রাতের অন্ধকারে ট্রেন ছাড়ার সঙ্গে সঙ্গে হুড়মুড়িয়ে উঠে পড়ল ডাকাতের দল, দুরন্ত এক্সপ্রেসে আতঙ্কে যাত্রীরা 

১৬ সেপ্টেম্বর রবিবার, মধ্য রাতে পটনা স্টেশনে দাঁড়িয়েছিল দুরন্ত এক্সপ্রেস। পরবর্তী স্টেশনের দিকে এগোতে কিছুক্ষণ দেরি হয়ে যাওয়ার পর ট্রেনটি ছাড়ল এবং তারপরেই ঘটল সমূহ বিপদ! 

Web Desk - ANB | / Updated: Oct 18 2022, 12:25 AM IST

ছুটির দিনে নিশ্চিন্তে ট্রেন সফর করছিলেন যাত্রীরা। কিন্তু, মাঝ রাস্তায় যা হল, তা শুনে ফিল্মি চমক মনে হলেও ট্রেনের যাত্রীদের সর্বস্ব খোয়ানোর সাথে সাথে এসে গিয়েছিল প্রাণ নাশের আশঙ্কাও। ১৬ সেপ্টেম্বর রবিবার, মধ্য রাতে পটনা স্টেশনে দাঁড়িয়েছিল দুরন্ত এক্সপ্রেস। কিছু যাত্রীর ওঠানামা হয়ে যাওয়ার পর ট্রেনটি কিছুটা দেরি করেই স্টেশন থেকে ছাড়ল এবং তারপরেই ঘটল সমূহ বিপদ! 

রাতের অন্ধকারে পূর্ব রেলের দানাপুর ডিভিশনে নিউ দিল্লি থেকে কলকাতাগামী দুরন্ত এক্সপ্রেসে ভয়াবহ ডাকাতি। সূত্রের খবর, পটনা স্টেশনে বেশ কিছুক্ষণ দাঁড়ানোর পর প্রায় ৯০ মিনিটে দেরিতে চলছিল ট্রেনটি। প্রশ্ন উঠেছে যে, রেল পুলিশ ফোরস (আরপিএফ) কি তখন ওই ট্রেনের মধ্যে ছিল, এবং নিয়মবিরুদ্ধভাবে কোনও নিরাপত্তা ছাড়াই দীন দয়াল উপাধ্যায় স্টেশনের পরে ট্রেনটি ছাড়ার অনুমতি কীভাবে পেল? 

সৌভাগ্যবশত রবিবারের দুরন্ত এক্সপ্রেসের মধ্যেই ছিলেন বিভাস কুমার ঝা নামে এক বায়ুসেনা আধিকারিক। তিনি এই ঘটনা নিয়ে বিবৃতি দিয়েছেন। এর জেরেই জিআরপি এই ঘটনায় এফআইআর দায়ের করেছে। বিভাস কুমার ঝা জানিয়েছেন যে, এদিন রাত প্রায় দেড়টা নাগাদ পটনা স্টেশন থেকে ট্রেনটি ছাড়ার পরে কয়েকজন দুষ্কৃতী ট্রেনের মধ্যে উঠে পড়ে। তৎক্ষণাৎ তারা যাত্রীদের কাছ থেকে ছিনতাই করা শুরু করে দেয়। 

জিআরপি অফিসার আরও জানিয়েছেন, প্রায় ৮-১০জনের একটা দল ট্রেনের মধ্যে উঠেছিল। তারাই মোবাইল, গয়না চুরি করে ট্রেনের চেন টেনে অন্ধকার জায়গায় নেমে পড়ে। তাঁর স্ত্রীর কাছ থেকে একটি ব্যাগও খোয়া গিয়েছে। ব্যাগটিতে সোনার আংটি, সোনার চেন সহ নগদ ২০ হাজার টাকা ছিল বলে দাবি করেছেন তিনি। 

ঘটনার পর যশিডি স্টেশনে ট্রেন থামলে ক্ষুব্ধ যাত্রীরা বিক্ষোভ দেখাতে শুরু করেন। তাঁদের অভিযোগ, দুরন্ত এক্সপ্রেসের মধ্যে কোনও আরপিএফ কর্তব্যে ছিলেন না। পটনার রেল পুলিশের সুপার প্রমোদ কুমার মণ্ডল জানিয়েছেন, ডাকাতির ঘটনার তদন্ত চলছে। বিভিন্ন এলাকায় তল্লাশি চালানো হচ্ছে।

রবিবার ঘটনার অভিযোগ পেয়ে বিহার পুলিশ জানিয়েছে যে, নয়া দিল্লি থেকে কলকাতাগামী দুরন্ত এক্সপ্রেসে ডাকাতির ঘটনার তদন্তের জন্য একটি বিশেষ তদন্ত দল (সিট) গঠন করা হয়েছে। পাটনার রেলওয়ে পুলিশের সুপারিনটেনডেন্ট প্রমোদ কুমার মণ্ডল আরও জানিয়েছেন যে, এই তদন্তকারী দল ৩ জন ডেপুটি সুপারিনটেনডেন্ট অফ পুলিশ (ডিএসপি) পদমর্যাদার কর্মকর্তাদের তত্ত্বাবধানে কাজ করবে। “জসিডি সরকারি রেলওয়ে পুলিশ (জিআরপি) ডাকাতির মামলাটি হস্তান্তর করেছে। বার, মোকামা, ফতুহা এবং আশেপাশের সমস্ত এলাকায় অভিযান চালানো হচ্ছে”, জানিয়েছেন পুলিশ সুপার।

আরও পড়ুন-
ধর্ষকরা ভালো আচরণ করলেই জেল থেকে মুক্তি? সুপ্রিম কোর্টে বিলকিস বানোর ধর্ষণকাণ্ডে সাফাই দিল গুজরাত সরকার
নাড্ডার অধীনে বাংলায় নতুন কোর কমিটি গঠন করল বিজেপি, প্রাধান্যে দিলীপ ঘোষ ও মিঠুন চক্রবর্তী, বাদ গেলেন কারা?
কালীপুজোর পরেই দেশ জুড়ে আবার লকডাউন? চিন থেকে ফের ভারতে ঢুকে পড়ল করোনার নতুন ভ্যারিয়েন্ট

Share this article
click me!