NSS Report: বিশুদ্ধ জল থেকে শুরু করে শিক্ষা, মোবাইল ও টয়লেট, জেনে নিন দেশের কী অবস্থা

প্রথম সমীক্ষাটি ২০২০ সালের জানুয়ারি-ডিসেম্বর মাসে পরিচালনা করার পরিকল্পনা করা হয়েছিল, কিন্তু করোনার কারণে তা বন্ধ হয়ে যায়। পরবর্তীতে ১৫ আগস্ট, ২০২১ পর্যন্ত তথ্য সংগ্রহের কাজ চলে।

Web Desk - ANB | Published : Mar 12, 2023 12:10 PM IST

জাতীয় নমুনা সমীক্ষার (এনএসএস) ৭৮তম রাউন্ডের মাল্টিপল ইন্ডিকেটর সার্ভে (এমআইএস) এর উপর ভিত্তি করে রিপোর্ট প্রকাশ করা হয়েছে। জানা গিয়েছে এখন দেশের ৯৫ শতাংশেরও বেশি গ্রামীণ জনগোষ্ঠী বিশুদ্ধ পানীয় জল পাচ্ছে। একই সময়ে, শহরগুলির ৯৭.২ শতাংশ মানুষ ভাল পানীয় জল পাচ্ছেন। এনএসএস-এর রিপোর্ট অনুসারে, গ্রামীণ এলাকায় প্রায় ৫৬.৩ শতাংশ মানুষ এবং শহরাঞ্চলে প্রায় ৭৬.৩ শতাংশ মানুষ বাড়ির চত্বরে অবস্থিত পানীয় জলের একটি উন্নত উৎস ব্যবহার করে। এ প্রতিবেদনে দেশের মানুষের খাবার থেকে শুরু করে শিক্ষা ও মানুষের ঘরের শৌচাগারের অবস্থা ব্যাখ্যা করা হয়েছে। আসুন জেনে নিই প্রতিবেদনে কী কী অন্তর্ভুক্ত করা হয়েছে?

কেন এবং কিভাবে সমীক্ষা করা হয়েছিল?

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, MIS এর প্রাথমিক উদ্দেশ্য হল টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (SDGs) কিছু গুরুত্বপূর্ণ জাতীয় সূচক তৈরির জন্য ডেটা সংগ্রহ করা। প্রথম সমীক্ষাটি ২০২০ সালের জানুয়ারি-ডিসেম্বর মাসে পরিচালনা করার পরিকল্পনা করা হয়েছিল, কিন্তু করোনার কারণে তা বন্ধ হয়ে যায়। পরবর্তীতে ১৫ আগস্ট, ২০২১ পর্যন্ত তথ্য সংগ্রহের কাজ চলে। নমুনা সংগ্রহের জন্য, সমীক্ষাটি ১৪,২৬৬ ইউনিটে বিভক্ত ছিল। এর মধ্যে গ্রামীণ এলাকায় ৮,৪৬৯ ইউনিট এবং শহরে ৫৭৯৭ ইউনিট ছিল। এ সমীক্ষায় অংশ নেয় ২ লাখ ৭৬ হাজার ৪০৯টি পরিবার। এর মধ্যে গ্রামীণ এলাকা থেকে ১,৬৪,৫২৯ পরিবার এবং শহরাঞ্চল থেকে ১,১১,৮৮০টি পরিবার অন্তর্ভুক্ত রয়েছে।

প্রতিবেদনে কী উল্লেখ করা হয়েছে?

প্রতিবেদনে বলা হয়েছে যে গ্রামীণ এলাকায় প্রায় ৭৮.৭% পরিবার এবং শহরাঞ্চলের প্রায় ৯৭.১% পরিবার রিপোর্ট করেছে যে পরিবারের বেশিরভাগ সদস্য একটি টয়লেট ব্যবহার করেন। যারা শৌচাগারে প্রবেশের কথা জানিয়েছেন, তাদের মধ্যে প্রায় ৯৭.৫ শতাংশ গ্রামীণ এলাকায় উন্নত শৌচাগারের অ্যাক্সেস রয়েছে, আর শহরাঞ্চলে প্রায় ৯৯ শতাংশ উন্নত শৌচাগারে অ্যাক্সেস রয়েছে।

