করোনাভাইরাসের নয়া আতঙ্ক, ভারত বায়োটেকের নাসাল কোভিড টীকায় বুস্টার ডোজ-এর পরিকল্পনা

নতুন অনুনাসিক বুস্টার ডোজ বাজারে নিয়ে এল ভারত বায়োটেক । আগামী সপ্তাহ থেকেই কোউইন প্ল্যাটফর্মে উপলব্ধ করা হবে ডোজটি। প্রধানত ১৮ বছরের বেশি বয়সীদের দেওয়া যাবে এই ভ্যাকসিন

Web Desk - ANB | Published : Dec 22, 2022 3:03 PM IST / Updated: Dec 22 2022, 08:37 PM IST

ফের করোনার বাড়বাড়ন্ত দেশে।চিনের মোট জনসংখ্যার ৬০ শতাংশ করোনায় আক্রান্ত হতে পারে কয়েক মাসের মধ্যেই। এই রিপোর্ট জনসমক্ষে আসার পর থেকেই বিভিন্ন দেশে ইতিমধ্যেই জারি হয়েছে কড়া সতর্কতা। এমনকি ভারতও তার ব্যতিক্রম নয়। ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যগুলিতে নিয়ম করেই চালু হয়েছে করোনার বিধিনিষেধ। কিন্তু এর মাঝেই ভারত বায়োটেক নিয়ে এলো এক সুখবর। করোনার সতর্কতামূলক ডোজ বা বুস্টার ডোজ এর বিকল্প নিয়ে এলো তারা। প্রসঙ্গত উল্লেখযোগ্য ভারতে করোনা যখন একেবারে তুঙ্গে তখন এই ভারত বায়োটেকই নিয়ে এসেছিলো বাজারে কো-ভ্যাক্সিন। এবার ঠিক সেই পথেই নতুন অনুনাসিক বুস্টার ডোজ দেওয়ার কথা ঘোষণা করলো তারা। তবে এই ডোজ অনুমোদন পেতে এখনও বেশ কয়েক ধাপের অপেক্ষা। তবে মনে করা হচ্ছে নাক দিয়ে নেওয়া যায় এমন ভ্যাক্সিন সারা বিশ্বে এই প্রথম।

সূত্রের খবর চূড়ান্ত পর্যায়ে অনুমতি পাবার পরই এটি কোউইন প্ল্যাটফর্মে চালু করা হবে। এটি প্রধানত ১৮ বছরের বেশি বয়সীদের দেওয়া যাবে। এবং সরকারি বা বেসরকারি সব জায়গাতেই উপলব্ধ থাকবে এই ভ্যাকসিন। তবে বিশেষজ্ঞদের একাংশের দাবি যে অনুমোদন পেতে আর সপ্তাহখানেক লাগবে। তাই এক সপ্তাহের মধ্যেই এটি পাওয়া যাবে ভারত সরকারের কোউইন অ্যাপে। এই ভ্যাকসিনের একটি সুবিধে হলো এটি সহজ ব্যবহারযোগ্য হবে। এবং অতিমারী যদি বেড়ে যায় তখন গণ টিকাকরণ করার ক্ষত্রে এটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে কাজ করবে। এছাড়া এই ভ্যাকসিন দেওয়ার জন্য কোনো প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীরও প্রয়োজন পড়বে না।

বিজ্ঞানমন্ত্রক ইতিমধ্যেই এই ভ্যাক্সিনটিকে 'ভারতে তৈরি বিশ্বের প্রথম ইন্ট্রা-নাসাল ভ্যাকসিন' হিসেবে স্বীকৃতি দিয়েছে। সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন থেকেও অনুমোদন পেয়েছে এই ভ্যাকসিনটি। এটি সম্পূর্ণ পার্শপ্রতিক্রিয়াহীন হাওয়ায় ইতিমধ্যেই এই নয়া ভ্যাকসিন হয়ে উঠেছে খবরের শিরোনাম।

Share this article
click me!