কাল থেকে শুরু রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রা, তার আগে দেখে নিন গোটা কর্মসূচি

রাহুল গান্ধী, ভারত জোড়ো যাত্রা, ভারত জোড়ো ন্যায় যাত্রা, কংগ্রেস, Bharat Jodo Nyay Yatra, Bharat Jodo Yatra, congress, Rahul Gandhi,

 

Saborni Mitra | Published : Jan 13, 2024 3:00 PM IST

রবিবার থেকে শুরু হচ্ছে রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেসের ভারত জোড়ো ন্যায় যাত্রা। তার আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কড়া ভাষায় আক্রমণ করল কংগ্রেস। শনিবার কংগ্রেস বলেছেন,এটা একটা আদর্শ যাত্রা। কোনও নির্বাচনী প্রচার নয়। দলের পক্ষ থেকে আরও বলেছেন, নরেন্দ্র মোদীর ১০ বছরের শাসনকাল 'অন্যায় কাল'।

কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেছেন, দেশের সামনে বড় চ্যালেঞ্জ হল আদর্শ। বর্তমানে দেশে মেরুকরণ, অর্থনৈতিক সমস্যা-বৈষম্য ও রাজনৈতিক বিভাজন নিয়ে সমস্যা তৈরি হচ্ছে। তিনি আরও বলেছেন,প্রধানমন্ত্রীর অমৃত কালের নাম করে সোনালি স্বপ্ন দেখাচ্ছেন। কিন্তু ১০ বছর গোটা দেশেই অন্যায় কাল চলেছে। মণিপুর থেকেই যাত্রা শুরু করবেন রাহুল গান্ধী। থাকবেন দলের শীর্ষ স্থানীয় নেতারা।

ভারত জো়ড়ো ন্যায় যাত্রা-

রবিবার রাহুল গান্ধী থাউবাল জেলা থেকে যাত্রা শুরু করবেন। এই যাত্রা পূর্ব থেকে পশ্চিম দিকে যাবে। ১৫টি রাজ্যের ১০০ লোকসভা কেন্দ্র পার হয়ে মহারাষ্ট্রে শেষ হবে। মণিপুরে থাকবেন দলের প্রধান মল্লিকার্জুন খাড়গে।

ভারত জোড়ো ন্যায় যাত্রা-

১. ৬৭১৩ কিলোমিটারেরও বেশি পথ কংগ্রেস নেতা রহুল গান্ধী পায়ে হেঁটে অতিক্রম করবেন।

২. ১১০টি জেলা, ১০০টি লোকসভা কেন্দ্র, ৩৩৭টি বিধানসভা কেন্দ্র ৬৭ দিনে অতিক্রম করবে। ২০-২১ মার্চ যাত্রা শেষ হবে মুম্বইতে।

৩. কংগ্রেস বলেছে এই যাত্রার লক্ষ্য হল কেন্দ্র সরকার সংসদে জনগণের সমস্যাগুলি উত্থাপনের সুযোগ না দেওয়ায় ভারত জোড়ো ন্যায় যাত্রা বের করছে এবং এই উদ্যোগের লক্ষ্য হল ন্যায়বিচার, স্বাধীনতা, সাম্য এবং ভ্রাতৃত্বের নীতিগুলি পুনঃপ্রতিষ্ঠা করা।

৪. প্রথমে কংগ্রেসের পছন্দের স্থান ছিল ইম্ফল। কিন্তু মণিপুরের হিংসার কারণে যাত্রা শুরু হচ্ছে থৈবাল থেকে।

৫. কংগ্রেসের দাবি এই যাত্রায় রাহুল গান্ধীর জনপ্রিয়তা আগের থেকেও বেশি হবে। লোকসংখ্যাও আগের থেকে বেশি হবে।

৬. পশ্চিমবঙ্গের সাতটি জেলার ওপর দিয়ে পাঁচ দিন ধরে হাঁটবেন রাহুল গান্ধী।

 

Read more Articles on
Share this article
click me!