Lok Sabha Election: গত লোকসভা নির্বাচনে হেরে যাওয়া ১৬০টি আসনের জন্য মাস্টার প্ল্যান বিজেপির

বিজেপি সভাপতি জেপি নাড্ডা এই আসনে জেতার কৌশল তৈরি করছেন। এ জন্য তিনি এই ১৬০ আসনের ফিডব্যাক নিচ্ছেন বলে দলীয় সূত্রে জানা গেছে।

Web Desk - ANB | Published : Mar 10, 2023 12:21 PM IST

লোকসভা নির্বাচনের খুব বেশি সময় বাকি নেই। এই কারণেই লোকসভা নির্বাচনের কৌশল নিয়ে কাজ শুরু করেছে বিজেপি। খবর এসেছে যে বিজেপি আসন্ন নির্বাচনে ১৬০টি লোকসভা আসনে বিশেষভাবে ফোকাস করতে চলেছে। এই লোকসভা আসনগুলি সেইসব আসন যেখানে গত নির্বাচনে বিজেপিকে পরাজয়ের মুখে পড়তে হয়েছিল। কৌশলের অংশ হিসেবে বিজেপি এই ১৬০টি আসনে প্রধানমন্ত্রী মোদীর জনসভার আয়োজন করবে। খবরে বলা হয়, এসব আসনে প্রধানমন্ত্রী ৪৫টির বেশি জনসভা করতে পারেন।

জেপি নাড্ডা কৌশল তৈরি করছেন

বিজেপি সভাপতি জেপি নাড্ডা এই আসনে জেতার কৌশল তৈরি করছেন। এ জন্য তিনি এই ১৬০ আসনের ফিডব্যাক নিচ্ছেন বলে দলীয় সূত্রে জানা গেছে। দলের তিন জাতীয় সাধারণ সম্পাদক সুনীল বনসাল, বিনোদ তাওড়ে এবং তরুণ চুগকে প্রধানমন্ত্রীর জনসভা আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে। ১৬০টি আসন জিততে, বিজেপি তাদের বিভিন্ন ক্লাস্টারে ভাগ করেছে এবং প্রতিটি ক্লাস্টারে চারটি আসন রয়েছে।

জেপি নাড্ডা ও অমিত শাহও সমাবেশ করবেন

দলীয় সূত্রে জানা গেছে, ভিত্তিপ্রস্তর স্থাপন বা উদ্বোধনের কর্মসূচি চলাকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনসভা অনুষ্ঠিত হবে। বিজেপি এই আসনগুলি জয়ের দিকে কতটা মনোযোগ দিচ্ছে তা বোঝা যায় যে তারা দুটি দলে বিভক্ত হয়েছে। প্রতিটি গ্রুপে ৮০-৮০টি আসন রাখা হয়েছে। একটি গ্রুপের ৮০টি আসনে বাকি ৮০টি আসনে বিজেপি সভাপতি জেপি নাড্ডা এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সভা ও সমাবেশের আয়োজন করা হবে। এর পর প্রধানমন্ত্রীর জনসভার মাধ্যমে বিজেপির পক্ষে পরিবেশ তৈরি হবে।

আমরা আপনাকে বলি যে প্রধানমন্ত্রী মোদির জনপ্রিয়তা এখনও বিজেপির জয়ের একটি বড় কারণ। এ কারণেই প্রধানমন্ত্রীর এই জনপ্রিয়তাকে পুঁজি করে আসন্ন নির্বাচনের আগে দেশজুড়ে একাধিক জনসভা করার পরিকল্পনা করেছে বিজেপি। বিশেষ করে বিহার ও তেলেঙ্গানার ওপর বিজেপির বিশেষ নজর রয়েছে।

এদিকে, ইতিমধ্যেই ঠিক হয়েছে লোকসভা নির্বাচনের সময় নাড্ডা দলের নেতৃত্ব দেবেন, একই সঙ্গে তিনি তাঁর পূর্বসূরি অমিত শাহের পদাঙ্ক অনুসরণ করবেন। অমিত শাহের মেয়াদও ২০১৯ সালের নির্বাচনের সময় বাড়ান হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার ওপর দলের সর্বস্তরের সদস্যদের আস্থা রয়েছে বলে এদিন অমিত শাহ জানিয়েছেন। তিনি বলেন গত লোকসভা নির্বাচনের থেকে আরও বড় জয় পাবে আগামী নির্বাচনে।

Share this article
click me!