Tomato Price: স্বাধীনতা দিবসের আগেই টমেটোর দামে বড় স্বস্তি , কেন্দ্রের সিদ্ধান্তে দাম কমল হুড়মুড়িয়ে

NCCF এবং NAFED দিল্লি এনসিআর, জয়পুর, রাজস্থানের কোটা, উত্তর প্রদেশের লক্ষ্মৌ, কানপুর, বারানসী, প্রয়াগরাজ ও বিহারের পাটনা, মুজাফ্ফরপুর আরা, বক্সারে টমেটো বিক্রি করে।

 

Saborni Mitra | Published : Aug 14, 2023 4:09 PM IST

স্বাধীনতা দিবসের আগেই ভোজন রসিকদের জন্য সুখবর। কিছুটা হলেও কমছে টমেটোর দাম। কেন্দ্রীয় সরকার সোমবার ন্যাশানাল কো অপারেটিভ কনজিউমারস ফেডারেশন (NCCF) ও ন্যাশানাল এগ্রিকালচার কো -অপারেটিভ মার্কেটিং ফেডারেশন (NAFED)কে স্বাধীনতা দিবস অর্থাৎ ১৫ অগাস্ট থেকে খুচরো বাজারে ৫০ টাকা কিলো দরে টমেটো বিক্রির নির্দেশ দিয়েছেন। পাইকারি বাজারে টমেটোর দাম কমার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও সূত্রের খবর। জুলাই মাসের আগে থেকেই খোলা বাজারে টমেটোর দাম বাড়ছিল কিলোপ্রতি টমেটো ৭০-৮০ টাকাতেও বিক্রি হয়েছে অনেক রাজ্যে।

NCCF এবং NAFED দিল্লি এনসিআর, জয়পুর, রাজস্থানের কোটা, উত্তর প্রদেশের লক্ষ্মৌ, কানপুর, বারানসী, প্রয়াগরাজ ও বিহারের পাটনা, মুজাফ্ফরপুর আরা, বক্সারে টমেটো বিক্রি করে। কেন্দ্রের এই সিদ্ধান্ত স্বস্তিতে মধ্যবিত্ত। কারণ দিন কয়েক আগেও এই স্থানগুলিতে কিলোপ্রতি টমেটো ৩০০ টাকায় বিক্রি হয়েছিল। তাই কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাধীনতার উপহার হিসেবেই নিচ্ছেন স্থানীয়রা। দিল্লি ও সংলগ্ন এলাকায় এই দুটি সমবায় সংস্থা প্রায় ৭০টি স্থানে মোবাইল টমেটো বিক্রির দোকান চালাচ্ছে। নয়ডা আর গ্রেটার নয়ডা এলাকায় ১৫টি মোবাইল দোকান থেকেই টমেটো বিক্রি হচ্ছে।

পাইকারি বাজারে টমোটের দাম কমছে অনেকটাই দিন কয়েক আগেও পাইকারে বাজারে এক বাক্স টমোটে ১১৫০ টাকায় বিক্রি হচ্ছিল এদিন সেখানে ১১০০ টাকায় বিক্রি হচ্ছে এক কিলো টমেটো। আগামি দিনে টমোটের দাম আরও কমবে বলেও মনে করছে সংশ্লিষ্টরা। তবে শুধু টমেটোর দাম চড়া তা নয়, বর্তমানে বেড়েছে আদা, রসুনের মত নিত্য প্রয়োজনীয় জিনিসের দামও। সবজিপাতির দামও আকাশ ছোঁয়েছে।

Earthquake: কলকাতায় ভূমিকম্প, সঙ্গে দুলে উঠল বাংলাদেশ ও মায়ানমারও

সম্প্রতি রাজ্যসভায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন দেশের বাজারে টমেটোর দাম নিয়ন্ত্রণে আনার জন্য নেপাল থেকে টমেটো আমদানির পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। তিনি আরও বলেছেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কয়েক রকম ডালও বিদেশ থেকে আমদানী করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি দেশের অর্থনীতির অগ্রগতির কথাও তুলে ধরেছেন।

'যাদবপুর এখন আতঙ্কপুর ', স্বপ্নদীপের মৃত্যুর জন্য 'আগমার্কা সিপিএম'কে কাঠগড়ায় তুললেন মমতা

জুলাই মাস থেকেই খারিপ শস্যের দাম বেড়েছে। জুলাই মাসে কিলোপ্রতি টমেটো বিক্রি হয়েছে ১১০ টাকায়। জুন মাসেও টমেটোর কিলো ছিল ৩৩ টাকা। সমবায় সমিতি ভর্তুকি দিয়ে টমেটো বিতরণ করায় দাম কিছুটা হলেও কমেছে। নেপাল থেকে টমেটো এসেগেলে দাম আরও কমবে বলেও জানিয়েছেন তিনি। নেপালের পাশাপাশি আফ্রিকার মেজাম্বিক থেকে টমেটো আনা হচ্ছে।

স্বপ্নদীপের মৃত্যুতে কড়া পদক্ষেপ NHRC-র, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি মমতা সরকারকে নোটিশ

নির্মলা রাজ্যসভায় জানিয়েছেন,মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে কড়া পদক্ষেপ করেছে কেন্দ্র। আমজনতার ওপর মূল্যবৃদ্ধির খাঁড়া কমাতে মন্ত্রীগোষ্টী সময়োচিত পদক্ষেপ করেছে। তিনি আরও জানিয়েছে, দেশের বাজারে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখার জন্য আগাম পদক্ষেপ হিসেবে বিদেশ থেকে তিন লক্ষ টন পেঁয়াজ মজুত করা হবে। তিনি আরও জানিয়েছেন ডালেও বিদেশ থেকে আনদানি করা হচ্ছে। মায়ানমার থেকে বিউলির ডাল, মোজাম্বিক থেকে অড়হর ডাল আনার পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার।

 

Share this article
click me!