Taliban: ভারতকে করিডোর করে আফগানিস্তান যাওয়ার উদ্যোগ, বাংলাদেশি যুবকদের রুখতে সতর্ক BSF

আফগানিস্তানে তালিবানরাজ প্রতিষ্ঠা হওয়ায় খুশির হাওয়া বাংলাদেশের চরমপন্থীদের মধ্যে। ভারতকে করিডোর করে বাংলাদেশ যেতে উদ্যোনিয়েছে বলে বিএসএফকে সতর্ক করা হয়েছে। 

Saborni Mitra | Published : Aug 22, 2021 5:15 PM IST

ভারতকে করিডোর হিসেবে ব্যবহার করে আফগানিস্তান যাওয়ার প্রস্তুতি শুরু করেছে কিছু উগ্র মৌলবাদী তরুণ। বাংলাদেশের এই তরুণরা তালিবানদের সঙ্গে হাত মেলাতে উদ্যোগ নিয়েছে। গোপন সূত্রে সেই খবর পেয়েই বাংলাদেশ প্রশাসন ইতিমধ্যেই বিষয়টি নিয়ে সতর্ক করেছে ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স বা বিএসএফ (BSF)কে। ভারত-বাংলাদেশ সীমান্তে নিরাপত্তার দায়িত্বে রয়েছে বিএসএফ। বাংলাদেশ বিএসএফকে এই তথ্য দেওয়ার পরেই সীমান্তবর্তী এলাকায় কড়া সতর্কতা জারি করা হয়েছে বলেও সূত্রের খবর। 

ঢাকার পুলিশ কমিশনার শফিকুল ইসলাম জানিয়েছেন, 'বাংলাদেশি ওই তরুণরা কোনও না কোনওভাবে আফগানিস্তান যাওয়ার চেষ্টা করছে।' তবে কত জন ভারতকে করিডোর করে আফগানিস্তান যাওয়ার প্রস্তুতি নিচ্ছে সেই সংখ্যাটা এখনও নিশ্চিত ভাবে জানাতে পারেননি তিনি। তবে সূত্রের খবর ওই যুকবরা মনে করছেন ভারতের মধ্যে দিয়ে আফগানিস্তান পৌঁছানো অনেকটাই সহজ হয়ে যাবে। কারণ ভারত হয়ে গেলে ভিসা পাওয়া অনেকটাই সহজ হয়ে যাবে।  

'কেন CAA জরুরি', আফগানিস্তানের প্রসঙ্গ টেনে তা বোঝালেন কেন্দ্রীয় মন্ত্রী

'মুক্তির চুমু', তালিবানদের হাত থেকে নিস্তার পেয়ে ভারতের বিমানে আহ্লাদে আটখানা ছোট্ট শিশু

বধ্যভূমি আফগানিস্তান, কাবুল বিমান বন্দরের চারদিকের ভয়াবহ পরিস্থিতির কথা বললেন NATO কর্তা

বিএসএফ-এর দক্ষিণবঙ্গ সীমান্তের ডিআইজি এসএস গুলেরিয়া জানিয়েছেন, 'ভারতের সেনা সতর্ক রয়েছে। এখনও পর্যন্ত তালিবানদের সংগঠনে যোগ দেওয়ার জন্য সীমান্ত পারপার করার অভিযোগে কাউকে গ্রেফতার করা হয়নি।' তবে বাংলাদেশ প্রশাসন যে ভারতকে বিষয়টি নিয়ে সতর্ক করেছে তা অবশ্য জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রকের সঙ্গেও কথা বলা হয়েছে। আফগানিস্তানের গোটা পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে। 

বাংলাদেশ প্রশাসন জানিয়েছে, তালিবানরা আফগানিস্তানের সিংহভাগ দখল করে নেওয়ার পর থেকেই বাংলাদেশের কিছু উগ্রমৌলবাদী যুবর রীতিমত উৎসাহী হয়ে উঠেছে। সেই  যুবকরাই ভারতের ওপর দিয়ে আফগানিস্তান যাওয়ার উদ্যোগ নিয়েছে। সূত্রের খবর আফগানিস্তানে তালিবানরা ক্ষমতা দখল করায় বাংলাদের বেশ কয়েকটি চরমপন্থী সংগঠন রীতিমত আনন্দিত হয়েছে। দীর্ঘ দিন ধরেই বাংলাদেশ প্রশাসন সংশ্লিষ্টদের গতিবিধির ওপর কড়া নজর রাখে। বর্তমানে তারাই নতুন করে তালিবানদের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে চাইছে। 

Share this article
click me!