Budget 2022: কোভিড-১৯ প্রোটোকল মেনেই বাজেট অধিশেন, বাজেট পেশ ১ ফেব্রুয়ারি


৩১ জানুয়ারি থেকে শুরু হওয়ার বাজেট অধিবেশনের সময় কোভিড দুরত্ববিধি মেনেই অধিবেশনে যোগ দেওয়ার আবেদন জানান হয়েছে সাংসদদের। কোভিড প্রোটোকল মেনে যাতে অধিবেশন চালান যায় তার জন্যই আদালা আদালা সময় রাজ্যসভা ও লোকসভার অধিবেশনের আয়োজন করা হয়েছে। দুই কক্ষের অধিবেশন পাঁচ ঘণ্টা ধরে চলবে। 

Web Desk - ANB | Published : Jan 25, 2022 10:42 AM IST

আগামী মঙ্গলবার অর্থাৎ ১ ফেব্রুয়ারি বেলা ১১টার সময় বাজেট ২০২২ পেশ (Budget 2022) করা হবে। তার এক দিন আগে অর্থাৎ ৩১ জানুয়ারু রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ramnath Kovind) সংসদের যৌথ অধিবেশনে ভাষণ (Parliament Joint Session) দেবেন। তেমনই জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় সরকারের এক আধিকারিক। তবে করোনাভাইরাসের (Coronavirus) সংক্রমণের জন্য চলতি বছর লোকসভা (Loksabha) ও রাজ্যসভার (Rajyasabha) অধিবেশণের সময় ভাগ করে দেওযা হয়েছে। 

চলতি বছর কোভিড-১৯ প্রোটোকল মেনেই হবে সংসদের উচ্চকক্ষ ও নিম্নকক্ষের অধিবেশন। এখনও পর্যন্ত স্থির রয়েছে লোকসভার অধিবেশন শুরু হবে বিকেল ৪টে থেকে, শেষ হবে রাত ৯টায়। আর রাজ্যসভার অধিবেশন চলবে সকাল ১০টা থেকে বিকেল ৩টে পর্যন্ত। তবে ৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি লোকসভা ও রাজ্যসভা- দুই কক্ষের অধিবেশন শুরু হবে বেলা ১১টা থেকে। সংসদে বাজেট অধিবেশনের প্রথম পর্বে ৩১ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।  দ্বিতীয় পর্ব শুরু হবে ১৪ মার্চ। শেষ হবে ৮ এপ্রিল। চলতি বছরের অর্থনৈতিক সমীক্ষা পেশ করা হবে ২১ জনুয়ারি দুপুরে। 

৩১ জানুয়ারি থেকে শুরু হওয়ার বাজেট অধিবেশনের সময় কোভিড দুরত্ববিধি মেনেই অধিবেশনে যোগ দেওয়ার আবেদন জানান হয়েছে সাংসদদের। কোভিড প্রোটোকল মেনে যাতে অধিবেশন চালান যায় তার জন্যই আদালা আদালা সময় রাজ্যসভা ও লোকসভার অধিবেশনের আয়োজন করা হয়েছে। দুই কক্ষের অধিবেশন পাঁচ ঘণ্টা ধরে চলবে। 

সংসদের নিম্মকক্ষের অধিবেশনের সময় লোকসভা ও রাজ্যসভার চেম্বার ও গ্যালারিগুলি কোভিড -১৯ বিধি নিষেধ মেনের পরিপ্রেক্ষিতে সদস্যদের বসার জন্য ব্যবহার করা হবে। এটি লোকসভার বুলেটিনে বলা হয়েছে। যদিও রাজ্যসভার সঠিক সময় এখনও অবহিত করা হয়নি। তবে সূত্রের খবর সকাল ১০টা থেকে বিকেল ৩টে পর্যন্ত অধিবেশন চলবে। 

অন্যদিকে বাজেট অধিবেশনের প্রাককালেই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু। বর্তমানে তিনি নিজেকে হায়দরাবাদে বিচ্ছিন্ন করে রেখেছেন। তাঁর অবস্থা বর্তমানে স্থিতিশীল বলেও জানান হয়েছে। ৩১ জানুয়ারি সংসদের যৌথ অধিবেশনে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণ দিয়েই শুরু হবে। বাজেট অধিবেশন শেষ হবে ৪ এপ্রিল। তার আগে ১৪ মার্চ থেকে শুরু হবে দ্বিতীয় পর্ব। 

Prashant Kishor On Congress: বিজেপিকে হারানো সম্ভব, কংগ্রেস ইস্যুতে অন্য কথা প্রশান্ত কিশোরের

Uttarakhand Election 2022: রামনগরের প্রার্থী হরিশ রাওয়াত, টিকিট পেলেন বিজেপি ত্যাগী হরকের পুত্রবধূ

Republic Day 2022 Speech: প্রজাতন্ত্র দিবস, আপনার সন্তানের প্রবন্ধ বা বক্তৃতায় এগুলি যেন বাদ না যায়
২০২০ সালের বাদল অধিবেশন হয়েছিল কোভিড -১৯ প্রোটোকল মেনে। সেইসময় রাজ্যসভা ও লোকসভার অধিবেশন আলাদা আলাদা সময় হয়েছিল। কিন্তু তারপর করোনাভাইরাসের সংক্রমণ কমে যাওয়ায় ২০২১ সালের শীতকালীন অধিবেশনে তেমন গুরুত্ব দেওয়া হয়নি কোভিড -১৯ প্রোটোকলকে। দুটি অধিবেশনই ছিল স্বাভাবিক। কিন্তু সম্প্রতি দেশে করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গ শুরু হয়েছে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। সেই কারণে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যেই সংসদের শতাধিক কর্মীও কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন। সেই কারণে আসন্ন বাজেট অধিবেশনে গুরুত্ব দেওয়া হচ্ছে কোভিড -১৯ প্রোটোকলের ওপর।

Read more Articles on
Share this article
click me!