বৃহস্পতিবার থেকে পরপর চারদিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, বুধবারই সেরে রাখুন গুরুত্বপূর্ণ কাজ

এই সপ্তাহে টানা চার দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে, এমন পরিস্থিতিতে আপনার যদি ব্যাঙ্ক সংক্রান্ত গুরুত্বপূর্ণ কাজ থাকে, তাহলে দেরি না করে আপনার কাজ শেষ করুন। 

Parna Sengupta | Published : Mar 15, 2022 4:34 PM IST

মার্চ এমন একটি মাস যেখানে ব্যাঙ্কগুলি গ্রাহকদের চেয়ে তাদের অ্যাকাউন্ট নিয়ে বেশি চিন্তিত থাকে। এর প্রধান কারণ হল পয়লা এপ্রিল থেকে শুরু হচ্ছে নতুন আর্থিক বছর। অন্যদিকে হোলি উৎসবও এই মাসেই পড়ে, যার কারণে। ব্যাংকে ছুটির চাপও রয়েছে। এই সপ্তাহে টানা চার দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে, এমন পরিস্থিতিতে আপনার যদি ব্যাঙ্ক সংক্রান্ত গুরুত্বপূর্ণ কাজ থাকে, তাহলে দেরি না করে আপনার কাজ শেষ করুন। 

আরবিআই-এর তরফে জানানো হয়েছে, এই সপ্তাহে টানা বেশ কয়েকদিন ব্যাঙ্কের যাবতীয় কাজ বন্ধ থাকবে। এই চারটি ছুটির মধ্যে দুই দিন হোলির কারণে এবং দুই দিন আঞ্চলিক কারণে বন্ধ থাকবে ব্যাঙ্ক। 

বৃহস্পতিবার ১৭ই মার্চ

হোলিকা দহনের কারণে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং ঝাড়খণ্ডের ব্যাঙ্ক শাখাগুলি ১৭ মার্চ বন্ধ থাকবে। 

শুক্রবার ১৮ই মার্চ 

১৮ মার্চ, দেশে বিভিন্ন নামে হোলি পালিত হয়, কোথাও হোলি, কোথাও ধুলেটি এবং বাংলায় দোল যাত্রা হিসেবে হোলি হিসাবে পালিত হয়। এই কারণে কর্ণাটক, ওড়িশা, তামিলনাড়ু, মণিপুর, কেরালা এবং পশ্চিমবঙ্গ সহ সমস্ত রাজ্যে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। 
শনিবার ১৯শে মার্চ 

১৯ মার্চ শনিবার হোলি (Holi)তে পাটনা, ভুবনেশ্বরে সরকারি ছুটি থাকবে। ওড়িশা, মণিপুর এবং বিহারে ১৯ মার্চ ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। 

২০শে মার্চ, রবিবার 

অন্যদিকে রবিবার সাপ্তাহিক ছুটির কারণে সারাদেশে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

ব্যাংক সংক্রান্ত কিছু বিষয় ছাড়া ডিজিটাল লেনদেন ইত্যাদির প্রক্রিয়া যেমন আছে তেমনই চলবে। UPI, মোবাইল ব্যাঙ্কিং, ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মতো ডিজিটাল পরিষেবাগুলিতে ছুটির কোনও প্রভাব পড়বে না। তবে চার দিন ধরে ব্যাঙ্ক বন্ধ থাকার কারণে, এটিএম-এ টাকা ফুরিয়ে যায়, এবং কিছু এটিএম-এ টাকা পেতে লাইনে দাঁড়াতে হয়। যাতে এমন পরিস্থিতি দেখা না দেয়, ব্যাঙ্ক বন্ধ হওয়ার আগেই আপনার সমস্ত কাজ সেরে ফেলুন।

আগেই জানানো হয়েছিল মার্চ মাসে সাপ্তাহিক ছুটি সহ বিভিন্ন অঞ্চলে মোট ১৩ দিন ব্যাঙ্ক বন্ধ থাকে। যার ফলে এই দিনগুলিতে গ্রাহকরা কোনও ব্যাঙ্কের পরিষেবা পাবেন না। মার্চ মাসে ছুটির (Bank Holiday) তালিকাটা যেহেতু দীর্ঘ,  তাই ছুটির দিনগুলি না জানা থাকলে কিন্তু চরম সমস্যায় পড়তে পারেন গ্রাহকরা। প্রতি বছরের শুরুতেই রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (RBI) সারা বছরের জন্য সমস্ত ব্যাঙ্কগুলির ছুটির তালিকা প্রকাশ করে।২০২২ সালেও ব্যাঙ্কের ছুটির তালিকা প্রকাশ করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (RBI)। প্রতিটি রাজ্যের বিশেষ উৎসব ও অনুষ্ঠানের ভিত্তিতেই এই তালিকা প্রকাশ করা হয়।

Share this article
click me!