নতুন সরকার-নতুন মুখ্যমন্ত্রী, নতুন পঞ্জাবে কবে ক্ষমতায় আপ

মোহালিতে দলের বিধায়কদের একটি বৈঠকে ৪৮ বছর বয়সী ভগবন্ত মান আপের আইনসভা দলের নেতা নির্বাচিত হন। তার একদিন পরে রাজ্যে নতুন সরকার গঠনের দাবি জানিয়ে মান শনিবার রাজ্যপাল বনওয়ারিলাল পুরোহিতের সাথে দেখা করেন।

Parna Sengupta | Published : Mar 13, 2022 4:08 PM IST

১৬ই মার্চ শপথ নিতে চলেছেন পঞ্জাবের হবু মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। পঞ্জাব নির্বাচনে আম আদমি পার্টি (Aam Aadmi Party) বিপুল ভোটে জয়ী হওয়ার (emerged victorious in Punjab polls) কয়েকদিন পর, দলের নেতা এবং রাজ্যের মুখ্যমন্ত্রী- মনোনীত ভগবন্ত মান (state's chief minister-designate Bhagwant Mann) শপথ নেবেন। ভগবন্ত মান পঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন নওয়ানশহর জেলার খটকার কালানে, যা বিখ্যাত স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিংয়ের পৈতৃক গ্রাম। মোট ১৬ জন বিধায়ক অন্য কোনও তারিখে মন্ত্রী হিসাবে শপথ নেবেন।

মোহালিতে দলের বিধায়কদের একটি বৈঠকে ৪৮ বছর বয়সী ভগবন্ত মান আপের আইনসভা দলের নেতা নির্বাচিত হন। তার একদিন পরে রাজ্যে নতুন সরকার গঠনের দাবি জানিয়ে মান শনিবার রাজ্যপাল বনওয়ারিলাল পুরোহিতের সাথে দেখা করেন। রাজ্যপালের সঙ্গে দেখা করার পর রাজভবনের বাইরে ভগবন্ত মান বলেন, "আমরা পাঞ্জাবের জনগণকে (অনুষ্ঠানের জন্য) আমন্ত্রণ জানাচ্ছি। প্রত্যেক পাঞ্জাবি সেই দিন শপথ নেবে... আমরা পাঞ্জাবের উন্নতির জন্য সবকিছু উৎসর্গ করার শপথ নেব... আমরা ভগৎ সিংকে শ্রদ্ধা জানাব," ।

মন্ত্রিসভা গঠন নিয়ে এক প্রশ্নের জবাবে মান বলেন, মন্ত্রিসভা ভালো হবে, ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হবে। AAP ১১৭-সদস্যের পঞ্জাব বিধানসভায় ৯২টি আসন জিতে একটি বিশাল রেকর্ড করেছে, যা ২০১৭ সাল থেকে ২০টি আসন বেশি। রাজ্যের ক্ষমতাসীন কংগ্রেস, বিজেপি এবং এসএডি-বিএসপি জোটকে পরাজিত করেছে এবং এর প্রার্থীরা বিদায়ী মুখ্যমন্ত্রী সহ বেশ কয়েকজন অপ্রতিরোধ্য নেতাকে হারিয়ে দিয়েছে। মন্ত্রী চরণজিৎ সিং চান্নি, এসএডির অন্যতম নেতা প্রকাশ সিং বাদল এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং হেরে যাওয়া নেতাদের মধ্যে অন্যতম।

পঞ্জাবের সাংগরুর জেলার ধুরি বিধানসভা কেন্দ্র থেকে কংগ্রেসের দলভীর সিং গোল্ডির চেয়ে ৫৮,২০৬ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন ভগবন্ত মান। তিনি ঘোষণা করেছেন যে তিনি স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিংয়ের পৈতৃক গ্রাম খটকারকালানে শপথ নেবেন। ভগবন্ত মান আরও ঘোষণা করেছেন যে কোনও সরকারি দফতরে মুখ্যমন্ত্রীর ছবি টানানো হবে না। বরং তার জায়গায় থাকবে শহিদ ভগত সিং ও বাবাসাহেব আম্বেদকরের ছবি। 

AAP ১৮ই জানুয়ারী ভগবন্ত মানকে দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসাবে ঘোষণা করে। ১৯৭৩ সালে সাংরুরের সাতোজ গ্রামে জন্মগ্রহণ করেন, মান একজন কৌতুক অভিনেতা হিসাবে তার কর্মজীবন শুরু করেন এবং ২০১১ সালে পঞ্জাব পিপলস পার্টির হাত ধরে রাজনীতিতে আসেন। ২০১২ সালে, তিনি লেহরাগাগা আসন থেকে নির্বাচনে লড়েছিলেন কিন্তু হেরে যান।

Read more Articles on
Share this article
click me!