লখনউ বিমানবন্দরে অল্পের জন্য রক্ষা, কলকাতাগামী এয়ার এশিয়ার ফ্লাইটের জরুরি অবতরণ

এই দুর্ঘটনার ফ্লাইটে থাকা কয়েকজন যাত্রী তাদের ফোনে ভিডিও করেছেন। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে এই ভিডিও।

Web Desk - ANB | Published : Jan 29, 2023 12:13 PM IST

রবিবার বিকেলে উত্তরপ্রদেশের লখনউ বিমানবন্দরে একটি বড় দুর্ঘটনা এড়ানো গেল। লখনউ থেকে কলকাতাগামী এয়ার এশিয়ার বিমানের সঙ্গে হঠাৎ একটি পাখির ধাক্কা লাগে। এরপর পাইলটকে বিমানটির জরুরি অবতরণ করতে হয়। বিমানটি উড়ানের সময় এ দুর্ঘটনা ঘটে। বর্তমানে সব যাত্রী নিরাপদে রয়েছে এবং তাদের অন্য ফ্লাইটে পাঠানো হচ্ছে।

এই দুর্ঘটনার ফ্লাইটে থাকা কয়েকজন যাত্রী তাদের ফোনে ভিডিও করেছেন। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে এই ভিডিও। সোশ্যাল মিডিয়ায় ভিডিওটি শেয়ার করে একজন যাত্রী অম্বুজ সিং রাঠোর লিখেছেন, 'এয়ার এশিয়ার ফ্লাইট নম্বর I 5-319 লখনউ থেকে কলকাতার রানওয়েতে ছিল। ফ্লাইটটি ওড়ার সঙ্গে সঙ্গে কয়েক সেকেন্ড পর একটি পাখির সাথে সংঘর্ষ হয়। এর পরপরই পাইলট বিমানটির জরুরি অবতরণ করেন।

গোফার্স্ট এয়ারলাইন্সের সঙ্গেও এক ঝাঁক পাখির সংঘর্ষ হয়

এর আগে ৩ জানুয়ারি পাটনা বিমানবন্দরে গোফার্স্ট এয়ারলাইন্সের একটি ফ্লাইটের সঙ্গে এক ঝাঁক পাখির সংঘর্ষ হয়। এ কারণে বেশ কিছুক্ষণ নিয়ন্ত্রণের বাইরে চলে যায় বিমানটি। তবে, পাইলট, অবিলম্বে কাজ করে, বিমানটিকে সম্পূর্ণ নিরাপদ জরুরি অবতরণ করান। ১৪২ জন যাত্রী এবং ৬ জন ক্রু সহ মোট ১৪৮ জন বিমানটিতে ছিলেন।

ইন্ডিগো ফ্লাইট জরুরি দরজা খোলার চেষ্টা করে

একই সময়ে, নাগপুর থেকে মুম্বাইগামী ইন্ডিগো ফ্লাইট 6E 5274-এর একজন যাত্রী রবিবার ফ্লাইটের সময় এমারজেন্সি এক্সিট কভারটি সরানোর চেষ্টা করেছিলেন। তখনই তিনি ধরা পড়েন। ইমার্জেন্সি এক্সিটের কভার সরানোর চেষ্টা করার সময় যাত্রীকে ক্রু সদস্যরা দেখতে পান। বিমানটি তখনও মাঝ আকাশে ছিল এবং অবতরণের জন্য পুরোপুরি প্রস্তুত ছিল। ফ্লাইটে উপস্থিত ক্রু সদস্য তাৎক্ষণিক ব্যবস্থা নেন এবং পুরো ঘটনাটি ক্যাপ্টেনকে জানান। ক্রু সদস্যরা একই যাত্রীকে কড়া নির্দেশ দেন।

Share this article
click me!