Breaking News: ত্রিপুরার মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা বিপ্লব দেবের


আচমকাই পদত্যাগ করলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। মুখ্যমন্ত্রী হিসেবে আগামী দিনে কে ত্রিপুরার দায়িত্ব নেবে তাই নিয়ে আলোচনা শুরু করেছে বিজেপির শীর্ষ নেতৃত্ব। 

Saborni Mitra | Published : May 14, 2022 11:03 AM IST / Updated: May 14 2022, 04:56 PM IST

আচমকাই পদত্যাগ করলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। মুখ্যমন্ত্রী হিসেবে আগামী দিনে কে ত্রিপুরার দায়িত্ব নেবে তাই নিয়ে আলোচনা শুরু করেছে বিজেপির শীর্ষ নেতৃত্ব। বিপ্লব দেব যখন পদত্যাগ করেছিলেন তখন সেখানে উপস্থিত ছিলেন বিনোদ তাওড়ে ও ভূপেন্দ্র যাদব। শনিবার রাজভবনে গিয়ে ত্রিপুরার রাজ্যপালের সঙ্গে আলোচনার পরই পদত্যাগের কথা ঘোষণা করেন বিপ্লব দেব। ত্রিপুরার রাজ্য বিজেপির কোন্দলের কথা সামনে আসার পরই তিনি মুখ্যমন্ত্রীর পদ ছাড়লেন। আর কয়েক মাস পরেই ত্রিপুরা বিধানসভা নির্বাচন। তার আগে বিপ্লব দেবের পদত্যাগ ত্রিপুরার রাজনীতিতে যথেষ্ট তাৎপার্যপূর্ণ বলেও মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 
 

রাজ্যপালের হাতে ইস্তফাপত্র তুলে দেওয়ার পর বিপ্লব জানিয়েছেন  দল সবার ওপর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ও নির্দেশে তিনি এতদিন দলের জন্যই কাজ করেছিলেন। তিনি আরও বলেছেন, দলের রাজ্যের প্রধান ও মুখ্যমন্ত্রী হিসেবে ত্রিপুরার জনগণকে ন্যায় বিচার দেওয়ার চেষ্টা করেছেন তিনি। রাজ্যের উন্নয়ন ও কোভিড পরিস্থিতি মোকাবিলার জন্য সবরকম চেষ্টা করেছেন। ত্রিপুরারে শান্ত রাখারও চেষ্টা করেছেন বলেও জোর দিয়ে জানিয়েছেন। 

সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলার সময় বিপ্লব দেব বলেন প্রত্যেকেই একটি নির্দিষ্ট সময়সীমা থাকে। তাঁর ক্ষেত্রেও ছিল। তারই মধ্যে তিনি নিজের সব কাজ শেষ করেছেন বলেও জানিয়েছেন। তিনি আরও বলেন দল তাঁকে যে দায়িত্ব দেবে তা মাথা পেতে নেবেন তিনি। ত্রিপুরার আগামী মুখ্যমন্ত্রী কে হবে তা নিয়ে অবশ্য কোনও কথা বলেননি তিনি। 

শুক্রবারই বিপ্লব দেব কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেছিলেন। আর শনিবার তিনি পদত্যাগ করেন। সূত্রের খবর বিজেপি তাঁকে পদত্যাগ করতে বলেছিল আর সেই জন্যই তিনি পদত্যাহ করেন। বিজেপি বিধায়কদের বৈঠকে পরবর্তী মুখ্যমন্ত্রী নির্বাচন করা হবে। ত্রিপুরার উপস্থিত রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী ভূপেন্দ্র যাদব ও বিজেপির সাধারণ সম্পাদক বিনোজ তাওড়ে। পরবর্তী মুখ্যমন্ত্রী নিয়ে বিধায়কদের সঙ্গে তাঁরা কথা বলেছেন। 

দীর্ঘ দিনের বাম শাসনের অবসান ঘটিয়ে গত বিধানসভা নির্বাচনে ত্রিপুরারে ক্ষমতা দখল করেছিল বিজেপি। তারপর থেকেই মুখ্যমন্ত্রীর দায়িত্বে ছিলেন বিপ্লব দেব। তবে সম্প্রতি ত্রিপুরা বিজেপি একাধিক অন্তদ্বন্দ্বের কথা সামনে আসছে। যা নিয়ন্ত্রণে রাখতে ব্যর্থ হয়েছেন বিপ্লব দেব। তবে এটা বিজেপির একটা ভোট পরিকল্পনাও হতে পারে। এর আগেও বিধানসভা নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী বদল করেছে। তাতে সাফল্যও এসেছে। যার উদাহরণ উত্তরাখণ্ড। 
 

Share this article
click me!