মোদীকে নিয়ে বিবিসি-র তথ্যচিত্র 'প্রোপাগন্ডা', এই ভাবেই প্রতিক্রিয়া দিল ক্ষুব্ধ ভারতীয় বিদেশমন্ত্রক

নরেন্দ্র মোদীকে নিয়ে বিবিসি-র নতুন ডকুমেন্ট্রি India: The Modi Question। এই তথ্যচিত্র নিয়ে রীতিমত ক্ষুব্ধ কেন্দ্রীয় সরকার। বিদেশ মন্ত্রক জানাল এটি পক্ষপাতিত্বে ভরা।

 

Web Desk - ANB | Published : Jan 20, 2023 5:38 AM IST / Updated: Jan 20 2023, 11:11 AM IST

সংবাদ সংস্থা বিবিসি-র নতুন তথ্যচিত্র India: The Modi Question (ইন্ডিয়া: দ্যা মোদী কোয়েশ্চেন) নিয়ে রীতিমত ক্ষুব্দ কেন্দ্রীয় সরকার। বিদেশ মন্ত্রকের তরফ থেকে বৃহস্পতিবার অরিন্দম বাগচি জানিয়েছেন, এটি একটি প্রোপাগন্ডার অংশ। বিদেশ মন্ত্রক আরও জানিয়েছে, এটি একটি অবিচ্ছিন্ন ঔপনিবেশিক মানসিকতাকে আঘাত করেছে। বিদেশ মন্ত্রক এই তথ্যচিত্রের পিছনে কোনও এজেন্ডা রয়েছে বলেও প্রশ্ন তুলতে শুরু করেছে।

সাপ্তাহিক প্রেস ব্রিফিংএর বিবিসির তথ্যচিত্র নিয়ে ভারত সরকারে প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি স্পষ্ট করে জানিয়ে দেন এই তথ্যচিত্র এখনও পর্যন্ত ভারতে প্রদর্শিত হয়নি। লন্ডনে ভারতীয় হাইকমিশনের থেকে পাওয়া ইনপুটগুলির ভিত্তিতেই তিনি প্রতিক্রিয়া জানাবেন। তিনি বলেন, 'আমি মনে করি এটি একটি প্রচারের অংশ যা দেশের একটি অংশকে ধাক্কা দেওয়ার জন্য তৈরি করা হয়েছে। পক্ষপাতিত্ব রয়েছে। পাশাপাশি বস্তুনিষ্ঠতার অভাব রয়েছে। সত্যি বলতে কি এটির মদ্যে একটি অব্যাহত ঔপনিবেশিক মাসনিকতা স্পষ্টভাবে দৃশ্যমান। ' এরপরই বিদেশ মন্ত্রকের মুখপাত্র বলেন, এজাতীয় তথ্যচিত্র তৈরির পিছনে একটি নির্দিষ্ট এজেন্ডা রয়েছে। আর ভারত সরকার এজাতীয় প্রচেষ্টাকে কোনও মর্যাদা ও গুরুত্ব দেয় না।

ভারতের প্রাক্তন বিট্রিশ পররাষ্ট্র সচিব জ্যাক স্ট্রকে ব্যবহার করা হয়েছে এই তথ্যচিত্রত। সেখানে তাঁকে অনক্যামেরায় বলতে শোনা গিয়েছে, তিনি গুজরাট দাঙ্গার বিষয় খতিয়ে দেখার জন্য একটি সরকারি নির্দেশ জারি করেছিলেন। পাশাপাশি সেখানে কী ঘটেছে তা জানার জন্য একটি তদন্তকারী দল পাঠিয়েছিলেন। স্ট্রের বিষয়ে অরিন্দম বাগচিকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, 'আমি তদন্ত র মত শব্দগুলি শুনেছি। এটির মধ্যে একটি ঔপনিবেশিক মানসিকতা রয়েছে। আমরা ঢিলেঢালা শব্দ ব্যবহার করি না। কি তদন্ত? তারা এখানে কূটনৈতিক ছিলেন। তদন্ত ! তারা কী এই দেশ এখনও শাসন করছেন?' পাল্টা এই প্রশ্ন তোলেন অরিন্দম বাগচি।

যদিও তথ্যচিত্রটি এখনও ভারতে প্রদর্শিত হয়নি। তবে এটি BBC iPlayerএ পাওয়া যাচ্ছে। ওয়েবসাইটের তথ্য অনুযায়ী 'এটি শুধু ইংল্যান্ডে কাজ করছে'। গত কয়েক দিন ধরে iPlayerএর অ্যাক্সেস-সহ কিছি দর্শক ইউটিউবে তথ্যচিত্রটি ডাউনলোক ও পোস্ট করেছেন। কিন্তু কপিরাইটের সমস্যার কারণে এগুলি সরিয়ে দেওয়া হয়েছে। এই ধরনের একটি ভিডিও লিঙ্ক বলছে, 'এই ভিডিওটি আপলোডার দ্বারা সরানো হয়েছে।' যদিও দেশের ইতিমধ্যেই এই তথ্যচিত্র নিয়ে আলোচনা শুরু হয়েছে। 

আরও পড়ুনঃ

চার মাসের মধ্যে শুরু হবে চারধাম যাত্রা- যোশীমঠের বড় কোনও ক্ষতি হয়নি, অমিত শাহের সঙ্গে দেখা করার পরে বললেন ধামি

শৈত্য প্রবাহ থেকে সাময়িক মুক্তি দিল্লিতে, আগামী কয়েক দিনের জন্য বৃষ্টির পূর্বাভাস জাতীয় রাজধানীতে

নিতিন গডকরিকে হুমকি ফোনে নাম জড়াল দাউদ ইব্রাহিমের, ১০০ কোটি টাকার দাবি কেন্দ্রীয়মন্ত্রীর কাছে

 

Share this article
click me!