রাজ্য সরকারি কর্মীদের জন্য বিরাট সুখবর, কম হারে হলেও ফের DA বৃদ্ধির ঘোষণা! কবে হাতে আসবে অতিরিক্ত টাকা?

৪ শতাংশ হারে ডিএ বৃদ্ধি করা হয়েছে সরকারের অধীনে কর্মরত কর্মচারীদের। যা ১ জানুয়ারী, ২০২৪ থেকে কার্যকর হবে। সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী এই মহার্ঘ ভাতা বৃদ্ধি করার ঘোষণা করা হয়েছে।

Parna Sengupta | Published : Jul 12, 2024 2:59 AM IST

সুপ্রিম কোর্টে চলছে বাংলার ডিএ মামলা। চলতি মাসেই সেই মামলার শুনানির সম্ভাবনা। দিনের পর দিন কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন বাংলার সরকারি কর্মচারীরা। মাঝে মুখ্যমন্ত্রী কয়েকবার ডিএ বাড়ালেও তাতে চিঁড়ে ভেজেনি। এখনও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সঙ্গে তাদের ফারাক অনেকটাই।

জানা গিয়েছে ৪ শতাংশ হারে ডিএ বৃদ্ধি করা হয়েছে সরকারের অধীনে কর্মরত কর্মচারীদের। যা ১ জানুয়ারী, ২০২৪ থেকে কার্যকর হবে। সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী এই মহার্ঘ ভাতা বৃদ্ধি করার ঘোষণা করা হয়েছে। যার ফলে প্রায় ৪. ৭১ লক্ষ কর্মচারী এবং উপকৃত হবে রাজ্য জুড়ে ৪. ৭৩ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন।

Latest Videos

সরকার জানিয়েছে বর্ধিত ডিএ ১ জানুয়ারি থেকে ৩০ জুন, ২০২৪ পর্যন্ত সময়সীমার জন্য নিয়মিত বেতনের সাথে তিনটি কিস্তিতে দেওয়া হবে। রিপোর্ট অনুযায়ী, জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল, মে এবং জুন মাসের ৪ শতাংশ হারে বর্ধিত ডিএ-র বকেয়া তিনটি কিস্তিতে মিলবে।

জানা গিয়েছে জুন মাসের বেতনের সঙ্গে জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের বকেয়া ডিএ সরকারি কর্মীদের মিটিয়ে দেওয়া হবে। একই ভাবে অগস্ট মাসের বেতনের সঙ্গে মিলবে মার্চ এবং এপ্রিল মাসের বকেয়া মহার্ঘ ভাতা। ওদিকে সেপ্টেম্বরের বেতনের সঙ্গে মে এবং জুন মাসের বকেয়া ডিএ কর্মীদের অ্যাকাউন্টে সরাসরি ঢুকে যাবে। রাজ্য সরকার কর্মচারীদের মোট ১১২৯. ৫১ কোটি টাকা দেবে। উল্লেখ্য, এর আগে ১ জুলাই, ২০২৩-এ সর্বশেষ ডিএ ঘোষণা করা হয়েছিল। সেই সময়ও ৪% মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছিল রাজ্য সরকার।

রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি নিজের কর্মীদের ডিএ বা মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করেছে গুজরাট সরকার। খোদ মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল এই নিয়ে ঘোষণা করেছেন বলে জানা গিয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

ডিভিসির সঙ্গে মুখ্যমন্ত্রীর সম্পর্ক ছিন্ন নিয়ে উদ্বিগ্ন বর্ধমানের চাষীরা, দেখুন কী বলছেন তাঁরা | DVC
'উনি রুট জ্যাম করে মানুষকে ক্ষেপিয়ে গেছেন' Suvendu-কে পেয়ে মমতার বিরুদ্ধে ক্ষোভ উগরালেন স্থানীয়রা
টর্নেডোর কবলে ট্রলার! কান্নায় ভেঙে পড়েছে নিখোঁজ মৎস্যজীবীর পরিবার! আদৌ বেঁচে ফিরতে পারবেন কী তাঁরা!
রাত জেগে চলল মশাল মিছিল! আরজি কর কাণ্ডের প্রতিবাদে ফের রাজপথে জনগণ | RG Kar Protest
'আমি আর মুখ দেখাতে আসব না যদি...' বন্যা দুর্গতদের সামনে দাড়িয়ে চরম কথা বললেন Suvendu Adhikari