বিরাট অ্যাকশন ED-র! লক্ষ লক্ষ টাকার সম্পত্তি বাজেয়াপ্ত, বেশ বিপাকে সিপিএম, কী হতে চলেছে?

সিপিএমের স্থানীয় একটি কমিটির ব্যাংক অ্যাকাউন্ট-ও বাজেয়াপ্ত করা হয়েছে। সেই ব্যাংকে নাকি গচ্ছিত রয়েছে মোট ৬০ লক্ষ টাকা সহ ১৩ লক্ষ টাকার একটি জমিও।

Parna Sengupta | Published : Jun 30, 2024 8:18 AM IST

সমবায় দুর্নীতি মামলায় দলের ৭৩ লক্ষ টাকার সম্পত্তি বাজেয়াপ্ত কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট বা ইডি। জানা যাচ্ছে ত্রিশূরের কারুভান্নুর সমবায় ব্যাঙ্কের পরিচালন সমিতিতে সিপিএম ছিল। অভিযোগ এই ব্যাংকের তরফ থেকে বহু মানুষকে ভুয়ো ঋণ দেওয়া হয়। সিপিএমের স্থানীয় একটি কমিটির ব্যাংক অ্যাকাউন্ট-ও বাজেয়াপ্ত করা হয়েছে। সেই ব্যাংকে নাকি গচ্ছিত রয়েছে মোট ৬০ লক্ষ টাকা সহ ১৩ লক্ষ টাকার একটি জমিও।

ইডির দেওয়া এই এই চাঞ্চল্যকর তথ্যে কার্যত শোরগোল পড়ে গিয়েছে গোটা দেশের রাজনৈতিক মহলে। এই পরিস্থিতিতে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ান এবং রাজ্য সম্পাদক এমভি গোবিন্দন-সহ রাজ্যের প্রথম সারির সিপিএম নেতারা দিল্লিতে কেন্দ্রীয় কমিটির বৈঠকে ব্যস্ত। প্রসঙ্গত কেন্দ্রীয় তদন্ত সংস্থার দাবি ওই সমবায় ব্যাংক থেকে যারা ওই ঋণ পেয়েছিলেন তাদের অধিকাংশই সিপিএমের দলীয় তহবিলে টাকা দিয়েছেন।

জানা গিয়েছে, প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্টের আওতায় এই উদ্ধার হওয়া টাকা এবং জমি বাজেয়াপ্ত করা হয়েছে। ED-র দাবি এই দুর্নীতি মামলায় ধৃত দু’জন নাকি আদালতে স্বীকার করেছেন, ত্রিশূরের জেলা কমিটির CPIM নেতাদের তত্ত্বাবধানেই নাকি ব্যাঙ্কের লেনদেনে অনিয়ম হয়েছে।

রাজ্যে থাকা সিপিএম নেতারা শনিবার দুপুরের দিকে ফেসবুক পেজে একটি বিবৃতি দিয়ে জানায় ইডি রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করতেই এই পদক্ষেপ নিয়েছে। দলের তরফে স্পষ্ট জানানো হয়েছে তারা কোনওরকম দুর্নীতিতে জড়িত নয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Weather Report : কবে থেকে দক্ষিণবঙ্গে নামবে বর্ষা ? দেখে নিন কী জানাল হাওয়া অফিস
Dilip Ghosh : 'দম থাকলে আগে নিজেদের পার্টি অফিস বুলডোজার দিয়ে ভাঙুন' মমতাকে বার্তা দিলীপের
Daily Horoscope Live: ৩০ জুন রবিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Suvendu Adhikari : 'চড় মারলে রসগোল্লা খাওয়াবো?' 'কড়া ওষুধ' বলে দিলেন শুভেন্দু, দেখুন
Dilip Ghosh : 'দিদির সরকার না সার্কাস চলছে' প্রচারে আক্রমণে দিলীপ ঘোষ, দেখুন