গ্রামীণ এলাকায় প্রায় ৭৭.৪% এবং শহরাঞ্চলে প্রায় ৯২.৪% টয়লেটের ভিতরে জল এবং সাবান/ডিটারজেন্ট দিয়ে হাত ধোয়ার সুযোগ রয়েছে। যে ব্যক্তিরা টয়লেট এবং হাত ধোয়ার সুবিধার অ্যাক্সেসের কথা জানিয়েছেন, তাদের মধ্যে প্রায় ৭৩.৩% গ্রামীণ এলাকায় এবং প্রায় ৮১.৪% শহুরে এলাকায় গৃহস্থালির মধ্যে একটি উন্নত টয়লেট এবং জল এবং সাবান/ডিটারজেন্ট দিয়ে হাত ধোয়ার সুবিধাগুলির একচেটিয়া অ্যাক্সেস রয়েছে৷

গ্রামীণ এলাকায় প্রায় ৪৯.৮ শতাংশ পরিবার এবং শহরাঞ্চলের প্রায় ৯২ শতাংশ পরিবার রান্নার জন্য শক্তির প্রাথমিক উত্স হিসাবে পরিষ্কার জ্বালানী ব্যবহার করে। ক্লিন ফুয়েল মানে এলপিজি, অন্যান্য প্রাকৃতিক গ্যাস, গোবর গ্যাস, অন্যান্য বায়োগ্যাস, বিদ্যুৎ (সৌর/বায়ু শক্তি জেনারেটর দ্বারা উত্পন্ন সহ) এবং সোলার কুকার।

সমীক্ষার আগে প্রায় ৩৩% গ্রামীণ এলাকায় এবং প্রায় ৩৯.৪% শহুরে এলাকায় ১৫-২৯ বছর বয়সী ছিল আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক শিক্ষা এবং প্রশিক্ষণে। একই সময়ে, সমীক্ষার তারিখ অনুসারে গ্রামীণ এলাকায় প্রায় ৩০.২ শতাংশ এবং শহুরে এলাকায় ১৫-২৪ বছর বয়সী প্রায় ২৭.০ শতাংশ শিক্ষা, কর্মসংস্থান বা প্রশিক্ষণে (এনইইটি) ছিলেন না।

মোবাইলের ব্যবহার কতটা বেড়েছে?

প্রতিবেদনে বলা হয়েছে, গ্রামীণ এলাকায় ১৮ বছর বা তার বেশি বয়সী প্রায় ৬৭.৮ শতাংশ মানুষ এবং শহরাঞ্চলে ১৮ বছর বা তার বেশি বয়সী প্রায় ৮৩.৭ শতাংশ মানুষ একটি সক্রিয় সিম কার্ড সহ একটি মোবাইল ফোন ব্যবহার করেছেন। ১৮ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের মধ্যে, গ্রামীণ এলাকায় প্রায় ৮৯.৩% এবং শহরাঞ্চলে প্রায় ৮৯.৬% ব্যাঙ্ক/অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান/মোবাইল মানি পরিষেবা প্রদানকারীর সাথে ব্যক্তিগতভাবে বা যৌথভাবে একটি অ্যাকাউন্ট ছিল।

পুরুষরা চাকরির জন্য বাড়ি ছেড়ে যায়

মানুষ তাদের পরিবার পরিজন ছেড়ে যাওয়ার কারণও এই প্রতিবেদনে দেওয়া হয়েছে। এর মতে, পুরুষদের মধ্যে অভিবাসনের প্রধান কারণ কর্মসংস্থান। গ্রামীণ এলাকায় ৩৮.৭% পুরুষ এবং ৫৬.১% শহরে কর্মসংস্থানের জন্য বাড়ি ছেড়েছেন। আর নারীদের ক্ষেত্রে বিয়েই দেশত্যাগের প্রধান কারণ। পরিসংখ্যান দেখায় যে গ্রামীণ এলাকায় ৯৩.৪% এবং শহরে ৭১.৫% মহিলাকে বিয়ের পরে বাড়ি ছেড়ে যেতে হয়েছিল।

Share this article
click me!