কাশ্মীর নিয়ে পাকিস্তানের সুরে সুর নভজ্যোত সিধুর উপদেষ্টার গলায়, বিজেপির সমালোচনা

পঞ্জাব কংগ্রেস কমিটি প্রেসিডেন্ট নভজ্যোত সিং সিধুর উপদেষ্টার মন্তব্যকে ঘিরে বিতর্ক। রাহুল গান্ধীর জবাবদিহি দাবি করেছেন বিজেপির জাতীয় মুখপাত্র সম্বিত পাত্র। 

Parna Sengupta | Published : Aug 23, 2021 6:22 AM IST

কাশ্মীর নিয়ে পাকিস্তানের সুরে সুর (Pakistan views on Kashmir) মিলিয়ে মত প্রকাশ করতেই ঘোর বিপাকে কংগ্রেস। পঞ্জাব কংগ্রেস কমিটি প্রেসিডেন্ট নভজ্যোত সিং সিধুর (Navjot Singh Sidhu) উপদেষ্টার (advisors) মন্তব্যকে ঘিরে বিতর্ক তৈরি করার সুযোগ হাতছাড়া করেনি বিজেপি (BJP)। সিধুর উপদেষ্টা কাশ্মীর নিয়ে বিতর্কিত মন্তব্য করার পরেই কংগ্রেস শীর্ষ নেতা রাহুল গান্ধীর জবাবদিহি দাবি করেছেন বিজেপির জাতীয় মুখপাত্র (BJP National Spokesperson) সম্বিত পাত্র (Sambit Patra)। 

পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং সিধুর উপদেষ্টাদের এরকম স্পর্শকাতর বিষয়ে কোন বক্তব্য না দেওয়ার বিষয়ে সতর্ক করেছেন। তবে বিষয়টি ধামাচাপা দিতে মোটেও রাজী নয় বিজেপি। পাকিস্তানপন্থী এরকম বিবৃতি কেন তার দল দিল, সেই প্রসঙ্গে রাহুল গান্ধীর কাছে জানতে চেয়েছেন সম্বিত পাত্র। 

 

উল্লেখ্য, সিধুর উপদেষ্টা প্যায়রেলাল গর্গ এবং মলবিন্দর সিং মালি তাদের বিবৃতি নিয়ে বিতর্কের সৃষ্টি করেন। মলবিন্দর কাশ্মীরকে একটি পৃথক রাজ্য এবং ভারতকে অবৈধ দখলদার হিসেবে অভিহিত করেন। অন্যদিকে, প্যায়রেলাল গর্গ বলেন, পাকিস্তানের সমালোচনা করতে ইচ্ছুক নয় পাকিস্তান। 

বিজেপি সিধুর সদ্য নিযুক্ত দুই উপদেষ্টার মতামতকে লজ্জাজনক বলে মন্তব্য করেছে। বিজেপির তরফে বলা হয়েছে কাশ্মীর চিরকাল ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে। এই মন্তব্যের কড়া নিন্দা করেছেন ক্যাপ্টেন অমরিন্দর সিংও। ইসলামাবাদের সুরে সুর মিলিয়ে কথা বলার জন্য তিনি বক্তব্যের নিন্দা করেন। 

সিধুর উপদেষ্টা প্যায়রেলাল গর্গ এবং মলবিন্দর সিং মালিকে অমরিন্দর সিং মনে করিয়ে দেন আশি ও নব্বইয়ের দশকে পাক সন্ত্রাসের কারণে হাজার হাজার শিখ মারা গিয়েছিলেন। তাই এই ধরণের দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করা থেকে বিরত থাকা উচিত সবার বলে মন্তব্য করেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী।

Share this article
click me!