সংসদে অনুপ্রবেশের পর নিরাপত্তায় বড় পরিবর্তন, সংসদ পাহারায় দিল্লি পুলিশের বদলে CISF

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, স্বরাষ্ট্র মন্ত্রক সিআইএসএফকে একবার সংসদ ভবনের সমীক্ষা করার নির্দেশ দিয়েছে। যার মাধ্যমে জানা যাবে কোন জায়গায় সিআইএসএফ নিরাপত্তা এবং ফায়ার ব্রিগেডকে নিয়মিত মোতায়েন করতে হবে।

Parna Sengupta | Published : Dec 21, 2023 12:55 PM IST / Updated: Dec 21 2023, 06:48 PM IST

১৩ ডিসেম্বর ভারতের লোকসভায় হামলার পর নিরাপত্তা ব্যবস্থায় অনেক বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে। সংসদের নিরাপত্তার দায়িত্ব এখন কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনী অর্থাৎ সিআইএসএফ-এর হাতে তুলে দেওয়া হয়েছে। এখনও অবধি, দিল্লি পুলিশের পক্ষ থেকে সংসদের সুরক্ষা পরিচালনা করা হত। তবে স্বরাষ্ট্র মন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে যে সিআইএসএফ সংসদ ভবন কমপ্লেক্স রক্ষা করবে। স্বরাষ্ট্র মন্ত্রক সিআইএসএফকে একবার সংসদ ভবনের সমীক্ষা করার নির্দেশ দিয়েছে। সংসদের নিরাপত্তার দায়িত্ব থাকবে লোকসভা সচিবালয়ের ওপর।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, স্বরাষ্ট্র মন্ত্রক সিআইএসএফকে একবার সংসদ ভবনের সমীক্ষা করার নির্দেশ দিয়েছে। যার মাধ্যমে জানা যাবে কোন জায়গায় সিআইএসএফ নিরাপত্তা এবং ফায়ার ব্রিগেডকে নিয়মিত মোতায়েন করতে হবে। CISF বিশেষজ্ঞরা, যারা কেন্দ্রীয় সরকারের মন্ত্রকগুলিকে রক্ষা করেন এবং বর্তমান সাংসদ নিরাপত্তা দলের আধিকারিকরা তাদের সমীক্ষার কাজে সাহায্য করবেন।

দায়িত্ব পেয়েছে সিআইএসএফ

বলা হচ্ছে যে নতুন এবং পুরানো উভয় সংসদ কমপ্লেক্স এবং তাদের সঙ্গে সংযুক্ত ভবনগুলির ব্যাপক নিরাপত্তা শুধুমাত্র সিআইএসএফ-ই দেখাশোনা করবে। এখানে জেনে রাখা ভালো যে দিল্লি পুলিশ, সংসদীয় নিরাপত্তা পরিষেবা এবং সংসদীয় দায়িত্ব গোষ্ঠী সংসদের বাইরে থেকে ভিতরের নিরাপত্তা পরিচালনা করে। যুগ্ম সচিব সংসদ ভবনের ভেতরে নজরদারি রাখেন। সংসদের নিজস্ব নিরাপত্তা ইউনিট ও নিয়ন্ত্রণ রুম রয়েছে এবং পুরো সংসদ ভবন সিসিটিভি ক্যামেরা দিয়ে মোড়া। ২০২৩ সালের ১৩ ডিসেম্বরের ঘটনার পর সংসদের নিরাপত্তা সংক্রান্ত বিধি-বিধান কঠোর করা হয়েছে।

গত বুধবার সংসদে নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগে এ পর্যন্ত মোট ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছে। অভিযুক্তরা পুলিশকে বলেছে যে তাদের লক্ষ্য ছিল মণিপুরের অশান্তি, বেকারত্ব এবং কৃষকদের সমস্যার প্রতি দৃষ্টি আকর্ষণ করা। তবে পুলিশ জানিয়েছে, সব দিক খতিয়ে দেখা হচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!