পাটনা বিমানবন্দরে ফ্লাইটের সঙ্গে পাখির সংঘর্ষ, জরুরি অবতরণে অল্পের জন্য বেঁচে গেলেন ১৪৮ যাত্রী

ফ্লাইটটি পাটনার জয়প্রকাশ নারায়ণন আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় সকাল ১১.৩৮ নাগাদ। এরই মধ্যে হঠাৎ এক ঝাঁক পাখি এসে সরাসরি বিমানের সঙ্গে ধাক্কা খায়।

Web Desk - ANB | Published : Jan 3, 2023 4:01 PM IST

মঙ্গলবার বিহারের পাটনা বিমানবন্দরে গোফার্স্ট এয়ারলাইন্সের একটি ফ্লাইটের সঙ্গে এক ঝাঁক পাখির সংঘর্ষ হয়। এ কারণে বেশ কিছুক্ষণ নিয়ন্ত্রণের বাইরে চলে যায় বিমানটি। তবে পাইলট তৎক্ষণাৎ বিমানটিকে সম্পূর্ণ নিরাপদ ভাবে জরুরি অবতরণ করান। ১৪২ জন যাত্রী এবং ৬ জন ক্রু সহ মোট ১৪৮ জন বিমানটিতে ছিলেন। সবাই নিরাপদ অবস্থাতেই অবতরণ করেছেন বলে জানা গিয়েছে। গভীর রাত পর্যন্ত বিমানের সংঘর্ষে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা হচ্ছিল। দুর্ঘটনার তদন্তও শুরু হয়েছে।

ফ্লাইট বেঙ্গালুরু থেকে পাটনা আসছিল

GoFirst ফ্লাইট G8-274 মঙ্গলবার সকালে বেঙ্গালুরু থেকে ওড়ার পর পাটনায় আসছিল। এই ফ্লাইটটি পাটনার জয়প্রকাশ নারায়ণন আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় সকাল ১১.৩৮ নাগাদ। এরই মধ্যে হঠাৎ এক ঝাঁক পাখি এসে সরাসরি বিমানের সঙ্গে ধাক্কা খায়। এই সংঘর্ষের কারণে, পাইলট এয়ারবাস ৩২০ বিমানের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে এবং এটি ঘুরতে শুরু করে। এতে বিমানের ভেতরে রীতিমত আতঙ্ক তৈরি হয়।

সংঘর্ষের কারণে বিমানের ডান পাখা ভেঙে যায়

উড়োজাহাজের সঙ্গে পাখির সংঘর্ষ এতটাই প্রবল ছিল যে এর ডান পাখার কিছু অংশ ভেঙে যায়। যে কারণে বিমানটি কিছুক্ষণের জন্য ভারসাম্যহীন হয়ে পড়ে। গোফার্স্ট এয়ারলাইন্সের এক আধিকারিক জানান, পাইলট সঙ্গে সঙ্গে বিমানের নিয়ন্ত্রণ ফিরে পান। এই সংঘর্ষের তথ্য এয়ার ট্রাফিক কন্ট্রোলকে দেওয়া হয়েছিল এবং জরুরি অবতরণের জন্য অনুমতি চাওয়া হয়েছিল। ATC সবুজ সংকেত দেওয়ার সঙ্গে সঙ্গে পাইলট বিমানটিকে নিরাপদে অবতরণ করেন। এ সময় বিমানবন্দর কর্মীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয় এবং জরুরি অবতরণ সংক্রান্ত যাবতীয় প্রক্রিয়া দ্রুত শেষ করা হয়। অ্যাম্বুলেন্স ও ফায়ার ব্রিগেডকে দ্রুত রানওয়ের দিকে নিয়ে যাওয়া হয়। পরে বিমানের নিরাপদ অবতরণে সবাই স্বস্তির নিঃশ্বাস ফেলেন।

বিমানটি দিল্লি যাওয়ার কথা ছিল, ফ্লাইট বাতিল করা হয়েছে

এই বিমানটি ফ্লাইট নম্বর G8-144 হিসাবে পাটনা থেকে দিল্লির উদ্দেশ্যে রওনা হওয়ার কথা ছিল, কিন্তু পুঙ্খানুপুঙ্খ তদন্তের জন্য ফ্লাইটটি বাতিল করা হয়েছিল। এয়ারলাইন্স কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন। বিমানের ক্ষতির তদন্ত করতে দিল্লি থেকে একটি টেকনিক্যাল টিম পাটনা বিমানবন্দরে পৌঁছেছে। পাটনা বিমানবন্দরের এক ঊর্ধ্বতন আধিকারিকের মতে, বিমানটিকে পার্কিং লটে গ্রাউন্ড করা হয়েছে। ইঞ্জিনিয়ররা ডান পাখার অংশে ক্ষতিগ্রস্থ এলাকা খুঁজে পেয়েছেন। সে কারণেই এখন বিমানটি পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করা হচ্ছে। এই সংঘর্ষে ইঞ্জিনের কোনো ক্ষতি হয়নি। টেকনিক্যাল টিম রক্ষণাবেক্ষণের কাজ শেষ করার পরে নিরাপত্তা অডিট করা হবে। এর পর আবার ফ্লাইট টেক অফ হবে।

ফ্লাইট বাতিলের পর ক্ষোভে ফেটে পড়ে দিল্লিগামী যাত্রীরা

বেঙ্গালুরু থেকে পাটনা পৌঁছানোর পরে, এই ফ্লাইটটির সেখান থেকে ১৭০ জন যাত্রী নিয়ে দিল্লির উদ্দেশ্যে রওনা হওয়ার কথা ছিল। এই ফ্লাইট বাতিলের কারণে অনেক যাত্রীকে তাদের যাত্রা বন্ধ রাখতে হয়। সোশ্যাল মিডিয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন তাঁরা। তবে, GoFirst এয়ারলাইন্স একটি বিবৃতিতে বলেছে যে অন্যান্য ফ্লাইটে যাত্রীদের পাঠানোর ব্যবস্থা করার চেষ্টা করা হয়েছে।

'ডেঞ্জার জোন' হয়ে উঠেছে পাটনা বিমানবন্দর

বিশেষজ্ঞদের দাবি পাটনা বিমানবন্দর প্লেনের জন্য 'ডেঞ্জার জোন' হয়ে উঠছে। বিমানবন্দরের আশপাশে ক্রমবর্ধমান জনসংখ্যার কারণে আকাশে পাখির উপস্থিতি সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এ কারণে ২০১৯-২০২০ সালে ৬ বার, ২০১৮-১৯ সালে ১৪ বার এবং ২০১৭-১৮ সালে ৬ বার পাখি ও বিমানের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ কারণে, ভারতীয় বিমানবন্দর কর্তৃপক্ষ কর্তৃক পরিচালিত এই বিমানবন্দরে একটি চুক্তি জারি করা হয়েছে, যাতে রানওয়ে এলাকায় আতশবাজির মাধ্যমে পাখিদের ম্যানুয়ালি বিমানবন্দর থেকে দূরে রাখার দায়িত্ব অর্পণ করা হয়েছে।

Share this article
click me!