কমিশনকে টেক্কা বিজেপির! ভোটের দিন ঘোষণার আগেই মধ্যেপ্রদেশ ও ছত্তিশগড়ের প্রার্থী তালিকা প্রকাশ

চলতি বছর শেষের দিকে মধ্যপ্রদেশ আর ছত্তিশগড়ে বিধানসভা নির্বাচন। নির্বাচন কমিশন ভোটের দিন এখনও ঘোষণা করেনি। প্রথম দফার প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির।

 

Saborni Mitra | Published : Aug 17, 2023 12:48 PM IST

ভোটের দিন ঘোষণার আগেই প্রথম পর্যায়ের প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি। চলতি বছর শেষের দিকে মধ্যপ্রদেশ আর ছত্তিশগড়ে বিধানসভা নির্বাচন। নির্বাচন কমিশন ভোটের দিন এখনও ঘোষণা করেনি। প্রথম দফায় বিজেপি ছত্তিশগড়ের জন্য ২১ জন প্রাথীর নাম ঘোষণা করেছে। আর মধ্যপ্রদেশের জন্য ৩৯ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে। ছত্তিশগড় বিধানসভায় মোট আসন সংখ্যা ৯০। বর্তমানে কংগ্রেসের শাসন চলছে। বিজেপি বিরোধী দল। অন্যদিকে মধ্যপ্রদেশ বিধানসভায় মোট আসন সংখ্যা ২৩০। সেখানে বিজেপির শাসন। বিরোধী দলে রয়েছে কংগ্রেস।

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিজেপির নির্বাচন কমিটির সঙ্গে বৈঠকে সভাপতিত্ব করেন। তার একদিন পরেই বিজেপি নির্বাচনের প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করে। প্রার্থী বাছাই, নির্বাচনে রণকৌশল তৈরির দায়িত্বে রয়েছে নির্বাচনী কমিটি। নির্বাচন সংক্রান্ত যাবতীয় সিদ্ধান্ত এই কমিটি নিয়ে থাকে।

Latest Videos

ছত্তিশগড়ের গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে রয়েছেন সাংসদ বিজয় বাঘেল। তিনি পাটনের প্রাক্তন বিধায়ক। প্রাক্তন মুখ্য়মন্ত্রী রমন সিং। এছাড়া আর কোনও গুরুত্বপূর্ণ মুখ প্রথম তালিকায় নেই। বিজেপি সূত্রের খবর প্রার্থী নিয়ে যদি কোনও সমস্য়া হয় তা যাতে আগেই সমাধান করা যায় তা নিশ্চিত করতেই বিজেপি দ্রুত প্রার্থী তালিকা প্রকাশ করেছে।

কর্ণাটকে ভোটে বিপর্যয় বিজেপি এখনও মেনে নিতে পারেনি। কর্ণাটকের হারের ধাক্কা মধ্যপ্রদেশ আর ছত্তিশগড় নির্বাচনে সামলে দিতে চায় গেরুয়া শিবির। চলতি বছর রাজস্থান, তেলাঙ্গনা আর মিজোরামেও নির্বাচন রয়েছে। তিনটি রাজ্যে বিজেপি ক্ষমতায় নেই। তাই মধ্যপ্রদেশে নির্বাচনে বিজেপি যথেষ্ট গুরুত্ব দিচ্ছে। তবে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ চৌহান ও তাঁর গুরুত্বপূর্ণ মন্ত্রীদের নামও কিন্তু প্রথম দফার প্রার্থী তালিকায় নেই।

বিজেপি ছত্তিশগড়ে যে প্রার্থী তালিকা প্রকাশ করেছে সেখানে ১০ জন মহিলা প্রার্থীকে ঠাঁই দেওয়া হয়েছে। তাফসিলি উপজাতি থেকে বেছে নেওয়া হয়েছে ১০ জনকে। একজন তফসিলি জাতির সদস্য। মধ্য়প্রদেশে পাঁচ জন মহিলা, আট জন তফলিশি জাতী ও ১৩ জন তফসিলি উপজাতির নেতাকে প্রার্থী করা হয়েছে। দুই রাজ্য আধিবাসী অধ্যুষিত ও মূলত কৃষি নির্ভর। তবে দুই রাজ্যে কংগ্রেস আর বিজেপির মধ্যে হাড্ডাহাড্ডির লড়াই হবে বলেও মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুনঃ

স্বপ্নদীপের মৃত্যুর পর টনক নড়ল যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের, সিসিটিভি -সহ সাতটি নির্দেশিকা জারি

আজ বিকেলে দিলীপের দিল্লি যাত্রা, অমিত শাহের বাসভবনে বৈঠক বিজেপি নেতার

'এক ইঞ্চিও জমি ছাড়বে না', জ্ঞানবাপী মসজিদ মামলা আদালতের বাইরে নিষ্পত্তি নয় জানিয়ে দিলেন হিন্দু আইনজীবী

 

Share this article
click me!

Latest Videos

'তৃণমূল সাধারণ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে' কেন এমন বললেন শুভেন্দু? Suvendu Adhikari | RG Kar
'মমতা আর ওই চ্যাংড়াটা বলেছিল...' সত্যিটা সামনে আসতেই ধুয়ে দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
'এর আগে সাত জন পড়ুয়ার সঙ্গে ঠিক কী ঘটেছিল?' R G Kar নিয়ে ভয়ানক তথ্য দিলেন Dr. Archana Majumdar
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'কেন বিজেপি চাইছে মমতার পদত্যাগ?' কারন বিশ্লেষণ করলেন শমীক ভট্টাচার্য | Samik on Mamata | R G Kar