মণিপুর হিংসা নিয়ে বড় পদক্ষেপ সুপ্রিম কোর্টের, তদন্তে কমিটি গঠন- হাইকোর্টের তিন অবসরপ্রাপ্ত বিচারপতি অন্তর্ভুক্ত

সিজেআই ডিওয়াই চন্দ্রচূড় বলেছেন, তদন্ত ছাড়াও এই কমিটি অন্যান্য বিষয়ও খতিয়ে দেখবে। এই সময়ে, রাজ্য সরকার মামলাগুলির তদন্তের জন্য জেলা পুলিশ সুপারের নেতৃত্বে একটি বিশেষ তদন্ত দল (SIT) গঠনের প্রস্তাব করেছিল।

Parna Sengupta | Published : Aug 7, 2023 11:32 AM IST

সোমবার মণিপুর সহিংসতা মামলায় সুপ্রিম কোর্টে শুনানি হয়। এদিন সুপ্রিম কোর্ট বলেছে যে মণিপুরে ত্রাণ কাজের দেখাশোনার জন্য হাইকোর্টের তিনজন প্রাক্তন বিচারপতির একটি প্যানেল গঠন করা হবে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেছেন- "আমাদের প্রচেষ্টা হল আইনের শাসনে বিশ্বাসের অনুভূতি ফিরিয়ে আনা। আমরা এক পর্যায়ে হাইকোর্টের ৩ জন প্রাক্তন বিচারপতির একটি কমিটি গঠন করব।

লাইভ ল-এর রিপোর্ট অনুসারে, সিজেআই ডিওয়াই চন্দ্রচূড় বলেছেন, তদন্ত ছাড়াও এই কমিটি অন্যান্য বিষয়ও খতিয়ে দেখবে। এই সময়ে, রাজ্য সরকার মামলাগুলির তদন্তের জন্য জেলা পুলিশ সুপারের নেতৃত্বে একটি বিশেষ তদন্ত দল (SIT) গঠনের প্রস্তাব করেছিল। মণিপুরের মহাপরিচালক রাজীব সিং প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে একটি বেঞ্চের সামনে হাজির হয়েছিলেন জাতিগত হিংসার ঘটনা এবং এটি মোকাবেলায় প্রশাসনের গৃহীত পদক্ষেপ এবং কার্যকর তদন্তের উদ্দেশ্যে মামলাগুলি পৃথকীকরণের বিষয়ে প্রশ্নের উত্তর দিতে।

অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরামানি এবং সলিসিটর জেনারেল তুষার মেহতা, কেন্দ্র এবং রাজ্য সরকারের পক্ষে উপস্থিত হয়ে, মামলা পৃথকীকরণ সহ বিভিন্ন বিষয়ে শীর্ষ আদালতের চাওয়া প্রতিবেদনটি ১লা আগস্ট জমা দিয়েছেন।অ্যাটর্নি জেনারেল বেঞ্চকে বলেন- "সরকার খুবই পরিণত রাস্তায় পরিস্থিতি মোকাবেলা করছে।" তিনি বলেছিলেন যে রাজ্য সরকার সংবেদনশীল মামলাগুলির তদন্তের জন্য জেলা স্তরে পুলিশ সুপারিনটেনডেন্টদের নেতৃত্বে এসআইটি গঠনের প্রস্তাব করেছে এবং এছাড়াও ১১টি মামলা কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই) দ্বারা তদন্ত করা হবে।

এর আগে, মণিপুরের পরিস্থিতি নিয়ে ক্ষোভ প্রকাশ করে সুপ্রিম কোর্ট পয়লা আগস্ট বলেছিল যে সেখানে আইন-শৃঙ্খলা এবং সাংবিধানিক যন্ত্রপাতি সম্পূর্ণভাবে ভেঙে পড়েছে। শীর্ষ আদালত রাজ্য পুলিশের "ধীর" এবং "খুব শিথিল" তদন্তের জন্য জাতিগত হিংসার ঘটনা, বিশেষত মহিলাদের লক্ষ্য করে অপরাধের জন্য টেনে নিয়েছিল এবং তার প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ডিজিপিকে তলব করেছিল।

কেন্দ্র বেঞ্চকে অনুরোধ করেছিল যে জনতার দ্বারা মহিলাদের যৌন নির্যাতনের ভিডিও সম্পর্কিত দুটি এফআইআরের পরিবর্তে, ৬,৫২৩টি এফআইআর-এর মধ্যে ১১টি মহিলা ও শিশুদের বিরুদ্ধে সহিংসতা সংক্রান্ত মামলা সিবিআই-তে স্থানান্তর করা হোক এবং বিচার মণিপুরের বাইরে পরিচালিত হোক। বেঞ্চ সহিংসতা সম্পর্কিত প্রায় ১০ টি পিটিশনের শুনানি করছে।

এদিকে, মণিপুরে ফের হিংসা মাথাচাড়া দিয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় বাহিনীর আরও ১০টি কোম্পানি রাজ্যে পৌঁছেছে। অন্যদিকে, একটি বিশিষ্ট আদিবাসী সংগঠনের সদস্যরা আজ নয়াদিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করতে পারেন বলে স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর।

Share this article
click me!