'বাকস্বাধীনতার ধ্বজাধারী জামাতরা ক্ষেপে রয়েছে', 'দ্য কাশ্মীর ফাইলস'-এর প্রশংসা মোদীর মুখে

'দ্য কাশ্মীর ফাইলস'-এর প্রশংসা শোনা গেল খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখে। পাশাপাশি বিবেক অগ্নিহোত্রী পরিচালিত সিনেমাটি দেখার পরামর্শও দিয়েছেন বিজেপি সাংসদদের। 

Web Desk - ANB | Published : Mar 15, 2022 2:55 PM IST / Updated: Mar 15 2022, 08:53 PM IST

১১ মার্চ মুক্তি পেয়েছে 'দ্য কাশ্মীর ফাইলস' (The Kashmir files)। তবে মুক্তির আগে থেকেই এই ছবি নিয়ে শুরু হয় বিতর্ক। অবশ্য মুক্তির পর থেকেই সিনেমাটি বক্স অফিস (Box Office) থেকে বেশ সাফল্য কুড়িয়ে নিচ্ছে। এই ছবিতে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী, অনুপম খের-সহ আরও অনেকেই। আর এবার এই ছবির প্রশংসা শোনা গেল খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) মুখে। পাশাপাশি বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri) পরিচালিত সিনেমাটি দেখার পরামর্শও দিয়েছেন বিজেপি সাংসদদের (BJP MP)। 

মঙ্গলবার সংসদীয় দলের বৈঠক করেন প্রধানমন্ত্রী। সেখানে বর্তমান দিনে চলচ্চিত্র শিল্পের ভূমিকা নিয়ে মন্তব্য করেন। তিনি বলেন, "দ্য কাশ্মীর ফাইলস্- এর মতো সিনেমা আরও তৈরি হওয়া প্রয়োজন। এমন সিনেমার মাধ্যমে সাধারণ মানুষ প্রকৃত সত্য জানতে পারে।" যে ব্যবস্থা সত্যকে কবরে পুঁতে দেয় সেই ব্যবস্থার তীব্র নিন্দা করেছেন তিনি। সেই সঙ্গে নিজের দলের সব সাংসদদের কাছে তাঁর আবেদন, যাঁরা সত্য ঘটনাগুলিকে প্রকাশ করেন, তাঁদের পক্ষ নেওয়ার জন্য। 

আরও পড়ুন- তামিলনাড়ুর নিট সুপার-স্পেশালিটি কোর্সে সংরক্ষণকে চ্যালেঞ্জ, অন্তর্বর্তী নির্দেশে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

কাশ্মীর ফাইলস নিয়ে সম্প্রতি ব্যাপক শোরগোল পড়ে গিয়েছে দেশে। অনেক জায়গায় এই ছবি যাতে না চলে সেই কারণে অনেক হলের বাইরেও বিক্ষোভ দেখানো হয়েছে। আবার বিজেপি শাসিত একাধিক রাজ্যই এই ছবিকে করমুক্ত করেছে। বিক্ষোভের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী সংসদীয় দলের বৈঠকে বিজেপির সাংসদদের উদ্দেশে বলেন, ইতিহাস ও ঐতিহাসিক ব্যক্তিত্বদের সঠিক দৃষ্টিকোণে উপস্থাপনের বিষয়ে অনীহার কারণেই মহাত্মা গান্ধীর ভূমিকাকে স্বীকৃতি দিতে দেরি হয়েছে। তিনি আরও বলেন, "ইতিহাসকে সময়ে সময়ে সমাজের সামনে সঠিকভাবে উপস্থাপন করতে হয়। এতে যেমন বই, কবিতা ও সাহিত্যের ভূমিকা রয়েছে, তেমনই সিনেমাও তা করতে পারে।"

আরও পড়ুন- সম্প্রচার করতে পারে মিডিয়াওয়ান, কেন্দ্রের নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ এনে রায় সুপ্রিম কোর্টের

উল্লেখ্য, বিবেক অগ্নিহোত্রী পরিচালিত, দ্য কাশ্মীর ফাইলস সিনেমাটিতে ১৯৯০-এর দশকে কাশ্মীর উপত্যকা থেকে কাশ্মীরি পণ্ডিতদের উৎখাত করার বিষয়টি তুলে ধরা হয়েছে। সিনেমায় মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন অনুপম খের, দর্শন কুমার, মিঠুন চক্রবর্তী এবং পল্লবী জোশী। আর এই ছবিটি নিয়ে ভূয়শী প্রশংসা করলেন মোদী। এর আগে 'উরি' ছবির প্রশংসা শোনা গিয়েছিল তাঁর মুখে।  

আরও পড়ুন- হিজাব ইস্যুতে হাইকোর্টের সিদ্ধান্ত গভীর হতাশাজনক, মেহবুবা মুফতির সমালোচনায় বিতর্ক

মোদী বলেন, "আপনারা দেখছেন দ্য কাশ্মীর ফাইলস নিয়ে বহু আলোচনা চলছে। শিল্পের ভিত্তিতে পর্যালোচনার পরিবর্তে অনেকে এর সমালোচনায় নেমেছেন। বাকস্বাধীনতার ধ্বজাধারী জামাতরা গত পাঁচ-ছ’দিন ধরে ক্ষেপে রয়েছে। ৭৫ সালের জরুরি অবস্থা কিংবা দেশভাগের ঘটনা নিয়ে অনেক ছবি তৈরি হয়েছে। দ্য কাশ্মীর ফাইলসের মতো আরও ছবি তৈরির প্রয়োজন। যার ফলে মানুষ সত্যটা জানতে পারে। কয়েক বছর ধরে সত্যকে চেপে রাখা হয়েছিল। যে ব্যক্তিদের এতে আপত্তি রয়েছে, তাঁদের উচিত, নিজেদের জানা সত্যটা বাইরে আনা।"

Share this article
click me!