UP Elections 2022 : উত্তরপ্রদেশে ৯১ আসনে প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির, নতুনদের সঙ্গেই ফের পুরনোতে আস্থা দলের

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের জন্য ৯১ জন প্রার্থীর তালিকা প্রকাশ করেছে বিজেপি যার মধ্যে বিজেপি নেতা বেদ প্রকাশ গুপ্তা অযোধ্যা থেকে টিকিট পেয়েছেন বলে জানা যাচ্ছে।

Jaydeep Das | Published : Jan 28, 2022 11:49 AM IST

দিন যত গড়াচ্ছে ততই উত্তরপ্রদেশে (UP Assembly elections 2022) বাড়ছে রাজনৈতিক উত্তাপ। এদিকে এরইমাঝে এবার শুক্রবার উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের জন্য ৯১ জন প্রার্থীর তালিকা প্রকাশ করেছে বিজেপি (BJP has published the list of 91 candidates)। যার মধ্যে বিজেপি নেতা বেদ প্রকাশ গুপ্তা অযোধ্যা থেকে টিকিট পেয়েছেন বলে জানা যাচ্ছে। অন্যদিকে, উত্তরপ্রদেশ সরকারের তথ্য উপদেষ্টা শালভ মণি ত্রিপাঠি দেওরিয়া থেকে পদ্ম শিবিরের টিকিট পেয়েছেন বলে জানা যাচ্ছে। এদিকে প্রার্থী তালিকা প্রকাশ হতেই দেখা যাচ্ছে ফের অনেক পুরনো মুখেদের উপরেই ভরসা রেখেছে ভারতীয় জনতা পার্টি। বলরামপুর সদর (সংরক্ষিত) আসন থেকে রাজ্যের মন্ত্রী পল্টু রাম, তুলসীপুর বিধানসভা কেন্দ্র থেকে শৈলেশ কুমার সিং শৈলু, গাসদি বিধানসভা কেন্দ্র থেকে কৈলাশ নাথ শুক্লা এবং উতরৌলা বিধানসভা কেন্দ্র থেকে রাম প্রতাপ ভার্মা ওরফে শশীকান্তকে প্রার্থী করা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৭ সালের নির্বাচনে, এই চারজন জেলার চারটি আসনেই বিপির হয়ে পতাকা ধরছিলেন। এবারেও ফের তাদের উপরেই আস্থা রেখেছে দল। বিজেপির তালিকা প্রকাশের সঙ্গে সঙ্গে আসন নিয়ে একাধিক জল্পনা-কল্পনার অবসান ঘটেছে। টিকিট পাওয়া মাত্রই এলাকায় তৎপর হয়ে উঠেছেন প্রার্থীদের সমর্থকরা। এদিন অযোধ্যা জেলার ৫ টি বিধানসভা আসনের জন্য প্রার্থীও ঘোষণা করা হয়েছে। ৩টি আসনে যেখানে পুরনো মুখের ওপর আস্থা রেখেছে দল, সেখানে দুটি আসনে দেখা যাচ্ছে নতুন মুখ। মিল্কিপুর আসনে গোরক্ষনাথ বাবা এবং রুদৌলি থেকে দুবার বিধায়ক রামচন্দ্র যাদবকেও সুযোগ দেওয়া হয়েছে।

আরও পড়ুন-‘হিন্দু বিদ্বেষী’ নেতাকে টিকিট সমাজবাদী পার্টির, মমতাকে খোঁচা দিয়ে টুইট অগ্নিমিত্রার

আরও পড়ুন-‘আমাদের পেটে লাথি মারলে সরকারের ঠাঁই হবে রাস্তায়’, বিহারে হুঙ্কার ছাত্রদের
 

অন্যদিকে বর্তমান বিধায়ক মুন্না সিং চৌহানের স্ত্রী ডাঃ শোভা সিং চৌহানের জায়গায়, দল তার ছেলে ডঃ অমিত সিংকে বিকাপুর থেকে প্রার্থী হিসাবে ঘোষণা করেছে। একইভাবে গোসাইগঞ্জ আসনেও চেহারা পাল্টেছে বিজেপি। জাল মার্কশিটের মামলায় জেলে আটক ইন্দ্র প্রতাপ তিওয়ারি ওরফে খাব্বুর জায়গায় এবার টিকিট দেওয়া হয়েছে তাঁর স্ত্রী আরতি তিওয়ারিকে। এদিকে ৪০৩ আসনের উত্তরপ্রদেশের ভোটের হাত ধরেই ২০২২ এর পর ২০২৪ লোকসভা নির্বাচনের রাস্তা তৈরি করবে শাসক-বিরোধী প্রতিটা রাজনৈতিক দলই। এমনটাই মত রাজনৈতিক মহলের। এদিকে এবারে উত্তরপ্রদেশে মোট ৭ দফায় হতে চলেছে বিধানসভা নির্বাচন। তাই এই রাজ্যের আগামীর রাজনৈতিক সমীকরণের দিকে যে সকলেরই নজর থাকবে তা আর বলার অপেক্ষা রাখে না। অন্যদিকে এবারের নির্বাচনে কংগ্রেস, সমাজাবাদী পার্টি, বিএসপি অনেক আশা দেখালেও আসন্ন নির্বাচনে যোগী শিবিরের পাল্লাই যে আদপে ভারী সেটাই বলছে জনমত সমীক্ষার রিপোর্ট।  

আরও পড়ুন-গরিমা হারাচ্ছে বিশ্বভারতী, উপাচর্যের মন্তব্যে ফের বিতর্কের ঝড়

Read more Articles on
Share this article
click me!