৎসব ও অনুষ্ঠানের ভিত্তিতেই এই তালিকা প্রকাশ করা হয়। জুন মাসের ছুটির তালিকাও প্রকাশ করা হয়। 

সেই ভিত্তিতেই জানা গিয়েছে আগামী পরশু অর্থাৎ শনিবার থেকে টানা চারদিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। ব্যাংক সংক্রান্ত কিছু বিষয় ছাড়া ডিজিটাল লেনদেন ইত্যাদির প্রক্রিয়া যেমন আছে তেমনই চলবে। UPI, মোবাইল ব্যাঙ্কিং, ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মতো ডিজিটাল পরিষেবাগুলিতে ছুটির কোনও প্রভাব পড়বে না। তবে চার দিন ধরে ব্যাঙ্ক বন্ধ থাকার কারণে, এটিএম-এ টাকা ফুরিয়ে যায়, এবং কিছু এটিএম-এ টাকা পেতে লাইনে দাঁড়াতে হয়। যাতে এমন পরিস্থিতি দেখা না দেয়, ব্যাঙ্ক বন্ধ হওয়ার আগেই আপনার সমস্ত কাজ সেরে ফেলুন।

চারদিন ব্যাঙ্ক বন্ধ থাকার অর্থ ১১ই জুন থেকে ১৫ই জুন পর্যন্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে। জেনে রাখা ভালো ১১ই জুন দ্বিতীয় শনিবার, ১২ই জুন রবিবার পড়েছে। এই দুই দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে স্বাভাবিক নিয়মে। এরই সঙ্গে সোম ও মঙ্গলবারও ব্যাঙ্ক বন্ধ থাকার ঘোষণা করা হয়েছে।

তাই গ্রাহকদের শনিবারের আগেই ব্যাঙ্কের গুরুত্বপূর্ণ কাজগুলো সেরে ফেলার পরামর্শ দেওয়া হচ্ছে। কারণ আরবিআই-এর তরফে জানানো হয়েছে, এই সপ্তাহে টানা বেশ কয়েকদিন ব্যাঙ্কের যাবতীয় কাজ বন্ধ থাকবে। এখানে ১১ থেকে ১৫ জুনের মধ্যে ব্যাঙ্কের ছুটির তালিকা দেওয়া হল:

১১ জুন: দ্বিতীয় শনিবার: ভারত জুড়ে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে

১২ জুন: রবিবার: ভারত জুড়ে ব্যাঙ্ক বন্ধ থাকবে

১৪ জুন : সন্ত গুরু কবির জয়ন্তী: চণ্ডীগড়, হিমাচল প্রদেশ, পাঞ্জাব, ওডিশায় ব্যাঙ্কের শাখাগুলি বন্ধ থাকবে

১৫ জুন: গুরু হরগোবিন্দের জন্মদিন: ওড়িশা, মিজোরাম, জম্মু ও কাশ্মীরে শাখাগুলি বন্ধ থাকবে।

১৫ জুনের পরে ২০২২ সালের জুন মাসে ব্যাঙ্ক ছুটির তালিকা:

১৯ জুন : রবিবার: ভারত জুড়ে ব্যাঙ্ক বন্ধ থাকবে

২৫ জুন: চতুর্থ শনিবার: সারা দেশে ব্যাঙ্ক বন্ধ থাকবে

২৬ জুন : চতুর্থ শনিবার: ভারত জুড়ে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে

ছুটির তালিকাটা যেহেতু দীর্ঘ, তাই ছুটির দিনগুলি না জানা থাকলে কিন্তু চরম সমস্যায় পড়তে পারেন গ্রাহকরা। তাই আগেভাগেই কাজ সেরে নিন গ্রাহকরা। 

Read more Articles on
Share this article
click me!