Ayodhya Ram Mandir: মুখে 'জয় শ্রী রাম', হাতে হিন্দুত্বের ধ্বজা! হিজাব পরেই পায়ে হেঁটে রাম মন্দিরে চলেছেন মুসলমান তরুণী

মুম্বইয়ের এই তরুণী গর্ব করে বলেছেন, রামের পুজো করার জন্য হিন্দু হওয়ার প্রয়োজন নেই না। ভালো মানুষ হলেই চলে।

Sahely Sen | Published : Dec 29, 2023 3:52 AM IST

জন্মসূত্রে তিনি মুসলমান, নাম শবনম শেখ (Shabnam Shaikh) । মুম্বইয়ের বাসিন্দা এই তরুণী প্রেমের সম্পর্কে জড়িয়েছিলেন হিন্দু মারাঠি যুবক ঈশ্বর শর্মা-র (Ishwar Sharma ) সঙ্গে। উত্তর প্রদেশের অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধনের দিন ঘোষণা হওয়ার পরেই হাতে গেরুয়া পতাকা নিয়ে সুদূর মুম্বই থেকে যাত্রা শুরু করেছেন শবনম। তবে, কোনও যানবাহনে চড়ে নয়, অযোধ্যার উদ্দেশে পায়ে হাঁটা শুরু করেছেন তিনি। পায়ে হেঁটেই ১৪২৫ কিলোমিটার পথ পেরিয়ে চলেছেন ‘জয় শ্রী রাম’ ধ্বনি তুলে। 

-

ভগবান রামের পুজো করতে চাইলে ইসলাম ধর্ম ত্যাগ করার প্রয়োজন নেই, এই পরিচয় বজায় রেখেই নিজের মাথায় হিজাব পরে রেখেছেন মুম্বইয়ের এই মুসলমান তরুণী। ঈশ্বরকে ভালোবাসতে হলে জাত-ধর্ম কোনও বাধা হতে পারে না বলে মনে করেন শবনম। তিনি গর্ব করেই বলেছেন, রামের পুজো করার জন্য হিন্দু হওয়ার প্রয়োজন নেই না। ভালো মানুষ হলেই চলে।

 



নিজের ভক্তি আর বিশ্বাসকে সঙ্গী করে ইতিমধ্যেই মুম্বই থেকে হাঁটতে হাঁটতে মধ্যপ্রদেশের সিনধাওয়াতে পৌঁছে গেছেন শবনম। তাঁর সঙ্গে রয়েছেন দুই বন্ধু রামনরাজ শর্মা এবং বিনীত পান্ডে। তিনজন মিলে প্রতিদিন গড়ে ২৫ থেকে ৩০ কিলোমিটার পথ হাঁটছেন। পথের ক্লান্তি ভুলিয়ে দিচ্ছেন ভগবান রামই, এমনটাই মনে করেন শবনম।

তরুণী জানিয়েছেন, ঈশ্বর দর্শনের পাশাপাশি তিনি একটি প্রচলিত ধারণাও ভাঙছেন। শুধুমাত্র ছেলেরাই যে মাইলের পর মাইল পথ হেঁটে এমন অ্যাডভেঞ্চারে বেরোতে পারে, সেই ভাবনাকেও ভুল প্রমাণিত করছেন শবনম।

 

 

পথে অনেক বাধা বিপত্তির সম্মুখীন হতে হয়েছে তাঁকে। তার মধ্যে সবচেয়ে বেশি হল সুরক্ষা সংক্রান্ত সমস্যা। তবে পুলিশ এবং প্রশাসনের তরফে যথেষ্ট সাহায্য পাচ্ছেন বলে দাবি শবনমের। এমনকী, পুলিশের তরফে তাঁদের থাকা খাওয়ার ব্যবস্থাও করে দেওয়া হচ্ছে, পথে বহু মানুষ তাঁর গলায় ফুলের মালাও পরিয়ে দিচ্ছেন বলে দেখা গেছে।

পায়ে হেঁটে চলতে চলতে কবে অযোধ্যা গিয়ে পৌঁছাতে পারবেন, সেই দিনক্ষণ এখনও জানেন না মুম্বইয়ের শবনম। তবে, রাম মন্দির উদ্বোধনের দিনই, অর্থাৎ, ২২ জানুয়ারিই যে অযোধ্যায় গিয়ে পৌঁছাতে হবে, এমন কোনও লক্ষ্যমাত্রা তাঁর নেই। ব্যক্তিগত বিশ্বাস এবং আধ্যাত্মিক চেতনার টানেই তাঁর রাম দর্শন। তাঁর কাছে গিয়ে পৌঁছাতে পারাটুকুই আসল।

 

 

Read more Articles on
Share this article
click me!