'৬ মুসলিম দেশে বোমা হামলা তাঁর সময়', ওবামার মুসলিম মন্তব্যের কড়া প্রতিক্রিয়া নির্মলার

নির্মলা সীতারমণ বলেন বর্তমান ভারত সরকার মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক চায়। বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে চায়। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র ভারত সরকারে ধর্মীয় সহনশীলতা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছে।

 

Web Desk - ANB | Published : Jun 25, 2023 5:11 PM IST / Updated: Jun 27 2023, 04:50 PM IST

'তাঁর আমলে ৬টি মুসলিম অধ্যুষিত দেশে বোমা হামলা হয়েছে।' রবিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারম প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওমাবার তীব্র সমালোচনা করে এই মন্তব্যই করেন। শনিবার বারাক ওবামা ভারতীয় মুসলিমদের প্রতি বিজেপি সরকারের আচরণ নিয়ে মন্তব্য করেছিলেন। তারই পরিপ্রেক্ষিতে রীতিমত কড়া বার্তা দিলেন নির্মলা। দিল্লিতি সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, 'এটা খুবই আশ্চার্যজনক ঘটনা যে প্রধানমন্ত্রী যখন মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে ভারত ও এই দেশের জনগণ সম্পর্কে কথা বলছিলেন তখন একজন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ভারতীয় মুলসিমদের নিয়ে বিবৃতি জারি করেছেন। অথচ তারই সময় ৬টি মুসলিম দেখে বোমা হামলা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।'

কথা প্রসঙ্গে নির্মলা সীতারমণ বলেন বর্তমান ভারত সরকার মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক চায়। বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে চায়। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র ভারত সরকারে ধর্মীয় সহনশীলতা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছে। যা ভারত মেনে নেবে না বলেও জানিয়েছেন তিনি। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছিলেন, সংখ্যালঘুদের স্বার্থ সুরক্ষিত না হলে এক পর্যায়ে দেশটি বিচ্ছিন্ন হতে শুরু করবে। কিন্তু ভারতের শক্তিশালী হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি আরও বলেন, প্রেসিডেন্ট বাইডেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে সংখ্যাগরিষ্ট হিন্দু ভারতে মুসলিমদের স্বার্থ সুরক্ষার বিষয় নিয়ে কথা বলতে পারেন।

ওবামার এই মন্তব্যের পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাল হিসেবে আসরে নামেন নির্মলা সীতারমণ। তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিভিন্ন দেশ থেকে প্রায় ১৩টি শীর্ষসম্মান পেয়েছেন। যারমধ্যে ৬ টি দেশই মুসলিম অধ্যুষিত দেশ। তাই ভারতে যদি তাঁর জমানায় মুসলিমরা সুরক্ষিত না থাকতে তাহলে এই সম্মান পাওয়া তাঁর পক্ষে সম্ভব হত না। নির্মলা আরও বলেন, 'মার্কিন যুক্তরাষ্ট্রের সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী নিজেই বলেছেন, তাঁর সরকার সবকা সাথ সবকা বিকাশ এই নীতিতে বিশ্বাসি। এই নীতির ওপর ভিত্তি করেই কাজ করে। গণতন্ত্রেই ভারত এখনও অগ্রাধিকার দেয়। কোনও সম্প্রদায়ের সঙ্গে কোনও বৈষম্য করে না।'তিনি আরও বলেন মোদীর আমলে রাজ্যগুলির উন্নতি হচ্ছে। বৈষম্য থাকলে তা হত না বলেও জানান। একই সঙ্গে নির্মলা জানান, আইনশৃঙ্খলা রাজ্যের বিষয়ে। প্রতিটি রাজ্যেই নির্বাচিত সরকার রয়েছে।

কিন্তু ওবামার এই মন্তব্যকে হাতিয়ার করেছে বিরোধীরা। বিশেষত কংগ্রেস। সাংবাদিক সম্মেলনে বিরোধীদেরও একহাত নেন নির্মলা। তিনি বলেন বিরোধীরা নির্বাচনে জয় লাভ করতে পারছে না। মোদীর নেতৃত্বে ভারতের উন্নতি তাদের পছন্দ হচ্ছে না। তাই এজাতীয় নন-ইস্যুগুলিকে তারা ইস্যুতে পরিণত করতে চাইছে।

আরও  পড়ুনঃ

রাজভবনে প্রায় দেড় ঘণ্টার বৈঠক সিভি আনন্দ বোস - রাজীব সিনহার, তবে কি সংঘাত মিটল

পিরামিডের দেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, গিজার পিরামিড খুঁটিয়ে খুঁটিয়ে দেখলেন তিনি

Wagner mercenary group: পুতিনের বন্ধুর ভাড়াটে সেনার দলই রাশিয়ার ত্রাস, জানুন 'দুধর্ষ' ওয়াগনার সম্পর্কে

 

Read more Articles on
Share this article
click me!