ড্রোন দিয়ে কি মাদক বা অস্ত্র পাচারের চেষ্টা পাকিস্তানের? বিএসএফ আউটপোস্ট থেকে চলল গুলি

বিএসএফ জানিয়েছে, ড্রোনটির ওজন প্রায় ১২ কেজি। বিএসএফ জওয়ানদের গুলিতে দুটি প্রপেলার ক্ষতিগ্রস্ত হয়েছে। ড্রোনটি একটি চালান বহন করছিল, যদিও বিএসএফ আধিকারিকরা চালানে কী ছিল সে সম্পর্কে কোনও বিশদ প্রকাশ করেননি।

Web Desk - ANB | Published : Oct 17, 2022 4:50 AM IST

২২ ব্যাটালিয়নের বর্ডার সিকিউরিটি ফোর্সের সতর্ক সেনা জওয়ানদের হাতে ফের ধরা পড়ল ড্রোন। রবিবার রাত সোয়া নটা নাগাদ অমৃতসরের রানিয়া সীমান্ত ফাঁড়িতে একটি অক্টা-কপ্টার (আটটি প্রপেলার) অনুপ্রবেশের চেষ্টা করে। সেখানেই গুলি করে ড্রোনের অনুপ্রবেশের চেষ্টাকে ব্যর্থ করে দেয় বিএসএফ।

বিএসএফ জানিয়েছে, ড্রোনটির ওজন প্রায় ১২ কেজি। বিএসএফ জওয়ানদের গুলিতে দুটি প্রপেলার ক্ষতিগ্রস্ত হয়েছে। ড্রোনটি একটি চালান বহন করছিল, যদিও বিএসএফ আধিকারিকরা চালানে কী ছিল সে সম্পর্কে কোনও বিশদ প্রকাশ করেননি। এটি পাকিস্তানি ড্রোন কিনা তাও নিশ্চিত করেনি বিএসএফ কর্মকর্তারা।

উল্লেখ্য, মাত্র দুদিন আগে পঞ্জাবের গুরুদাসপুরে ভারত-পাকিস্তান সীমান্তের কাছে একটি পাকিস্তানি ড্রোনকে গুলি করে মাটিতে নামানো হয়। আজনালা মহকুমার অন্তর্গত রামসাস গ্রামের কাছে শুক্রবার বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) কর্মীরা একটি ড্রোন গুলি করে। ভোর চারটার দিকে এ ঘটনা ঘটে। ড্রোনের শব্দ শোনার সাথে সাথে দায়িত্বরত কর্মীরা তৎপর হয়ে যান। এরপর অ্যাকশন নিতে গিয়ে ড্রোনটি গুলি করে মাটিতে এনে ফেলা হয়। 

গুরুদাসপুর রেঞ্জের ডিআইজি প্রভাকর যোশি বলেন, শাহপুর বর্ডার আউট পোস্টের (বিওপি) কাছে মোতায়েন ৭৩ ব্যাটালিয়নের কর্মীরা ড্রোনটি নামিয়ে আনে। ডিউটিতে থাকা আমাদের সেনা জওয়ানরা দক্ষতা দেখিয়েছে এবং গুলি চালানোর দক্ষতা ও সাহস প্রদর্শন করেছে। ভারতীয় ভূখণ্ডে আঘাত হানার পরপরই ড্রোনটিকে মাটিতে ফেলা হয়। 

আরও পড়ুন- জ্যান্ত পুড়ে মৃত্যু ২৭ জনের, দিল্লির বহুতলে ভয়ঙ্কর আগুনে নিহতদের পরিবারকে সমবেদনা মমতার

তিনি বলেন, 'ড্রোনটি পাকিস্তানের দেউরি ফরওয়ার্ড পোস্ট দিয়ে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছিল। যে এলাকায় ড্রোনটি পাঠানো হয়েছে সেটি ঘন জঙ্গলময়। একটি আখ ক্ষেতে ড্রোনটি গুলি করে ভূপতিত করা হয়। গোলাগুলি ছাড়াও আকাশ আলোকিত করতে ব্যবহৃত রওশন বোমাগুলোও আমাদের সেনা জওয়ানরা ছোঁড়েন। তদন্তে, ড্রোনের সাথে আটকে থাকা  একটি দড়িও পাওয়া গেছে। বিএসএফ ও পঞ্জাব পুলিশ এখনও এলাকায় তল্লাশি চালাচ্ছে।

আরও পড়ুন-  ভারতে সন্ত্রাস ছড়ানোর নয়া হাতিয়ার পাকিস্তানের! ৯ মাসে পাঠানো হয়েছে ১৯১টি ড্রোন

সেনা রিপোর্ট জানাচ্ছে সীমান্তে ভারতীয় সেনাদের তৎপরতার পর ভারতে অনুপ্রবেশের কৌশল বদলাতে হয়েছে পাকিস্তানকে। ভারতে অনুপ্রবেশের জন্য পাকিস্তান এখন ড্রোনের আশ্রয় নিচ্ছে। ড্রোনের মাধ্যমেই পাকিস্তান উপত্যকায় সক্রিয় সন্ত্রাসীদের অস্ত্র সরবরাহ করে। প্রতিবেশী দেশটি গত নয় মাসে ভারতে অনুপ্রবেশের জন্য ১৯১টি ড্রোন পাঠিয়েছে। এর মধ্যে সাতটি ড্রোন ভারতীয় সেনাবাহিনী গুলি করে মাটিতে নামিয়েছে। বাকিরা পালিয়ে যেতে সক্ষম হয়েছে।

কেন্দ্রীয় সরকার সম্প্রতি একটি তথ্য ভাগ করেছে যেখানে সেনাবাহিনী পাকিস্তানের পাঠানো ড্রোন সম্পর্কে ইনপুট শেয়ার করেছে। ইনপুটগুলিতে বলা হয়েছে যে সীমান্তে দেখা ১৯১টি ড্রোনের মধ্যে ১৭১টি পাঞ্জাব সেক্টরের পাশাপাশি ভারত-পাকিস্তান সীমান্ত দিয়ে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছে। অন্যদিকে, জম্মু ও কাশ্মীরে ২০টি ড্রোন দেখা গেছে। এই বিমানগুলি পয়লা জানুয়ারী ২০২২ থেকে ৩০ সেপ্টেম্বর ২০২২ এর মধ্যে দেখা গেছে।

Share this article
click me!