বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র সিয়াচেন হিমবাহে প্রথম মহিলা অফিসার ক্যাপ্টেন শিব চৌহান

টুইটে লেখা হয়েছে যে ফায়ার অ্যান্ড ফিউরি স্যাপারসের ক্যাপ্টেন শিব চৌহান বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র কুমার পোস্টে কর্মরতভাবে পোস্ট করা প্রথম মহিলা অফিসার হয়েছেন, কুমার পোস্টে পোস্ট করার আগে ক্যাপ্টেন শিবকে কঠোর প্রশিক্ষণ নিতে হয়েছিল।

Web Desk - ANB | Published : Jan 3, 2023 1:45 PM IST

ফায়ার অ্যান্ড ফিউরি কর্পসের ক্যাপ্টেন শিব চৌহানকে সিয়াচেন হিমবাহের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্রে প্রথম মহিলা অফিসার হিসেবে দায়িত্ব দেওয়া হল। ক্যাপ্টেন শিব চৌহানকে সিয়াচেন হিমবাহে বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্রের কুমার পোস্টে পদায়ন করা হয়েছে। প্রথম মহিলা অফিসার হয়ে ইতিহাস তৈরি করলেন ক্যাপ্টেন শিব। ক্যাপ্টেন শিবের এই কৃতিত্ব নিয়ে সারা দেশে আলোচনা হচ্ছে এবং তার উদাহরণ দেওয়া হচ্ছে প্রতিটা ক্ষেত্রে। আজ ভারতীয় সেনাবাহিনীর ফায়ার অ্যান্ড ফিউরি কর্পস তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে ক্যাপ্টেন শিব চৌহানের এই সাফল্যের তথ্য গোটা দেশবাসীকে জানিয়েছে।

ক্যাপ্টেন শিব এখানে মোতায়েন করা প্রথম মহিলা অফিসার হয়েছেন। তার এই সাফল্য নিয়ে সারা দেশ গর্বিত। টুইটে লেখা হয়েছে যে ফায়ার অ্যান্ড ফিউরি স্যাপারসের ক্যাপ্টেন শিব চৌহান বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র কুমার পোস্টে কর্মরতভাবে পোস্ট করা প্রথম মহিলা অফিসার হয়েছেন, কুমার পোস্টে পোস্ট করার আগে ক্যাপ্টেন শিবকে কঠোর প্রশিক্ষণ নিতে হয়েছিল।

 

গালভান উপত্যকার ঘটনার সময়ও এই কর্পস লাইমলাইটে ছিল

২০২১ সালের সেপ্টেম্বরে, সিয়াচেন হিমবাহে ১৫,৬৩২ ফুট উচ্চতায় অবস্থিত কুমার পোস্টে পৌঁছানোর সময় আটজন ভিন্ন-অক্ষম ব্যক্তির একটি দল একটি বিশ্ব রেকর্ড গড়েছিল। উল্লেখ্য যে ফায়ার অ্যান্ড ফিউরি কর্পস নামে পরিচিত সেনাবাহিনীর এই কর্পস গালভান উপত্যকার ঘটনার সময়ও খবরে ছিল।

টুইটার পোস্টটি শুরু হয়েছে 'ব্রেকিং দ্য গ্লাস সিলিং' দিয়ে

'ব্রেকিং দ্য গ্লাস সিলিং' টুইটার পোস্টটি 'ব্রেকিং দ্য গ্লাস সিলিং' দিয়ে শুরু হয় এই চ্যালেঞ্জ পোস্ট করার আগে ক্যাপ্টেন শিবকে কঠোর প্রশিক্ষণ নিতে হয়েছিল। এই ছবি এই মুহুর্তে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। এই দুটি ছবিতেই দেখা যায় এই এলাকাটি কতটা দুর্গম। ছবিতে দেখা যায় একটি বোর্ডে 'ওয়েলকাম টু কুমার পোস্ট' লেখা রয়েছে। এর সঙ্গে সমুদ্রপৃষ্ঠ থেকে পোস্টের উচ্চতাও বলা হয়েছে, যা ১৫৬৩২ ফুট। ফায়ার অ্যান্ড ফিউরি কর্পস দ্বারা শেয়ার করা দ্বিতীয় ছবিতে, একজন ক্যাপ্টেন শিব সহ ১০ জন সেনা কর্মকর্তা উপস্থিত রয়েছেন। পেছনে তেরঙা পতাকাও দেখা যায়। ফায়ার অ্যান্ড ফিউরি কর্পস ভারতীয় সেনাবাহিনীর একটি কর্পস, সেনাবাহিনীর উধমপুর-ভিত্তিক উত্তর কমান্ডের একটি অংশ, সিয়াচেন হিমবাহের রক্ষণাবেক্ষণ এবং রক্ষণাবেক্ষণের জন্য দায়ী।

Share this article
click me!