Bank holidays November- দীপাবলি থেকে নভেম্বর শেষ সপ্তাহ পর্যন্ত কোন কোন দিন বন্ধ ব্যাঙ্ক, জানুন

সামনের নভেম্বর মাসে ১৭ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। পরপর ছুটি থাকায় গ্রাহকদের যাতে সমস্যায় পড়তে না হয়, সেজন্য তালিকা প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 

Parna Sengupta | Published : Oct 25, 2021 12:14 PM IST / Updated: Oct 30 2021, 10:13 AM IST

চলছে উৎসবের মরসুম (Festive Seasion)। আর তার মধ্যেই রয়েছে একের পর এক ছুটির দিন (Festival Holidays)। এর প্রভাব পড়ছে ব্যাঙ্কিং সেক্টরেও (Banking Sector)। এতে দেখা যাচ্ছে নভেম্বর মাসে মোট ১৭ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে (Bank Holidays in November)। মাসের শুরু থেকেই ব্যাঙ্কে ছুটির আমেজ থাকবে। মাসের শুরুতেই থাকে মাইনে তোলা এবং পেনশন তোলার কাজ। এখন এর অধিকাংশটাই সরাসরি অ্যাকাউন্টে ক্যাশ ট্রান্সফারের মাধ্যমে হয়ে থাকে। কিন্তু, অসংখ্য মানুষ রয়েছেন যারা ঠিকমতো এটিএম বা ডিজিটাল লেনদেন সরগর নন। এরা সারাক্ষণই ব্যাঙ্কে গিয়ে কাজ-কর্মতে বেশি স্বচ্ছন্দ্য। ব্যাঙ্কে ছুটির জন্য এই মানুষগুলি যে প্রভাবিত হবে তাতে কোনও সন্দেহ নেই। 

দুর্গাপুজো থেকে ইদ-এ-মিলানদুনাবি, একের পর এক উৎসব ছিল দেশ জুড়ে। ফলে অক্টোবর মাসে ২১ দিন বন্ধ ছিল ব্যাঙ্ক (Bank holidays)। এবার পালা নভেম্বরের (Bank Holidays in November)। এই মাসেও বেশ কয়েকদিন ব্যাঙ্ক বন্ধ থাকার কথা ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(National Holidays in November 2021)। আরবিআইয়ের প্রকাশিত তালিকা অনুযায়ী পশ্চিমবঙ্গেও টানা ছুটি থাকবে ব্যাঙ্কগুলিতে(Bank Holidays in November 2021)। 

পরপর ছুটি থাকায় গ্রাহকদের যাতে সমস্যায় পড়তে না হয়, সেজন্য তালিকা প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আরবিআইয়ের ছুটির ক্যালেন্ডার বলছে নভেম্বর মাসে বেশ কয়েকদিন ধরেই বন্ধ থাকবে আপনার নিকটবর্তী ব্যাঙ্ক। বেশ কয়েকটি উৎসব এই তারিখে পড়ায়, ব্যাঙ্ক বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) প্রকাশিত ব্যাঙ্কের ছুটির তালিকায় এই দিনগুলি উল্লেখিত রয়েছে। টাকা পয়সার লেনদেনের জন্য ব্যাঙ্কে যাওয়ার প্ল্যান থাকলে তাই একটু আগে থেকে জেনে নিন কবে কবে ব্যাঙ্ক বন্ধ থাকবে আগামী মাসে। 

পিরিয়ডসের সময় এই নিয়মগুলো মানেন তো, জেনে রাখা উচিত পুরুষদেরও

আরবিআইয়ের তালিকা বলছে নভেম্বর মাসে মোট ১৭ দিন ছুটি থাকবে ব্যাঙ্কে। এর মধ্যে ১১ দিন ব্যাঙ্ক হলিডে। বাকি দিনগুলি উইকেন্ড অর্থাৎ শনিবার ও রবিবার পড়েছে। তবে সব রাজ্যে সবকটি ছুটি প্রযোজ্য হবে না। তবু জাতীয় ছুটি বা সরকারি ছুটি ও গেজেটেড ছুটিগুলি ধরলে বেশ কিছুদিন টানা বন্ধ থাকবে সব ব্যাঙ্ক। 

এই পাঁচ বলিউড সেলিব্রিটির কেরিয়ার প্রায় নষ্ট করে দিয়েছিলেন সলমন খান

ব্যাঙ্কের জন্য সাপ্তাহিক ছুটির দিন বাদে উপরে তালিকাভুক্ত সমস্ত ছুটি ‘Negotiable Instruments Act’- এর আওতায় আসে। তবে এই সব ছুটিই প্রতিটি রাজ্যে প্রযোজ্য নয়। এবার আরবিআইয়ের ছুটির তালিকা রইল। 

কন্নড় রাজ্যৎসব /কুট: ১লা নভেম্বর

নরক চতুর্দশী: ৩রা নভেম্বর

দীপাবলি অমাবস্যা (লক্ষ্মী পূজা)/দীপাবলি/কালী পূজা: ৪ঠা নভেম্বর

দীপাবলি (বালি প্রতিপদ)/বিক্রম সমাবন্ত নববর্ষের দিন/গোবর্ধন পূজা: ৫ নভেম্বর

ভাতৃদ্বিতীয়া, ভাই দুজ/চিত্রগুপ্ত জয়ন্তী/লক্ষ্মী পূজা/দীপাবলী/নিঙ্গোল চাককৌবা: ৬ই নভেম্বর

ছট পূজা / সূর্য পস্তি ডালা ছট (সায়ান অর্ধ্য): ১০ নভেম্বর

ছট পূজা: ১১ নভেম্বর

ওয়ানগালা উৎসব: ১২ নভেম্বর

গুরু নানক জয়ন্তী/কার্তিক পূর্ণিমা: ১৯শে নভেম্বর

কনকদাস জয়ন্তী: ২২শে নভেম্বর 

সেং কুটস্নেম: ২৩শে নভেম্বর

উপরোক্ত ব্যাঙ্কের ছুটি ছাড়াও, মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার, রবিবার নিম্নলিখিত তারিখে পড়ছে:

৭ নভেম্বর- রবিবার

১৩ই নভেম্বর - মাসের দ্বিতীয় শনিবার

১৪ই নভেম্বর - রবিবার

২১শে নভেম্বর - রবিবার

২৭শে নভেম্বর - মাসের চতুর্থ শনিবার

২৮শে নভেম্বর - রবিবার  

Read more Articles on
Share this article
click me!