Bedroll in Train: আপনার ট্রেনের টিকিটটি কি RAC হয়ে গিয়েছে? ভারতীয় রেলের নতুন ব্যবস্থায় বেড রোল পাবেন আপনিও

ভারতীয় রেলওয়ের নতুন পদক্ষেপের লক্ষ্য হল, আরএসি যাত্রী এবং অন্যান্য কনফার্ম টিকিটের যাত্রীরা যে সমান, সেই কথা বুঝিয়ে দেওয়া।

Sahely Sen | Published : Dec 29, 2023 6:06 AM IST

ভারতের মতো একটি জনবহুল দেশে প্রত্যেকদিন লক্ষ লক্ষ মানুষ যাতায়াত করে থাকেন দূরপাল্লার ট্রেনে। এই ট্রেনের টিকিট কাটার সময় অনেক যাত্রীর টিকিটই কনফার্ম হয় না,  ফলে বাধ্য হয়ে তাঁদের যাত্রা করতে হয় আরএসি টিকিটে। এই টিকিটের দ্বারা একই সিটে একসঙ্গে দু'জন যাত্রী যেতে পারলেও অতিরিক্ত একজন যাত্রী চাদর, তোয়ালে, ইত্যাদির সুবিধা পান না। এই নিয়ে অনেক সময় যাত্রীদের মধ্যে বিবাদও বাধতে দেখা যায়। এই ঝামেলা মেটানোর জন্য এবার বড় সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেলওয়ে (Indian Railways) ।

-

সম্প্রতি, রেলওয়ে বোর্ড থেকে সমস্ত জোনাল রেলওয়ে এবং আইআরসিটিসি-র আধিকারিকদের কাছে একটি নির্দেশিকা পাঠানো হয়েছে। সেই নির্দেশিকায় বলা হয়েছে যে, এখন থেকে আরএসি যাত্রীদেরও আলাদা বেড রোল দেওয়া হবে।

চিঠিতে আরও বলা হয়েছে যে, এসি ক্লাসে (এসি চেয়ার কার ব্যতীত) ভ্রমণকারী আরএসি যাত্রীদের কম্বল, বিছানার চাদর এবং তোয়ালে, বালিশ সহ একটি সম্পূর্ণ বেড রোল কিট দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

-
রেলওয়ে বোর্ডের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন যে, বেড রোলের (Bedroll) চার্জ এসি ক্লাসের ভ্রমণের আরএসি যাত্রীদের ভাড়ার মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে। তাই এখন আরএসি (RAC Ticket) যাত্রীদের লিনেন এবং একটি সম্পূর্ণ বেডরোল কিট দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই পদক্ষেপের লক্ষ্য হল, আরএসি যাত্রী এবং অন্যান্য কনফার্ম টিকিটের যাত্রীরা যে সমান, সেই কথা বুঝিয়ে দেওয়া। এর ফলে আরএসি যাত্রীরাও ধারাবাহিক এবং আরামদায়ক ভ্রমণের সুবিধা পাবেন। সাধারণত, বগির পাশে নীচের বার্থে আরএসি বার্থ দেওয়া আছে।

-

সেখানে একই বার্থে দুই যাত্রী বসে যাতায়াত করতে পারে। তাই কনফার্ম টিকিট না পেলেও অন্তত বসে গন্তব্যে পৌঁছনোর আশায় যাত্রীরা আরএসি সিটে বসেই যাতায়াত করেন। এর সুবিধা দেওয়ায় হাজার হাজার আরএসি যাত্রী উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে।

Share this article
click me!