বাজেট অধিবেশন: উপরাষ্ট্রপতির বাসভবনে সর্বদলীয় বৈঠক, সরকারকে কোণঠাসা করার পরিকল্পনা বিরোধীদের

বাজেট অধিবেশনের প্রথম পর্বে হিনডেনবার্গ-আদানি ইস্যুতে তুমুল হট্টগোল হয়। এ বিষয়ে উভয় কক্ষে বিরোধী দলগুলোর কৌশল কী হবে তা নিয়ে সোমবার সকালে বৈঠক হবে।

Web Desk - ANB | Published : Mar 12, 2023 4:37 PM IST

২০২৩-২৪-এর বার্ষিক বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বের আগে সহ-সভাপতি জগদীপ ধনখর তার দিল্লির বাসভবনে একটি সর্বদলীয় বৈঠক করেছেন। সোমবার থেকে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব শুরু হবে। এই বিষয়ে, সরকার জোর দিয়েছিল যে তাদের অগ্রাধিকার অর্থ বিল পাস করা। একই সময়ে, বিরোধীরা বিজেপির রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে কেন্দ্রীয় সংস্থাগুলির পদক্ষেপ এবং আদানি গোষ্ঠীর বিরুদ্ধে অভিযোগের মতো বিষয়গুলি উত্থাপন করার পরিকল্পনা করছে।

হিন্ডেনবার্গ-আদানি ইস্যুতে বিরোধীরা সরকারের কাছে উত্তর দাবি করবে

বাজেট অধিবেশনের প্রথম পর্বে হিনডেনবার্গ-আদানি ইস্যুতে তুমুল হট্টগোল হয়। এ বিষয়ে উভয় কক্ষে বিরোধী দলগুলোর কৌশল কী হবে তা নিয়ে সোমবার সকালে বৈঠক হবে। কংগ্রেস নেতা কে. সুরেশ বলেছিলেন যে তার দল হিন্ডেনবার্গ-আদানি ইস্যুতে সরকারের কাছ থেকে উত্তর চাওয়া চালিয়ে যাবে কারণ এটি মৌন থাকবে। প্রধান বিরোধী দল যৌথ সংসদীয় কমিটির (জেপিসি) তদন্তের জন্য জোর দিচ্ছে।

বিরোধী দলগুলি কেন্দ্রীয় সংস্থাগুলির অভিযানের প্রসঙ্গ তুলতে পারে

বিরোধী দলগুলি বিরোধী নেতাদের বিরুদ্ধে CBI এবং ED-এর সাম্প্রতিক অভিযানের প্রসঙ্গও উত্থাপন করতে পারে, যাদের মধ্যে কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল এবং এমনকি বিভিন্ন মামলায় গ্রেপ্তার করা হয়েছিল। তিনি কেন্দ্রের বিজেপি নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বী দলগুলির নেতাদের লক্ষ্য করার জন্য কেন্দ্রীয় সংস্থাগুলির অপব্যবহার করার অভিযোগ করেছেন।

এক মাস বিরতির পর সংসদ বৈঠক

"এর পর আমরা অর্থ বিল পাশ করব। এর পর আমরা বিরোধীদের দাবির দিকে নজর দেব... সরকারের প্রথম দায়িত্ব হল ফিনান্স বিল পাশ করা। এরপর আমরা দাবি-দাওয়া নিয়ে আলোচনা করব। " তিনি বলেন. অধিবেশন ৩১ জানুয়ারি শুরু হয়েছিল এবং ৬ এপ্রিল পর্যন্ত চলবে। এক মাসব্যাপী অবকাশের পর সংসদ বৈঠক করছে, যার অধীনে বিভিন্ন সংসদীয় কমিটিকে বিভিন্ন মন্ত্রণালয়ের জন্য কেন্দ্রীয় বাজেটে করা বরাদ্দ পরীক্ষা করার অনুমতি দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী জম্মু ও কাশ্মীরের জন্য ২০২৩-২৪-এর বাজেটও পেশ করবেন

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সোমবার ২০২২-২৩-এর জন্য অনুদানের জন্য সম্পূরক দাবিগুলির দ্বিতীয় ধাপ পেশ করবেন। তিনি লোকসভায় জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য ২০২৩-২৪ সালের বাজেটও পেশ করবেন। কেন্দ্রশাসিত অঞ্চলটি বর্তমানে কেন্দ্রীয় সরকারের অধীনে রয়েছে। এই দুটি বিষয়ই সোমবার লোকসভার আদেশপত্রে তালিকাভুক্ত করা হয়েছে। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে শুক্রবার নরেন্দ্র মোদী সরকারকে বিরোধী নেতাদের বিরুদ্ধে তদন্তকারী সংস্থার অপব্যবহার করে "গণতন্ত্রকে হত্যার অশুভ প্রচেষ্টা" করার অভিযোগ করেছেন।

Share this article
click me!