Himachal Rains: বিপর্যস্ত হিমাচলের পরিস্থিতি পর্যবেক্ষণে আজ শিমলায় জেপি নাড্ডা এবং অনুরাগ ঠাকুর

ক্রমাগত বৃষ্টিতে বিপর্যস্ত হিমাচল প্রদেশ। বন্যা-বিধ্বস্ত পার্বত্য অঞ্চল পরিদর্শন করলেন জেপি নাড্ডা এবং কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। 

Sahely Sen | Published : Aug 20, 2023 11:05 AM IST / Updated: Aug 20 2023, 04:36 PM IST

একটানা প্রচণ্ড ভারী বৃষ্টি ও বন্যার কারণে বিধ্বস্ত হিমাচল প্রদেশ। পাহাড়ি অঞ্চলে ক্ষয়ক্ষতির পরিমাণ বিপুল। ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন শ’য়ে শ’য়ে মানুষ। অগুন্তি মানুষ ঘরছাড়া হয়ে আশ্রয় নিয়েছেন সরকারি ক্যাম্পে। ২০ অগাস্ট, রবিবার, বন্যা-বিধ্বস্ত পার্বত্য অঞ্চল পরিদর্শন করলেন ভারতীয় জনতা পার্টির (BJP) জাতীয় সভাপতি জেপি নাড্ডা এবং কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর।

১৯ অগাস্ট, শনিবার, হিমাচল প্রদেশের ত্রাণ তহবিলে ১৫ কোটি টাকা পাঠানোর জন্য রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের প্রভূত প্রশংসা করেছেন হিমাচলের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু। এই অবদান রাজ্যে ভারী বর্ষণ, বন্যা, মেঘ বিস্ফোরণ, ভূমিধস দ্বারা সৃষ্ট ব্যাপক ক্ষয়ক্ষতি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করেছেন তিনি।

হিমাচল প্রদেশের দুর্যোগে মৃতের সংখ্যা গত সপ্তাহে ৭৮-এ পৌঁছে গিয়েছে এবং একটি ধসে পড়া মন্দিরের ধ্বংসাবশেষ থেকে আরও একটি দেহ উদ্ধার করা হয়েছে। ভূমিধসের ধ্বংসাবশেষ থেকে মৃতদেহ উদ্ধারের জন্য সেনাবাহিনী, জাতীয় ও রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী, পুলিশ এবং হোম গার্ডদের সম্মিলিত উদ্ধার অভিযান চলছে।

২৪ জুন হিমাচল প্রদেশে বর্ষার মরশুম শুরু হওয়ার পর থেকে রাজ্যের জরুরি অপারেশন সেন্টারের তথ্য অনুসারে, বৃষ্টি-সম্পর্কিত বিপর্যয় এবং সড়ক দুর্ঘটনায় ৩৩৮ জন মানুষ প্রাণ হারিয়েছেন, ৩৮ জন এখনও নিখোঁজ রয়েছেন। এর মধ্যে বৃষ্টিজনিত ঘটনায় সরাসরি প্রাণ হারিয়েছেন প্রায় ২২১ জন। রাজ্য সরকারের প্রকাশিত সাম্প্রতিকতম তথ্যের ভিত্তিতে, হিমাচল প্রদেশে ক্রমবর্ধমান আর্থিক ক্ষতি ২৪শে জুন থেকে বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৮ হাজার ১৫ কোটি টাকায়। ক্ষয়ক্ষতির পরিমাণ স্বচক্ষে পর্যবেক্ষণ করতে আজ কেন্দ্রীয় শাসকদল বিজেপির পক্ষ থেকে শিমলায় গিয়ে উপস্থিত হলেন জেপি নাড্ডা এবং অনুরাগ ঠাকুর। হিমাচল প্রদেশের শিমলার আনাডালে-তে হেলিপ্যাডে পৌঁছেছেন তাঁরা।
 

 

আরও পড়ুন- 
Ladakh Accident: সেনাবাহিনীর গাড়ির চাকা পিছলে মর্মান্তিক দুর্ঘটনা, শোকস্তব্ধ মোদী-মমতা
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রমৃত্যুর তদন্তে গোলযোগ, ইস্তফা দিলেন Dean সুবিনয় চক্রবর্তী
Deepika Padukone: আঙুল তুলে চিত্রগ্রাহককে ধমক! প্রচণ্ড রেগে গেলেন দীপিকা পাড়ুুকোন
Parineeti Chopra Raghav Chadha: ঘোষণা হয়ে গেল বিয়ের তারিখ, এক মাসের মধ্যেই পরিণীতি-রাঘবের মেলবন্ধন

Share this article
click me!