টুইটারে জাতীয় পতাকার ছবি দেওয়া মাত্রই ব্লু টিক উধাও! এই মুখ্যমন্ত্রীরা পড়লেন বিপাকে

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ যখন তার টুইটার অ্যাকাউন্টে তার ডিপি বদল করে তিরঙ্গার একটি ছবি দিয়েছিলেন, তখন তার নীল টিক অদৃশ্য হয়ে যায়। একই সময়ে, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড-এর টুইটার অ্যাকাউন্ট থেকে ব্লু টিক মুছে ফেলা হয়েছে।

Parna Sengupta | Published : Aug 14, 2023 4:48 PM IST

এলন মাস্ক মাইক্রো-ব্লগিং সাইট টুইটার অর্থাৎ X-এর দায়িত্ব নেওয়ার পর থেকেই ব্লু টিক বারবার উঠে আসছে খবরের শিরোনামে। একটি যাচাই করা টুইটার অ্যাকাউন্টে বিনামূল্যে পাওয়া যেত নীল টিক। কিন্তু ইলন মাস্ক দায়িত্বে আসার পর থেকেই এই ব্লু টিকের জন্য ব্যবহারকারীদের টাকা দিতে হয়। তবে এবার তা লাইমলাইটে এসেছে অন্য কারণে। আসলে, টুইটারের প্রোফাইল পিকচার বা ডিপি পরিবর্তন করার পরে ব্যবহারকারীদের নীল টিক উধাও হয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সহ অনেক সেলিব্রিটির ব্লু টিক উধাও হয়ে গেছে।

ঘটনাটি হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বাধীনতা দিবস উপলক্ষে ঘরে ঘরে তেরঙ্গা প্রচার শুরু করেছিলেন। প্রধানমন্ত্রী মোদী সমস্ত লোককে তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে ডিপি পরিবর্তন করে তেরঙ্গার ছবি দেওয়ার জন্য আবেদন করেছিলেন। কিন্তু মানুষ যখন টুইটারে তাদের ডিপি পরিবর্তন করছে অর্থাৎ X-এ ডিপি পরিবর্তন করা হয়েছে, তখন তাদের নীল টিক অদৃশ্য হয়ে যাচ্ছে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ যখন তার টুইটার অ্যাকাউন্টে তার ডিপি বদল করে তিরঙ্গার একটি ছবি দিয়েছিলেন, তখন তার নীল টিক অদৃশ্য হয়ে যায়। একই সময়ে, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড বিসিসিআই-এর টুইটার অ্যাকাউন্ট থেকে ব্লু টিক মুছে ফেলা হয়েছে।

এই মুখ্যমন্ত্রীদের ব্লু টিক উধাও

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ

হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি

গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত

টুইটারের নতুন নিয়ম কী?

এখানে জেনে রাখা ভালো যে যদি ব্লু টিকটি সরানো হয় তবে চিন্তার কিছু নেই। এটাই টুইটারের নিয়ম। এক্স-এর নতুন নিয়ম অনুযায়ী, ব্যবহারকারী যদি তার ডিপি পরিবর্তন করেন, তাহলে তার ব্লু টিক চেক মার্ক স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। যদিও তা হবে সাময়িক। ফটো পর্যালোচনা করার পরে, এর নীল টিক অ্যাকাউন্টে ফেরত দেওয়া হবে। এক্স (টুইটার) পর্যালোচনা প্রক্রিয়া কতক্ষণ লাগবে সে সম্পর্কে তথ্য দেয়নি।

উল্লেখযোগ্যভাবে, টুইটারের মালিক ইলন মাস্ক সম্প্রতি টুইটারে অনেক বড় পরিবর্তন করেছেন। এর মধ্যে একটি ছিল ব্লু টিক দেওয়ার বিষয়। টুইটার ব্যবহারকারীদের এখন ব্লু টিক-এর জন্য ৬৫০ টাকা (ওয়েব) এবং ৯০০ টাকা (অ্যাপ) দিতে হবে। আগে এটি ব্যবহারকারীদের জন্য একেবারে বিনামূল্যে ছিল।

Share this article
click me!