তাপমাত্রার পারদ ৪৭ ডিগ্রি পার করবে, রবিবারের জন্য হলুদ সতর্কতা রাজধানীতে

হাওয়া অফিস জানিয়েছে দিল্লির বেস স্টেশন, সাফদারজং  অবজারভেটারিতে শুক্রবারের সর্বোচ্চ তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। 

Saborni Mitra | Published : May 14, 2022 9:46 AM IST

আবহাওয়ার খামখেয়ালিপনার সাক্ষী থাকছে দেশের জাতীয় রাজধানী। প্রবল গরমে পুড়ছে দিল্লির বিস্তীর্ণ এলাকায়। গত দুই দিন ধরেই এই অবস্থা রয়েছে। পরিস্থিতি আরও খারাপ হবে বলেও সংকেত দিয়েছে ভারতের আবহাওয়া দফতর। বলা হয়েছে রবিবার ও সোমবার দিল্লির কোনও কোনও এলাকার তাপমাত্রা ৪৬-৪৭ ডিগ্রি থাকতে পারে। রবিবারের জন্য দিল্লিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে আজ অর্থাৎ শনিবারের জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। এদিনও তাপমাত্রার পারদ স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেশি রয়েছে। 

হাওয়া অফিস জানিয়েছে দিল্লির বেস স্টেশন, সাফদারজং  অবজারভেটারিতে শুক্রবারের সর্বোচ্চ তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। অন্যদিকে শুক্রবারই নাজাফগড়ের তাপমাত্রার পারদ ৪৬.১ ডিগ্রি সেলসিয়াল হয়েছে। জাফরপুরও মুঙ্গেসপুরের তাপমাত্রা  ছিল ৪৫.৬ ও ৪৫.৪ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিস জানিয়েছে রবিবারের তাপমাত্রা আরও বাড়তে পারে দিল্লিতে। প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বার না হওয়ার পরামর্শ দিয়েছে প্রশাসন। আগামী সপ্তাহের প্রথম দিকে বজ্র বিদ্যুৎসহ বৃষ্টি হলে তাপমাত্রা সাময়িক কিছুটা কমবে। 

হাওয়া অফিস আরো জানিয়েছে এই মরশুমে এই নিয়ে এখনও পর্যন্ত পাঁচবার তাপপ্রবাহের কবলে পড়ল দিল্লি। মার্চ ছেকে মে-র দ্বিতীয় সপ্তাহে এই পরিস্থিতি তৈরি হয়েছে।আরও  বলা হয়েছে দুর্বল পশ্চিমী ঝঞ্জার কারণে এই দিল্লিতে এই মরশুমে এখনও পর্যন্ত কম বৃষ্টি হয়েছে। এপ্রিলেই গড় তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। আর মে মাসেই পারদ উর্ধ্বগামী। এপ্রিলে বৃষ্টি হয়েছে মাত্র ০৩ মিলিমিটার। মার্চের গড় বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১৫ মিলিমিটারের একটু বেশি। 

গত ২৮ এপ্রিল থেকে  বেশ কয়েক দিনের জন্য দিল্লিতে তারপ্রবাহের পূর্বাভাস দিয়েছিল হাওয়া অফিস। পূর্বাভাস মিলেও গিয়েছিল। জারি করা হয়েছিল সতর্কতা। দিল্লির কিছু অংশে তাপমাত্রার পারদ ৪৬ ডিগ্রি উঠে যেতে পারে বলেও আশঙ্কা করেছিল মৌসমভবন।  হাওয়া অফিসের আশঙ্কা সত্যি করে তাপমাত্রার পারদও চড়চড়িয়ে উঠেছিল। তারপর কিছুটা হলেও  স্বাভাবিক হয়েছিল। কিন্তু বর্তমানে আবারও সেই অবস্থার ফিরে আসছে। আপাতত স্বস্তি নেই। তবে আগামী সপ্তাহে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বিক্ষপ্ত বৃষ্টিতে পরিস্থিতি সাময়িক স্বাভাবিক হবে। পুরোপুরি স্বাভাবিক হবে না বলেও জানিয়েছেন হাওয়া অফিস। 

অর্থ প্রাপ্তি - সরকারি চাকরির যোগ, এই চার রাশির ওপর শনির সুনজর ১৭ জানুয়ারি ২০২৩ সাল পর্যন্ত

শোয়া-বসা-হাঁটার সময় স্ত্রীকে রাখুন বাম দিকে, তাহলেই সুখের হবে দাম্পত্য

ওরাল সেক্সের জন্য বিশেষ প্যান্টি, মহিলারা পাবে চরম সুখের অনুভূতি- ছড়াবে না সংক্রমণ

Share this article
click me!