হিমাচলের বরফ থেকে সিমলা চুক্তির খুঁটিনাটি-এশিয়ানেট নিউজ প্রাউড টু বি অ্যান ইন্ডিয়ান টিমের অনন্য অভিজ্ঞতা

গভর্নর প্রাউড টু বি ইন্ডিয়ান দলকে সেই রুমে নিয়ে যান যেখানে চুক্তিটি স্বাক্ষরিত হয়েছিল। শিক্ষার্থীরা বাংলাদেশের যুদ্ধ, ভারতের বিজয় এবং পরবর্তীতে শিমলা চুক্তির গল্প অত্যন্ত আগ্রহের সাথে শোনেন।

Web Desk - ANB | Published : Jan 29, 2023 11:51 AM IST

এশিয়ানেট নিউজ প্রাউড টু বি অ্যা ইন্ডিয়ান টিম রবিবার হিমাচল প্রদেশের সিমলার তুষারাবৃত পর্বত দেখে রীতিমত উচ্ছ্বসিত। তারা সিমলার কাছাকাছি একটি শহর কুফরিতে পৌঁছয়। তারা এই দিনটিকে স্মরণীয় করে রেখে বরফের আনন্দ উপভোগ করেন। হিমাচল প্রদেশের গভর্নর রাজেন্দ্র বিশ্বনাথ আরলেকার দলের সদস্যদের কাছে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত চুক্তির বিস্তারিত ব্যাখ্যা করেন।

জুলফিকার আলী ভুট্টো এবং ইন্দিরা গান্ধী যে চুক্তিতে স্বাক্ষর করেছিলেন সে সম্পর্কে গভর্নর গভীরভাবে ব্যাখ্যা করেন। সিমলার বর্তমান রাজভবন তখন গেস্টহাউস ছিল। সেই বিশেষ দিনে ভারত জুলফিকার আলী ভুট্টো ও তার মেয়ে বেনজির ভুট্টোকে আতিথ্য দিয়েছিল।

গভর্নর প্রাউড টু বি ইন্ডিয়ান দলকে সেই রুমে নিয়ে যান যেখানে চুক্তিটি স্বাক্ষরিত হয়েছিল। শিক্ষার্থীরা বাংলাদেশের যুদ্ধ, ভারতের বিজয় এবং পরবর্তীতে শিমলা চুক্তির গল্প অত্যন্ত আগ্রহের সাথে শোনেন। ভারতীয় হিসেবে গর্বিত বোধ করে দলটি রাজভবন ত্যাগ করে।

এর আগে প্রজাতন্ত্র দিবসে এশিয়ানেট নিউজ প্রাউড টু বি অ্যা ইন্ডিয়ান টিম প্যারেড প্রত্যক্ষ করে। শিক্ষার্থীরা জানান, জীবনের অন্যতম বড় স্বপ্ন পূরণ হয়েছে। সকালের সেই সময়ে, প্রাউড টু বি অ্যান ইন্ডিয়ান দল ডিউটি লাইনে পৌঁছয়। সমস্ত ছাত্ররা প্রথমবারের মতো প্রজাতন্ত্র দিবসের প্যারেডের সাক্ষী হয় এদিন। সামনের সারির আসনের জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষার পর বিভিন্ন সশস্ত্র বাহিনীর কুচকাওয়াজ দেখে আসা শিক্ষার্থীরা সেনাবাহিনীতে যোগদানের ইচ্ছা প্রকাশ করেন। নারী শক্তির থিমে বিভিন্ন রাজ্যের ফ্লোটগুলিও ছাত্ররা উৎসাহের সাথে গ্রহণ করেছিল।

দলটি বুধবার বিকেল ৩টার দিকে দিল্লি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে যায়এবং দিল্লি মালয়ালি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক টনি কান্নামপুজার নেতৃত্বে দিল্লির মালয়ালিরা তাদের স্বাগত জানায়। এক মাসব্যাপী প্রক্রিয়া শেষে আড়াই হাজার শিক্ষার্থীর মধ্যে থেকে শিক্ষার্থী ও শিক্ষকদের নিয়ে তৈরি হওয়া ৫০ সদস্যের একটি দল নির্বাচন করা হয়।

দলটি শুক্রবার সিমলায় ফিরে যায় এবং আগামী দিনে হিমাচল প্রদেশের বিভিন্ন ঐতিহাসিক নিদর্শন পরিদর্শন করার কথা ছিল। দুদিন হিমাচল প্রদেশের বিভিন্ন ঐতিহাসিক নিদর্শন পরিদর্শন শেষে রবিবার তাঁরা দিল্লিতে ফিরবেন বলে জানানো হয়েছিল। এরপর বিটিং দ্য রিট্রিট, প্রজাতন্ত্র দিবস উদযাপনের সমাপনী অনুষ্ঠানেরও সাক্ষী থাকবে। সোমবার রাজঘাটে গান্ধী স্মৃতি দিবসের অনুষ্ঠানে যোগ দেওয়ার পর দলটি ফিরে আসবে।

এই সংক্রান্ত প্রবেশিকা পরীক্ষা অনুষ্ঠিত হয় Dimontfort University Dubai-এ। প্রবেশিকা পরীক্ষার প্রশ্নগুলি ছিল ভারতের কারেন্ট অ্যাফেয়ার্স এবং সাধারণ জ্ঞানের উপর ভিত্তি করে। প্রবেশিকা পরীক্ষায় ওএমআর কৌশলের উপর ভিত্তি করে ৪০টি প্রশ্ন ছিল। পরীক্ষা শেষ হওয়ার এক ঘণ্টার মধ্যে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এশিয়ানেট নিউজ গ্রুপের সম্পাদক মনোজ কে দাস বিজয়ী শিক্ষার্থীদের হাতে জাতীয় পতাকা তুলে দেন। দুবাইয়ের ভারতীয় কনস্যুলেটে আয়োজিত এক অনুষ্ঠানে কনসাল জেনারেল ডঃ আমান পুরী যাত্রার পতাকা তুলে দেন। ভারতীয় জাতীয় পতাকাটি কনসাল জেনারেল এশিয়ানেট নিউজের এক্সিকিউটিভ চেয়ারম্যান রাজেশ কালরার কাছে হস্তান্তর করার সময় এই বছরের প্রাউড টু বি অ্যা ইন্ডিয়ান যাত্রার আনুষ্ঠানিক সূচনা হয়েছিল।

Share this article
click me!