BJP লোকসভা ভোটে কটি আসন পাবে? কোন রাজ্যে কেমন ফল- তার ভবিষ্যদ্বাণী যোগেন্দ্র

বিজেপি লোকসভা ভোটে কটা আসন পাবে- স্পষ্ট করে জানিয়ে দিলেন যোগেন্দ্র যাদব। বললেন এটা কোনও বুথ ফেরত সমীক্ষা নয়।

 

Saborni Mitra | Published : May 13, 2024 12:27 PM IST / Updated: May 13 2024, 08:18 PM IST

চলতি লোকসভা নির্বাচনে কটি আসন পাবে বিজেপি, কটি আসন পাবে কংগ্রেস- তাই নিয়ে ইতিমধ্যেই কাটাছেঁড়া শুরু হয়ে গেছে। অধিকাংশ জনমত সমীক্ষাই বলছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট টানা তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসবে। প্রধানমন্ত্রী হবেন নরেন্দ্র মোদী। কিন্তু এর সম্পূর্ণ উল্টো কথা বললেন সেফোলজিস্ট যোগেন্দ্র যাদব। একাধারে তিনি রাজনীতিবীদও। সোমবার যখন গোটা দেশে চতুর্থ দফার ভোট গ্রহণ চলছে তখনই যোগেন্দ্র যাদবের ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে তিনি কোন রাজ্য ঠিক কটি আসন পাবে বিজেপি তাও স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন।

যোগেন্দ্র যাদব নিজেই বলেছেন, তিনি যা দাবি করেছেন তা কোনও,বুথ ফেরত সমীক্ষা নয়। তিনি কর্ণাটক, তেলাঙ্গনা, ছত্তিশগড়, রাজস্থান, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার ঘুরে যা দেখেছেন তাই বলছেন। এটি পুরোটাই গণিতের বিষয়। যোগেন্দ্র যাদবের কথাই ইতিমধ্যেই পালা বদলের খেলা শুরু হয়ে গেছে। তিনি দাবি করেছেন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট সংখ্যাগরিষ্ঠতা পার করতে পারবে না। দেশের লোকসভা আসন সংখ্যা ৫৪৩। ক্ষমতা দখলের ম্যাজিক ফিগার ২৭২। গত লোকসভা নির্বাচনে এনডিএ জোট পেয়েছিল ৩০৩। বিজেপি পেয়েছিল ২৫৩টি আসন। যোগেন্দ্র যাদব দাবি করেছেন বিজেপি ৪০০ পার করার স্লোগান তুললেও আটকে যাবে আড়াশো আসনের মধ্যে।

Latest Videos

যোগেন্দ্র যাদবের হিসেব অনুযায়ী, কর্ণাটক লোকসভা কেন্দ্রে ২৮টি আসন। গত নির্বাচনে এনডিএ পেয়েছিল ২৬টি আসন। কিন্তু এবার এই রাজ্য থেকে খুব করে ১০টি আসন হারাবে বিজেপি। মহারাষ্ট্রে ৪৮টি আসনের মধ্যে গত নির্বাচনে বিজেপি পেয়েছিল ৪২টি আসন। এবার বিজেপি ২০টি আসন হারাবে। রাজস্থান ও গুজরাটে ২৫ ও ২৬টি আসন রয়েছে দুটি রাজ্যে গত নির্বাচনে সবকটি আসন পেয়েছিল বিজেপি। এবার দুটি রাজ্য থেকে ১০টিরও বেশি আসন হারাবে বিজেপি।

যোগেন্দ্র যাদবের কথায় হরিয়ানা, পঞ্জব, দিল্লি ও হিমাচলে রীতিমত চাপে রয়েছে বিজেপি। গত নির্বাচনে এই রাজ্যগুলিতে দুর্দান্ত ফল করেছিল গেরুয়া শিবির। এবার এই রাজ্যগুলিতে মোটেও ভাল ফল হবে না বিজেপির। চার রাজ্যেই ১০টি আসন কমবে বিজেপির। মধ্যপ্রদেশ ছত্তিশগড় ও ঝাড়খণ্ডে বিজেপির আসন আগের থেকে ১০টি করে কমবে।

যোগেন্দ্র যাদব অবাক করা তথ্য দিয়েছেন উত্তর প্রদেশ নিয়ে। তিনি বলেছেন উত্তর প্রদেশ ও ও উত্তরাখণ্ডে বিজেপির আসন অনেকটাই কমবে। দুটি রাজ্যে ৮৫টি আসন রয়েছে। গত নির্বাচনে ৬৯টি আসন পেয়েছিল বিজেপি। এবার দুটি রাজ্য থেকে কমপক্ষে ১৫টি আসন কমবে। তিনি আরও বলেছেন, প্রথম দফা নির্বাচনের পর থেকেই উত্তর প্রদেশের হাওয়া ঘুরতে শুরু করেছে। যা ইতিমধ্যেই টের পেয়েছে অনেক পর্যবেক্ষক।

বিহার নিয়েও বড় দাবি করেছেন যোগেন্দ্র যাদব। তিনি বলেছেন, বিহারে এনডিএ গতবারের তুলনায় ১৫টি আসন হারাবে। ২৮ টির বেশি আসন পাবে না। তবে ওড়িশায় লাভবান হবে বিজেপি। সেখানে আসন সংখ্যা বাড়বে। অসম, পশ্চিমবঙ্গ, উত্তর-পূর্বের রাজ্যগুলি মিলিয়ে বিজেপির ৬৫টি আসন রয়েছে । সংশ্লিষ্ট রাজ্যগুলি থেকে গতবারের তুলনায় ১০টি আসন হারাবে বিজেপি। তবে তাঁর কথায় তামিলনাড়ু, কেরল, তেলাঙ্গনা মিলিয়ে বিজেপির আসন বাড়তে পারে পাঁচটি। অন্ধ্রপ্রদেশে চন্দ্রবাবু নাইডুর সঙ্গে জোট হওয়ায় বিজেপি আসন ১০টি বাড়তে পারে।

যোগেন্দ্র যাদবের হিসব অনুযায়ী গত নির্বাচনের তুলনায় বিজেপির ৭০টি আসন কমবে। বিজেপি ২৩৩টি আসন পেতে পারে। এনডিএ জোটের দখলে আসতে পারে ২৬৮টি আসন।যার অর্থ সংখ্যাগরিষ্টতা পাবে না এনডিএ জোট।

 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
দুর্গা পুজোয় কী ভাসবে বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | West Bengal Weather Update