বছরের শুরুতেই মহারাষ্ট্রের নাসিকে প্লাস্টিক তৈরির কারখানায় ভয়াবহ আগুন, অগ্নিকাণ্ডের জেরে আহত ১৪ জন, নিহত ১

মহারাষ্ট্রের নাসিকের ইগাতপুরির মুণ্ডেগাঁও গ্রামে জিন্দল গোষ্ঠীর একটি প্লাস্টিক তৈরির কারখানায় বয়লার ফেটে ধরে যায় ভয়াবহ আগুন।অগ্নিকাণ্ডের জেরে আহত হন মোট ১৪ জন। যার মধ্যে ৪ জনের অবস্থা অত্যন্ত সংকটজনক।

Web Desk - ANB | Published : Jan 1, 2023 1:42 PM IST

নতুন বছর শুরু হলো ভয়াবহ অগ্নিকান্ড দিয়ে। মহারাষ্ট্রের নাসিকের ইগাতপুরির মুণ্ডেগাঁও গ্রামে জিন্দল গোষ্ঠীর একটি প্লাস্টিক তৈরির কারখানায় বয়লার ফেটে ধরে যায় ভয়াবহ আগুন। অগ্নিকান্ড এতটাই ব্যাপক আকার নেয় যে আশেপাশের অঞ্চলেও ছড়িয়ে পরে সেটি মুহূর্তের মধ্যেই । অগ্নিকাণ্ডের জেরেই শুরু হয় বিস্ফোরণ। নববর্ষের সকালে, বেলা ১১ টা নাগাদ ঘটে যাওয়া এই বিস্ফোরণের জেরে আহত হন মোট ১৪ জন। যার মধ্যে ৪ জনের অবস্থা অত্যন্ত সংকটজনক।এই আহতদের  ইতিমধ্যেই নিয়ে যাওয়া হয়েছে স্থানীয় হাসপাতালে। অগ্নিকাণ্ডের জেরে কারখানার মধ্যেই আটকে পড়েন এক মহিলা। পরে দমকলবাহিনীর সহায়তায় আগুন নিভিয়ে ওই মহিলাকে বার করে আনলে দেখা যায় তার দেহের ৭০ শতাংশই পুড়ে গেছে।কারখানা চত্বর এখন ঢেকে আছে কাল ধোঁয়ায়। আগুন যাতে আর বেশি ছড়িয়ে পড়তে না পারে সেদিকে দৃষ্টিপাত করেছেন দমকলবাহিনী থেকে প্রশাসনিক কর্তা সকলেই।

প্রত্যক্ষদর্শীদের দাবি আগুন লাগার আগে ওই চত্বরে মোট ২৫০ জন শ্রমিক উপস্থিত ছিলেন। কিন্তু আগুন ধরার আঁচ পেয়েে তারা প্রত্যেকেই নিরাপদে পালিয়ে যেতে সক্ষম হলেও কারখানার মধ্যে আটকে থাকা ১৪ জনকে আগুনের হাত থেকে বাঁচানো যায়নি। পরিস্থিতি সামাল দিতে সেখানে উপস্থিত হন নাসিকের কালেক্টর গঙ্গাথারন ডি. এবং নাসিক গ্রামীণ পুলিশ সুপার শচীন পাটিল। কি করে আগুন লাগলো সে বিষয়ে শীঘ্রই পর্যালোচনায় বসবেন তারা । তবে দমকলবাহিনীর এক আধিকারিক জানান যে ঠিক কী কারণে বয়লার ফেটে আগুন লাগল, তা এখনও অবধি স্পস্ট নয় তাদের কাছে। আগুন পুরোপুরি নিভলে তবেই হয়তো আগুন ধরার কারণ স্পষ্ট হবে ।

এই ঘটনা নিয়ে মুখ খুলেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডেও। তিনি জানিয়েছেন আহত এবং কারখানার ভিতর আটকে পড়া শ্রমিকদের পাশে রয়েছে সরকার। উদ্ধারকাজে গতি আনার জন্য সরকারের তরফে যাবতীয় সহযোগিতা করার কথাও জানিয়েছেন তিনি। উদ্ধারকাজে গতি আনতে ভারতীয় বায়ুসেনার একটি হেলিকপ্টারকে ঘটনাস্থলে নিয়ে আসা হয়েছে।তবে জিন্দাল গোষ্ঠীর কারখানায় হঠাৎ আগুন লাগার নেপথ্যে কি আছে কোনো সুরক্ষাজনিত অব্যবস্থা ? বা অসাবধানতা ? উত্তর জানতে সময়ের অপেক্ষা।

আরও পড়ুন 

২০২৩ সালে ১০টি রাজ্যে বিধানসভা নির্বাচন-কতটা এগিয়ে বিজেপি, কোন রাজ্যে বাজি জিততে পারে কংগ্রেস, দেখে নিন এক নজরে 

সোশ্যাল মিডিয়াতে হেনস্থা, হরিয়ানার মন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ মহিলা কোচের

বছরের প্রথম দিনেই মূল্যবৃদ্ধির ছেঁকা, ফের একবার দাম বাড়ল রান্নার গ্যাসের, জানুন নতুন দাম

Share this article
click me!