একলা চলো রে- লোকসভা নির্বাচনের আগে একা লড়ার বার্তা মমতা বন্দ্যোপাধ্যায়ের, বড় ধাক্কা ইন্ডিয়া জোটে

আসন ভাগাভাগি নিয়ে তৃণমূল এবং কংগ্রেসের মধ্যে দীর্ঘদিন ধরে টানাপোড়েন চলছিল। দুই দলের মধ্যে আলোচনায় কাজ না হলে, মমতার দল একাই লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা করে।

Parna Sengupta | Published : Jan 24, 2024 8:37 AM IST

INDIA জোটকে বড় ধাক্কা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার তিনি একাই লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা করেছেন। মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন যে কংগ্রেস তৃণমূলের প্রস্তাব গ্রহণ করেনি, তাই তাকে এই সিদ্ধান্ত নিতে হয়েছে।

আসন ভাগাভাগি নিয়ে তৃণমূল এবং কংগ্রেসের মধ্যে দীর্ঘদিন ধরে টানাপোড়েন চলছিল। দুই দলের মধ্যে আলোচনায় কাজ না হলে, মমতার দল একাই লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা করে। স্পষ্টতই, লোকসভা নির্বাচনের আগে ইন্ডিয়া জোটের এক উইকেট পড়ে গেল। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কংগ্রেসের সঙ্গে আমার কোনো আলোচনা হয়নি। আমি সব সময় বলে এসেছি বাংলায় এককভাবে নির্বাচনে লড়ব। দেশে কী হবে তা নিয়ে আমি চিন্তিত নই তবে আমরা একটি ধর্মনিরপেক্ষ দল এবং আমরা বাংলায় শাসক দল। তিনি আরও বলেন, আমরা একাই বিজেপিকে হারাব। আমি ভারতের জোটের অংশ। রাহুল গান্ধীর ন্যায় যাত্রা আমাদের রাজ্যের মধ্য দিয়ে যাচ্ছে, কিন্তু আমাদের এ বিষয়ে কিছু জানানো হয়নি।

কেন টানাপোড়েন?

আসন ভাগাভাগি নিয়ে কংগ্রেস ও তৃণমূলের মধ্যে কোনো চুক্তি হয়নি। সূত্রের খবর অনুযায়ী, কংগ্রেস ১০-১২টি আসন দাবি করেছিল কিন্তু তৃণমূল মাত্র ২টি আসন দিতে প্রস্তুত ছিল। কিন্তু কংগ্রেস এর জন্য প্রস্তুত ছিল না। সূত্রের মতে, তৃণমূল, কংগ্রেসকে ২০১৯ সালের লোকসভা, বহরমপুর এবং মালদা দক্ষিণে কংগ্রেসের জয়ী দুটি আসন প্রস্তাব করছিল, কিন্তু কংগ্রেস এর জন্য প্রস্তুত ছিল না। এই ঘোষণার পর মমতা বন্দ্যোপাধ্যায়ের দল বাংলার সবকটি ৪২টি আসনে একাই নির্বাচনে লড়বে বলে জানিয়েছে।

'একা চলার' বার্তা দিয়েছিলেন অধীর!

আমরা আপনাকে জানিয়ে রাখি যে শনিবার 'একলা চলো' বার্তা দিয়েছিলেন বঙ্গ কংগ্রেসের রাজ্য সভাপতি অধীর চৌধুরী। শিলিগুড়িতে একটি অনুষ্ঠানে অধীর বলেছিলেন যে আমি লড়াই করেই জয় পেয়েছি। আমি কাউকে পরোয়া করি না, আমি রাজনীতি নিয়ে চিন্তা করি না। আমি যা ঠিক, তাই করেছি। আমি জানি আমাকে লড়াই করে জিততে হবে। আমি বিজেপি, তৃণমূলের বিরুদ্ধে জিতেছি। ১০০ বার যুদ্ধ করতে প্রস্তুত। কংগ্রেস সব করতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!