কুস্তিগিরদের যৌন হেনস্থার অভিযোগে ব্রিজভূষণ সিংকে পদত্যাগের নির্দেশ দিল বিজেপি, ‘অপরাধী তকমা নিয়ে যাবো না’, জানালেন সাংসদ

ব্রিজভূষণের ভয় দেখিয়ে জোর করে কোচরা মহিলা কুস্তিগিরদের সঙ্গে ঘনিষ্ঠ হওয়ারও চেষ্টা করতেন বলে অভিযোগ তোলেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদকজয়ী কুস্তিগির ভিনেশ ফোগাট। 

Web Desk - ANB | Published : Jan 20, 2023 5:59 AM IST / Updated: Jan 20 2023, 11:47 AM IST

উত্তরপ্রদেশের ৬ বারের বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিং ভারতের জাতীয় কুস্তি সংস্থার সভাপতি। তাঁর বিরুদ্ধে লখনউয়ের কুস্তি শিবিরে যৌন হেনস্থার অভিযোগ তুলে বুধবার থেকে দিল্লির যন্তর মন্তরে ধর্নায় বসেছেন দেশের নামী কুস্তিগিররা। তাঁদের দাবি, রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়াতে পরিবর্তন আনা উচিত। এই ঘটনার জেরে নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক। বিজেপি সাংসদ তথা কুস্তি ফেডারেশনের প্রধানের বিরুদ্ধে এই চাঞ্চল্যকর অভিযোগ পেয়েই ময়দানে নেমেছেন খোদ দেশের কেন্দ্রীয়মন্ত্রী অনুরাগ ঠাকুর।

বৃহস্পতিবার প্রায় রাত দুটো পর্যন্ত আন্দোলনকারী কুস্তিগিরদের সঙ্গে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রীর টানা চার ঘণ্টার বৈঠক চলে। সূত্রের খবর, এতক্ষণের বৈঠকের পরেও সমস্যার সমাধান হয়নি। সরগরম পরিস্থিতিতে আজ বজরং পুনিয়া, সাক্ষী মালিক, ভিনেশ ফোগাটরা ফের অনুরাগ ঠাকুরের সঙ্গে বৈঠকে বসতে পারেন বলে জানা যাচ্ছে। রাত দুটোর সময় বৈঠক শেষ হলে অনুরাগ ঠাকুরের বাসভবন থেকে বেরিয়ে আসেন ভারতের বিশ্বজয়ী তারকা কুস্তিগিররা। প্রাক্তন কুস্তিগির এবং বিজেপি নেতা ববিতা ফোগাটও উপস্থিত ছিলেন। তবে কোনও খেলোয়াড়ই সংবাদমাধ্যমকে এই বৈঠকের বিষয়ে কিছু জানাননি। সূত্রের খবর, যৌন হেনস্থার অভিযোগে অভিযুক্ত ব্রিজভূষণ সিংকে পদত্যাগ করার জন্য সরকারের তরফে ২৪ ঘণ্টা সময় দেওয়া হয়েছে। এই ২৪ ঘণ্টার মধ্যে তাঁকে সব পদ থেকে পদত্যাগ করার নির্দেশ দেওয়া হয়েছে।

চলতি সপ্তাহেই ভারতের একাধিক তারকা কুস্তিগিররা দেশের রাজধানী নয়াদিল্লিতে যন্তর মন্তরের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন। তাঁদের অভিযোগ, ভারতীয় রেসলিং ফেডারেশন তাঁদের বিরক্ত করছে। যাঁরা ফেডারেশনের অংশ, তাঁদের অনেকেরই এই খেলা সম্পর্কে কোনও ধারণা নেই। এর পাশাপাশি ভারতীয় রেসলিং ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগও আনা হয়। বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদকজয়ী কুস্তিগির ভিনেশ ফোগাটের অভিযোগ, লখনউয়ে জাতীয় শিবিরে মহিলা কুস্তিগিরদের নিয়মিত যৌন হেনস্থা করতেন কোচেরা। এমনকি, ব্রিজভূষণের ভয় দেখিয়ে জোর করে কুস্তিগিরদের সঙ্গে ঘনিষ্ঠ হওয়ারও চেষ্টা করতেন তাঁরা।

যদিও ব্রিজভূষণ শরণ সিং সব অভিযোগকেই ‘ভিত্তিহীন’ বলে অভিহিত করেছেন। ‘অপরাধী’ তকমা নিয়ে কিছুতেই পদত্যাগ করবেন না বলে জানিয়ে দিয়েছেন তিনি। নিজেকে নির্দোষ প্রমাণ করার জন্য প্রয়োজন হলে পুলিশ কিংবা সিবিআইয়ের মুখোমুখি হতেও তৈরি আছেন বলে সংবাদমাধ্যমের কাছে স্বীকার করেছেন বিজেপি সাংসদ। তিনি আরও বলেন, “যদি আমার বিরুদ্ধে কোনও প্রমাণ থাকে তবে খেলোয়াড়রা তা সামনে আনুক। সব রকম তদন্তের সম্মুখীন হতে আমি প্রস্তুত। আমার বিরুদ্ধে যদি দোষ প্রমাণিত হয় তবে আমি ফাঁসিতেও ঝুলতে রাজি আছি।”

আরও পড়ুন-
‘মিঠুনদা’ কি ‘দিদি’-র রেগে যাওয়া সম্পর্কে বিশেষ সচেতন? মন্ত্রী ফিরহাদ হাকিমের চাঞ্চল্যকর মন্তব্য
১৯ কোটিরও বেশি আর্থিক তছরুপের অভিযোগ, সকাল হতেই তৃণমূল যুবনেতার বিলাসবহুল ফ্ল্যাটে ইডি

Share this article
click me!