UP polls 2022: লক্ষ্য ভোট, বিজেপির তাবড় নেতাদের নিয়ে শুরু জন বিশ্বাস যাত্রা

মেগা সমাবেশে দেখা যাবে বিজেপির তাবড় নেতাদের। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং, নীতিন গড়করি, স্মৃতি ইরানি সহ দলের শীর্ষ নেতারা 'জন বিশ্ব যাত্রা' শুরু করবেন।

Parna Sengupta | Published : Dec 19, 2021 6:43 AM IST

আসন্ন বিধানসভা ভোটকে (UP polls 2022) পাখির চোখ করে এখন থেকেই কোমর বেঁধে নেমে পড়েছে ছোট বড় সব দলই। চলছে নির্বাচনী ঘুঁটি সাজানোর প্রক্রিয়া। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (CM Yogi Adityanath) কেন্দ্রের বিজেপি সরকারের (BJP Govt) হাত ধরে স্বস্তিজনক অবস্থানে থেকে নিজের অফিস ধরে রাখতে প্রস্তুত। উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনকে সামনে রেখে এবার রাস্তায় নামল গেরুয়া শিবির। বিজেপির পক্ষ থেকে উত্তরপ্রদেশের বেশ কয়েকটি জেলা জুড়ে মেগা সমাবেশ করা হবে রবিবার। 

এই মেগা সমাবেশে দেখা যাবে বিজেপির তাবড় নেতাদের। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং, নীতিন গড়করি, স্মৃতি ইরানি  সহ দলের শীর্ষ নেতারা 'জন বিশ্ব যাত্রা' শুরু করবেন। বিজনোর, মথুরা, ঝাঁসি, গাজিপুর, আম্বেদকর নগর এবং বালিয়া থেকে যাত্রা বের করা হবে।

জন বিশ্বাস যাত্রার সময়সূচি

বিজেপির জাতীয় সভাপতি জগৎ প্রকাশ নাড্ডা আম্বেদকর নগর থেকে প্রথম জনসভার সূচনা করবেন। মথুরা থেকে দ্বিতীয় যাত্রার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তৃতীয় যাত্রাটি প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ঝাঁসি থেকে শুরু করবেন। এই যাত্রাটি কানপুরে শেষ হবে। চতুর্থ যাত্রা বিজনোরের বিদুরকোটি থেকে শুরু হবে, এর উদ্বোধন করবেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি। রামপুরে শেষ হবে চতুর্থ যাত্রাটি। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বালিয়া থেকে পঞ্চম যাত্রা শুরু করবেন এবং বস্তিতে শেষ করবেন। ষষ্ঠ যাত্রার উদ্বোধন করবেন কেন্দ্রীয় মন্ত্রী ও আমেথির সাংসদ স্মৃতি ইরানি। যাত্রা গাজিপুর থেকে শুরু হবে এবং তার নিজের নির্বাচনী এলাকা আমেঠিতে শেষ হবে।

উল্লেখ্য, অখিলেশ যাদবের অধীনে নতুন করে ঘুরে দাঁড়ানোর আশা দেখছে সমাজবাদী পার্টি। ২০১৭ সালের মতো বিজেপির অনেকগুলি আসনে জয়ের আশাকে ভেঙে দেওয়ার ক্ষমতা রাখছে এই দল। তবে সামনের পথ খুব একটা সহজ নয়। অন্যদিকে, মায়াবতীর বহুজন সমাজ পার্টি (বিএসপি) এবং কংগ্রেস আবারও অপমানজনক পরাজয়ের দিকে তাকিয়ে আছে। আসাদউদ্দিন ওয়াইসির অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন (এআইএমআইএম) দেশের বৃহত্তম রাজ্যে নিজের ছাপ রাখতে মরিয়া হয়ে উঠেছে। পদ্ম কি আবার ফুটবে নাকি সাইকেল গতি বাড়িয়ে হাতিকে পিছনে ফেলবে থেকে ধাক্কা দিয়ে মাড়িয়ে দেবে? শুধুমাত্র সময় বলে দেবে এর উত্তর। 

রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন সবচেয়ে হাড্ডাহাড্ডি ভাবে লড়াই হবে উত্তরপ্রদেশে। আসন্ন বিধানসভা ভোটকে(assembly polls) পাখির চোখ করে এখন থেকেই কোমর বেঁধে নেমে পড়েছে ছোট বড় সব দলই। চলছে নির্বাচনী ঘুঁটি সাজানোর প্রক্রিয়া। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ একটি কেন্দ্রের বিজেপি সরকারের হাত ধরে স্বস্তিজনক অবস্থানে থেকে নিজের অফিস ধরে রাখতে প্রস্তুত।

২০১৭ সালের উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনে, ভারতীয় জনতা পার্টি ৪০৩টি আসনের মধ্যে ৩১২টি আসন পেয়েছিল যেখানে সমাজবাদী পার্টি (এসপি) ৪৭টি আসন পেয়েছিল। বহুজন সমাজ পার্টি (বিএসপি) ১৯টিতে জিতেছিল এবং কংগ্রেস মাত্র সাতটি আসনে জিততে পেরেছিল। বাকি আসনগুলো অন্য প্রার্থীদের দখলে যায়। 

Read more Articles on
Share this article
click me!